কাজী ওবায়েদ উল্লাহ, রাবি প্রতিনিধি ::

রাজশাহী বিশ্ববিদ্যালয় গবেষণা সংসদের উদ্যোগে পরিসংখ্যান বিষয়ক সফটওয়্যার এসপিএসএস (Statistical Package for Social Science বা সংক্ষেপে SPSS) এর এক মাস মেয়াদী কোর্স চালু হয়েছে। শুক্রবার সংগঠনটির সাধারণ সম্পাদক মেহেদী হাসানের সঞ্চালনায় সংগঠনের সভাপতি শাকিবুল হাসানের সভাপতিত্বে এ কোর্সের উদ্বোধন করেন সংগঠনের মডারেট ফোকলোর বিভাগের সহযোগী অধ্যাপক হাবিবুর রহমান।

উদ্বোধনী বক্তব্যে তিনি বলেন, “বিশ্ববিদ্যালয়ের একজন শিক্ষার্থীর অন্যতম প্রধান কাজ হলো গবেষণা আর সকল ধরনের গবেষণা এসপিএসএস এই প্যাকেজ প্রোগ্রামটি অত্যন্ত গুরুত্বপূর্ণ একটি টুলস।”

এক মাস ব্যাপী এ কোর্সের প্রশিক্ষক  পরিসংখ্যান বিভাগের প্রফেসর পাপিয়া সুলতানা, প্রফেসর ডেমন জোসেফ, প্রফেসর মনটেকলোর ইউনিভার্সিটি অফ নিউ মেক্সিকো এবং ফোকলোর বিভাগের পিএইচডি ফেলো ও রাজশাহী বিশ্ববিদ্যালয়ের আইবিএসের গবেষক ও এসপিএসএস এক্সপার্ট সমীর ভদ্র  উদ্বোধনী অনুষ্ঠানে উপস্থিত ছিলেন।

আমেরিকান প্রফেসর ডেমন জোসেফ তার বক্তব্যে বলেন “বাংলাদেশী শিক্ষার্থীদের সারা বিশ্বে অনেক কাজের সুযোগ রয়েছে তারা যদি দক্ষ হয়ে উঠতে পারে তবে সে সুযোগগুলো গ্রহণ করা তাদের জন্য সহজ হবে আর এ ধরনের  আয়োজনের মাধ্যমে শিক্ষার্থীরা দক্ষ হয়ে উঠবে।”

উল্লেখ্য, এ কোর্সটি ১৯ আগস্ট থেকে পহেলা অক্টোবর পর্যন্ত চলবে। এসপিএসএস  জরিপ ও গবেষণার কাজ খুব সহজেই  সম্পন্ন করা যায়।  পরিসংখ্যানের জন্য এটি খুবই গুরুত্বপূর্ণ একটা সফটওয়্যার।  এটি টেক জায়ান্ট আইবিএম (IBM) কোম্পানির একটি সফটওয়্যার।

Print Friendly, PDF & Email

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here