ডেস্ক রিপোর্ট:: আসন্ন দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে রাজবাড়ী জেলায় রাজবাড়ী-১ আসন (সদর ও গোয়ালন্দ) ও রাজবাড়ী-২ আসন (পাংশা, বালিয়াকান্দি ও কালুখালী) আগামী ৭ জানুয়ারি ভোট অনুষ্ঠিত হবে।

জেলা নির্বাচন অফিস সূত্রে, এ নির্বাচনে রাজবাড়ী-১ আসনে নারী-পুরুষ উভয় মিলে ৪ লাখ ৫ হাজার ৬১১ জন ভোটার ও রাজবাড়ী-২ আসনে নারী-পুরুষ উভয় মিলে ৫ লাখ ৪৩ হাজার ৫৫ জন ভোটার রয়েছে। মোট ৯ লাখ ৪৮ হাজার ৬৬৬ জন ভোটার ভোটাধিকার প্রয়োগ করতে পারবে।

জানা গেছে, রাজবাড়ী জেলার রাজবাড়ী সদর ও গোয়ালন্দ উপজেলা নিয়ে রাজবাড়ী-১ আসন গঠিত। এ আসনে রাজবাড়ী সদর উপজেলায় ১৪টি ইউনিয়ন ও ১টি পৌরসভায় ১১৫টি স্থায়ী ভোটকেন্দ্রে স্থায়ী ৬১৯টি ও অস্থায়ী ৮০টি ভোটকক্ষের বিপরীতে ১ লাখ ৫৩ হাজার ৮৫৫ জন পুরুষ ও ১ লাখ ৫০ হাজার ৬২৮ জন মহিলাসহ মোট ৩ লাখ ৪ হাজার ৪৮৬ জন ভোটার ভোটাধিকার প্রয়োগের সুযোগ পাবেন।

এছাড়া গোয়ালন্দ উপজেলায় ৪টি ইউনিয়ন ও ১টি পৌরসভায় ৪১টি স্থায়ী ভোটকেন্দ্রে স্থায়ী ২২৭টি ও অস্থায়ী ২০টি ভোটকক্ষের বিপরীতে ৫১ হাজার ৩০৯ জন পুরুষ ও ৪৯ হাজার ৮১৬ জন মহিলাসহ মোট ১ লাখ ১ হাজার ১২৫ জন ভোটার ভোটাধিকার প্রয়োগের সুযোগ পাবেন।

রাজবাড়ী-১ আসনের মোট ২টি পৌরসভা ও ১৮টি ইউনিয়নে ১৫৬টি স্থায়ী ভোটকেন্দ্রে ৮৪৬টি স্থায়ী ও ১০০টি অস্থায়ী কক্ষে ২ লাখ ৫ হাজার ১৬৪ জন পুরুষ ও ২ লাখ ৪৪৪ জন মহিলাসহ মোট ৪ লাখ ৫ হাজার ৬১১ জন ভোটার রয়েছেন।

অপরদিকে রাজবাড়ী জেলার পাংশা, বালিয়াকান্দি, কালুখালী উপজেলা নিয়ে রাজবাড়ী-২ আসন গঠিত। এ আসনে পাংশা উপজেলার ১০টি ইউনিয়ন ও ১টি পৌরসভায় ৭৪টি স্থায়ী ভোটকেন্দ্রে স্থায়ী ৪০৪টি ও অস্থায়ী ৭৪টি ভোটকক্ষের বিপরীতে ১ লাখ ৭ হাজার ৭৯৬ জন পুরুষ ও ১ লাখ ৪ হাজার ৫০৭ জন মহিলাসহ মোট ২ লাখ ১২ হাজার ৩০৩ জন ভোটার ভোটাধিকার প্রয়োগের সুযোগ পাবেন।

উপজেলার ৭টি ইউনিয়নে ৬৯টি স্থায়ী ভোট কেন্দ্রে স্থায়ী ৪২০টি ও অস্থায়ী ১৪টি ভোট কক্ষের বিপরীতে ১ লাখ ৯৭৩ জন পুরুষ ও ৯৪ হাজার ১৪৩ জন মহিলাসহ মোট ১ লাখ ৯৫ হাজার ১১৬ জন ভোটার ভোটাধিকার প্রয়োগের সুযোগ পাবেন।

কালুখালী উপজেলার ৭টি ইউনিয়নে ৫০টি স্থায়ী ভোট কেন্দ্রে স্থায়ী ৩১৫টি ও অস্থায়ী ১৯টি ভোটকক্ষের বিপরীতে ৬৯ হাজার ৪১১ জন পুরুষ ও ৬৬ হাজার ২২৫ জন মহিলাসহ মোট ১ লাখ ৩৫ হাজার ৬৩৬ জন ভোটার ভোটাধিকার প্রয়োগের সুযোগ পাবেন।

রাজবাড়ী-২ আসনের মোট ১টি পৌরসভা ও ২৪টি ইউনিয়নে ১৯৩টি স্থায়ী ভোট কেন্দ্রে ১১৩৯টি স্থায়ী ও ১০৭টি অস্থায়ী ভোটকক্ষে ২ লাখ ৭৮ হাজার ১৮০ জন পুরুষ ও ২ লাখ ৬৪ হাজার ৮৭৫ জন মহিলাসহ মোট ৫ লাখ ৪৩ হাজার ৫৫ জন ভোটার রয়েছে।

উলেখ্য, একাদশ জাতীয় সংসদ নির্বাচনে রাজবাড়ী-১ আসনে মোট ভোটার ছিল ৩ লাখ ৪৬ হাজার ৩৭২ জন। যার মধ্যে পুরুষ ভোটার ১ লাখ ৭৪ হাজার ৩৯ ও মহিলা ভোটার ১ লাখ ৭২ হাজার ৩৩৩ জন।

রাজবাড়ী-২ আসনের মোট ভোটার ছিল ৪ লাখ ৬২ হাজার ৪৭৩ জন। এর মধ্যে পুরুষ ভোটার রয়েছেন ২ লাখ ৩৪ হাজার ৫৪৪ জন এবং নারী ভোটার রয়েছেন ২ লাখ ২৭ হাজার ৯২ জন।

Print Friendly, PDF & Email

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here