Meatনিউজ ডেস্ক :: ফ্রিজে সংরক্ষণ
ফ্রিজে রেখে মাংস সংরক্ষণ করাটাই সব থেকে সহজ পদ্ধতি। কিন্তু ফ্রিজে রেখে মাংস সংরক্ষণ করতে হলে কিছু নিয়ম মেনে চলতে হয়। যেমন-
১. মাংস সংরক্ষণের আগে ফ্রিজটি ভালোভাবে পরিষ্কার করতে হবে। ঈদের সকালে কিংবা আগেই ফ্রিজ বন্ধ করে দিয়ে ফ্রিজের ভেতরের সব মাছ, মাংস বের করে নিন। এগুলো রাখতে রাখতে ফ্রিজের ভেতরে একটা বাজে গন্ধ সৃষ্টি হয়। তাই ঈদের আগে ফ্রিজ পরিষ্কার না করে মাংস রাখলে তাতেও গন্ধ হয়ে যাওয়ার সম্ভাবনা থাকে।
২. ফ্রিজে মাংস রাখার আগে পানি দিয়ে ধুয়ে রক্ত পরিষ্কার করে নিন। এবার বড় চালনিতে করে মাংসের পানি ঝরিয়ে ফ্যানের নিচে রেখে মাংস শুকাতে দিন। সব পানি ঝরে গেলে পলিথিনের প্যাকেটে ভরে মাংস ফ্রিজে রাখতে পারেন।
৩. মাংস যদি ধুতে না চান তাহলে পরিষ্কার শুকনা কাপড় দিয়ে মাংসের গায়ে লেগে থাকা রক্ত ভালোমতো মুছে নিন। এবার পলিথিনে করে ফ্রিজে রাখা যাবে।
৪. ফ্রিজে মাংস সংরক্ষণ করার জন্য যে পলিথিন ব্যবহার করবেন তা অবশ্যই পরিষ্কার এবং একটু মোটা হওয়াই ভালো। তাহলে ফ্রিজ থেকে মাংস বের করার সময় প্যাকেট ছিঁড়ে যাবে না।
৫. মাঝে মাঝে ফ্রিজে রাখা প্যাকেটগুলো একটু নাড়াচাড়া করুন। এতে করে প্যাকেট একটার সঙ্গে অন্যটা লেগে যাবে না।
৬. মাংস প্যাকেট করে ফ্রিজের ভেতর রাখার সময় দুই প্যাকেটের মাঝে মোটা কাগজ বা পাতলা কাঠের টুকরা দিতে পারেন, এতে করে মাংসের প্যাকেট একটার গায়ের সঙ্গে অপরটা এঁটে যাওয়ার চিন্তা থাকবে না।
৭. ফ্রিজে মাংস রাখার পর ফ্রিজের তাপমাত্রা কমিয়ে দিন। তাহলে মাংস দ্রুত শক্ত হবে।
জ্বাল দিয়ে সংরক্ষণ
১. জ্বাল দিয়ে মাংস সংরক্ষণ করতে হলে মাংসে চর্বির পরিমাণ একটু বেশি থাকাই ভালো। কারণ এতে মাংস দীর্ঘদিন ভালো থাকে।
২. প্রথমে মাংস ভালো করে ধুয়ে বড় একটা হাঁড়িতে নিন। এবার হলুদ ও লবণ মিশিয়ে পরিমাণ মতো পানি দিয়ে মাংস জ্বাল দিন।
৩. এই মাংস দিনে কমপক্ষে দুইবার নিয়ম করে জ্বাল দিতে হবে।
রোদে শুকিয়ে সংরক্ষণ
ফ্রিজে ও জ্বাল দিয়ে মাংস সংরক্ষণ করা ছাড়াও রোদে শুকিয়েও মাংস সংরক্ষণ করা যায়। যাকে বলে মাংসের শুঁটকি। এই উপায়ে মাংস সংরক্ষণ করলে তা দীর্ঘদিন পর্যন্ত ভালো থাকে।
১. প্রথমেই মাংস পরিষ্কার করে ধুয়ে ছোট টুকরা করে নিন। চর্বি না থাকাই ভালো। এবার একটা চিকন তারে পর পর মাংস গেঁথে নিন।
২. গাঁথা মাংস ছাদে বা বারান্দায় কাপড় শুকানোর মতো করে টাঙ্গিয়ে দিন। এ ছাড়া চুলার ওপরে তার বেঁধেও আগুনের তাপে মাংস শুকানো যায়। এই উপায়ে মাংস সংরক্ষণ করলে মাংসের সমস্ত পানি টেনে একদম শুকিয়ে যায়, ফলে দীর্ঘদিন তা ভালো থাকে।
৩. ছাদে মাংস শুকাতে হলে পাতলা কাপড় বা নেট দিয়ে মাংস ঢেকে দিন। এতে করে ধুলোবালি পড়ে মাংস নোংরা হবে না।
৪. পর পর ৫-৬ দিন মাংস রোদে দিন। মাংস শুকিয়ে একদম শক্ত হলে মুখ বন্ধ করা পাত্রে বা টিনের কৌটায় মাংস ভরে ভালোমতো মুখ বন্ধ করে রাখুন। মাঝে মাঝে কৌটা ধরে মাংস রোদে দিন। তাহলে পোকার আক্রমণ হবে না।
৫. রোদে শুকানো মাংস রান্না করার আগে কমপক্ষে ১ ঘণ্টা হালকা গরম পানিতে মাংস ভিজিয়ে রাখুন, এতে মাংস নরম হবে।
Print Friendly, PDF & Email

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here