ডেস্ক নিউজ:: মুরগির মাংসের যেকোনো পদই অত্যন্ত লোভনীয় ও স্বাদে অনন্য। ছোট-বড় সবাই তৃপ্তি নিয়ে মুরগির মাংসের বাহারি পদ খেয়ে থাকেন!

তেমনই জিভে জল আনা পদ হলো পোস্ত চিকেন। সুস্বাদু এ পদ একবার খেলে মুখে লেগে থাকবে সব সময়। খুবই কম সময়ে তৈরি করে নেওয়া যায় পোস্ত চিকেন। জেনে নিন রেসিপি-

উপকরণ

১. মুরগির মাংস ১ কেজি

২. আদা-রসুন বাটা ২ টেবিল চামচ

৩. পেঁয়াজ কুচি ২টি

৪. দই ২ বড় চামচ

৫. কাঁচা মরিচ ৪টি

৬. শুকনো মরিচ ১টি

৭. কালোজিরা আধা চা চামচ

৮. ধনেপাতা কুচি ১ কাপ

৯. ভেজানো পোস্ত ৪ টেবিল চামচ

১০. হলুদ গুঁড়া ১ চিমটি

১১. লবণ স্বাদমতো

১২. সরিষার তেল ৩ টেবিল চামচ

১৩. পানি ২ কাপ

পদ্ধতি

ভেজানো পোস্ত, ধনেপাতা ও কাঁচা মরিচ একসঙ্গে বেটে নিন অথবা ব্লেন্ড করে নিতে হবে। এতে দই দিয়ে আবারও ভালো করে পেস্ট করে নিন। মাংস ভালো করে ধুয়ে নিয়ে পোস্ত বাটার মিশ্রণ ও হলুদ দিয়ে ভালো করে ম্যারিনেট করে রেখে দিন ২ ঘণ্টা।

মাংস ম্যারিনেট হয়ে গেলে প্যানে তেল গরম করে শুকনো মরিচ ও কালোজিরা ফোড়ন দিন। এরপর এতে পেঁয়াজ দিয়ে হালকা আঁচে ৫-৭ মিনিট ভালো করে ভেজে নিন। এর মধ্যে আদা-রসুন বাটা দিয়ে দিন। আরও ৫ মিনিট ভাজুন হালকা আঁচে।

একটু পর পর নেড়ে দিন, যাতে নিচে লেগে না যায়। এবার এতে ম্যারিনেট করা মাংস দিয়ে দিন। স্বাদমতো লবণ মিশিয়ে নিন। হালকা আঁচে ভালো করে কসাতে থাকুন। পদটি প্রেসার কুকারে করবেন না।

১৫ মিনিট কসানোর পর অর্ধেক পানি দিয়ে দিন। ঢাকনা দিয়ে আরও ১৫ মিনিট রান্না করুন। মাঝে মাঝে ঢাকনা খুলে নেড়ে দেবেন। এবার বাকি পানিটুকুও দিয়ে দিন। ঢেকে আরও ১০ মিনিট রান্না করুন।

রান্না হয়ে গেলে উপর থেকে ১ টেবিল চামচ সরিষার তেল ছড়িয়ে দিন। ধনেপাতা কুচি ও কাঁচা মরিচের ফালি দিয়ে পরিবেশন করুন গরম গরম পোস্ত চিকেন। গরম ভাত, পোলাও, রুটি-পরোটা সব কিছুর সঙ্গে বেশ মানিয়ে যাবে মজাদার এ পদ।

Print Friendly, PDF & Email

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here