ইউনাইটেড নিউজ ২৪ ডেস্ক ::

গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগের বাংলাদেশ কম্পিউটার কাউন্সিল (বিসিসি) কর্তৃক ৮ম বারের মতো যুব প্রতিবন্ধী ব্যক্তিদের জন্য জাতীয় আইটি প্রতিযোগিতা ২০২৪ আগামী ১১ মে ২০২৪, শনিবার আয়োজন করা হবে। দিনব্যাপী এই প্রতিযোগিতাটি সেন্টার ফর সার্ভিসেস এন্ড ইনফরমেশন অন ডিজ্যাবিলিটি (সিএসআইডি) এবং বাংলাদেশ ইউনিভার্সিটি অফ বিজনেস এন্ড টেকনোলজী (বিইউবিটি) এর সহযোগিতায় শনিবার সকাল ৮টা ৪৫ মিনিট থেকে সন্ধ্যা ৬টা পর্যন্ত রাজধানী ঢাকার মিরপুর রূপনগরে অবস্থিত বিইউবিটি ক্যাম্পাসে অনুষ্ঠিত হবে।

সারাদেশ থেকে আগত ১২৩ জন প্রতিযোগী, প্রতিবন্ধিতার মোট ৪টি ক্যাটাগরিতে উক্ত প্রতিযোগিতায় অংশগ্রহণ করবেন। প্রতিযোগিতাটির ক্যাটাগরিগুলো হলো: ক. দৃষ্টি প্রতিবন্ধী খ. শারীরিক প্রতিবন্ধী গ. বাক ও শ্রবণ প্রতিবন্ধী এবং ঘ. নিউরো ডেভেলপমেন্টাল ডিজএবিলিটি (এনডিডি)। সবগুলো ক্যাটাগরিতে প্রতিযোগীরা মাইক্রোসফট ওয়ার্ড, এক্সেল, পাওয়ার পয়েন্ট ও ইন্টারনেট এবং প্রোগ্রামিং (স্ক্রাচ) বিষয়ে প্রতিযোগিতায় অংশগ্রহণ করবেন যেখানে প্রত্যেক ক্যাটাগরিতে সেরা প্রথম ৩জনকে পুরস্কৃত করা হবে।

উক্ত ৪টি ক্যাটাগরি থেকে সেরা ৪জন প্রতিযোগী আগামী অক্টোবর ২০২৪ -এ ফিলিপাইনে অনুষ্ঠেয় আন্তর্জাতিক প্রতিযোগিতায় অংশগ্রহণের সুযোগ পাবেন। উল্লেখ্য যে, ১১ মে ২০২৪ তারিখ সন্ধ্যায় উক্ত প্রতিযোগিতার সমাপনী অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকবেন তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগের সচিব মোঃ সামসুল আরেফিন।

ইতোমধ্যে, প্রতিযোগিতাটি আয়োজনের সকল প্রস্তুতি প্রায় শেষের দিকে। যুব প্রতিবন্ধী ব্যক্তিদের নিয়ে আয়োজিত এই প্রতিযোগিতাটির মাধ্যমে যুব প্রতিবন্ধী ব্যক্তিদের মধ্যে আইসিটি চর্চা ব্যাপকভাবে সম্প্রসারণ ঘটানো সম্ভব বলে মনে করেন আয়োজক সংস্থা বাংলাদেশ কম্পিউটার কাউন্সিল এর নির্বাহী পরিচালক (গ্রেড-১) রণজিৎ কুমার।

বর্তমান সরকার প্রতিশ্রুতি আগামী ২০৪১ সাল নাগাদ স্মার্ট বাংলাদেশ বির্নিমাণে বাংলাদেশের উপযুক্ত ও দক্ষ মানব সম্পদ হিসেবে প্রতিবন্ধী ব্যক্তিদের প্রস্তুতির ক্ষেত্রে অত্যন্ত সহায়ক হবে বলে মনে করছেন বিসিসি’র ম্যানেজার (সিস্টেমস) এবং এই আয়োজনের সমন্বয়ক মোঃ গোলাম রাব্বানী।

Print Friendly, PDF & Email

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here