ইমা এলিস/ বাংলা প্রেস, নিউ ইয়র্ক থেকে::

মার্কিন যুক্তরাষ্ট্রের প্রতিনিধি পরিষদের পররাষ্ট্রবিষয়ক কমিটি থেকে মুসলিম কংগ্রেসওম্যান ইলহান ওমরকে অপসারণের পর তাঁকে হত্যা করার যে হুমকি দেওয়া হয়েছে। অতীতে ইসরাইলের প্রতি তার সমালোচনার কারণে রিপাবলিকান পার্টির সদস্যরা বৃহস্পতিবার ইলহান ওমরকে অপসারণের পদক্ষেপ গ্রহণ করেন। এ খবর জানিয়েছে মার্কিন সংবাদমাধ্যম বাংলা প্রেস।

বৃহস্পতিবার ইলহান ওমরকে ২১৮-২১১ ভোটে অপসারণ করা হয়। ডেমোক্র্যাটরা অবশ্য এই প্রস্তাবের বিপক্ষে অবস্থান নিয়েছিল। ইলহান ওমর সাবেক সোমালিয়া থেকে আসা উদ্বাস্তু এবং কংগ্রেসে নির্বাচিত দুই মুসলিম নারীর অন্যতম। রিপাবলিকান আইনপ্রণেতারা যুক্তি দেন যে ওমর ‘অ্যান্টি-সেমিটিক’ এবং ‌অ্যান্টি-ইসরাইল।’ এ কারণে তিনি পররাষ্ট্র নীতি প্যানেলে কাজ করতে অযোগ্য। তবে ভোটের আগে ওমর বলেন, তার পরিচিতির কারণেই রিপাবলিকানরা তাকে টার্গেট করছে।

ওমর বলেন, ‘এমন ধারণা প্রচলিত রয়েছে যে আপনি সন্দেহভাজন হবে যদি আপনি অভিবাসী হন কিংবা আপনি বিশ্বের নির্দিষ্ট অংশের লোক হয়ে থাকেন কিংবা আপনার চামড়ার নির্দিষ্ট কোনো রঙের হয় কিংবা আপনি মুসলিম হন।’

তিনি বলেন, ‘রিপাবলিকান পার্টির সদস্যদের প্রথম কৃষ্ণাঙ্গ প্রেসিডেন্ট বারাক ওবামাকে গোপন মুসলিম হিসেবে অভিহিত করাটা কোনো কাকতালীয় বিষয় ছিল না।’

ওমর বলেন, তিনি রিপাবলিকানদের এই পদক্ষেপে সন্ত্রস্ত্র হবেন না।তিনি বলেন, ‘আমি এক মেয়াদে এই কমিটিতে না থাকলে আমার কণ্ঠ আরো সোচ্চার হবে, আরো শক্তিশালী হবে এবং আমার নেতৃত্ব আগের মতোই বিশ্বজুড়ে প্রশংসিত হবে। কাজেই আপনার ভোট দেন বা না দেন, আমি আমার জায়গাতেই থাকব।’

তিনি বলেন, ‘যারা অন্যায় যুদ্ধ, নৃশংসতা, জাতিগত শুদ্ধি অভিযান, দুর্নীতি, উচ্ছেদের’ শিকার হচ্ছেন, তাদের পক্ষে কথা বলা অব্যাহত রাখবেন। হোয়াইট হাউস ওমরকে কমিটি থেকে অপসারণকে ‘রাজনৈতিক চালবাজি’ এবং ‘আমেরিকান জনগণের জন্য ক্ষতিকর কাজ’ হিসেবে অভিহিত করেছে।

হোয়াইট হাউসের মুখপাত্র ক্যারিন জ্যাঁ-পিয়েরে বৃহস্পতিবার সাংবাদিকদের বলেন, ‘কংগ্রেসওম্যান ওমর কংগ্রেসের একজন অত্যন্ত শ্রদ্ধাভাজন সদস্য।’ তিনি আরো জানান, ইসরাইলবিষয়ক অতীতের মন্তব্যের জন্য ওমর ক্ষমাও চেয়েছিলেন।

গত বুধবার ১ ফেব্রুয়ারি হাউজে মুসলিম তরুণী কংগ্রেস সদস্য ইলহান ওমর একটি টুইটবার্তায় তার একটি টেলিফোন মেসেজ পোস্ট করেন। তাতে একজন বর্ণবাদী অত্যন্ত ক্রুদ্ধ স্বরে তাঁকে হত্যা করার যে হুমকি দিয়েছে তা শুনলেও শ্রবণেন্দ্রীয় কলুষিত হয়। ভীতিকর সেই টুইটবার্তাসহ কংগ্রেসউয়োম্যান ইলহান ওমরের অফিসের সাথে কথা বলে বৃহস্পতিবার ওয়াশিংটন পোস্ট লিখছে, উক্ত টেলিফোন মেসেজে তাকে এই বলে হুমকি দেয়া হয়েছেঃ ‘আই উইল পুট আ বুলেট ইন ইয়োর ফা..ং হেড এন্ড গেট দ্য ফা..ং আউট অব মাই কান্ট্রি।’ উল্লেখ্য ইলহান ওমর সোমালিয়ার রিফিউজি। শৈশবে সোমালিয়া থেকে মা-বাবার সাথে পালিয়ে আসেন আমেরিকায়। এদেশে লেখাপড়া শেষে মিনেসোটা থেকে নির্বাচন করে ২০১৮ সালে বিজয়ী হন। ২০১৯ সাল থেকে ডেমোক্রেটিক পার্টির সদস্য হিসাবে দায়িত্ব পালন শুরু করেন। কিন্তু বেশ কয়েকবার ইসরাইল সম্পর্কে অপ্রিয় সত্য উচ্চারণ করে তিনি তোপের মুখে পড়েন। সে কারণে কেভিন ম্যাকার্থি হাউজ স্পিকার হওয়ার পর থেকে তাকে হাউজ ফরেইন রিলেশন্স কমিটির সদস্যপদ কেড়ে নেয়ার হুমকি দেয়ার পর বুধবার তাকে উক্ত গুরুত্বপূর্ণ পদ থেকে বহিষ্কার করা হয়। এর পরপরই তার অফিসের ফোনে এই বিভৎস মেসেজ রাখা হয়। পদ হারানোর কারণে নয়, উক্ত মেসেজ শোনার পর বৃহস্পতিবার সকালে ইলহান ওমার অশ্রু ভারাক্রান্ত হন।

ওয়াশিংটন পোস্ট লিখছে, ‘ঘন ঘন তার এ্যান্টি-সেমিটিক ও এ্যান্টি আমেরিকার মন্তব্যের জন্য’ তাকে উক্ত গুরুত্বপূর্ণ হাউজ ফরেইন রিলেশন্স কমিটি থেকে সরিয়ে দেয়া হয়েছে। ৩১ জানুয়ারি ওহাইয়ো থেকে নির্বাচিত রিপাবলিকান কংগ্রেস সদস্য ম্যাক্স মিলার হাউজে একটি রেজোল্যুশন উত্থাপন করেন ইলহান ওমরকে হাউজ ফরেইন রিলেশন্স কমিটি থেকে প্রত্যাহারের দাবিতে। উল্লেখ্য ২০২১ সালের ৭ জুন একটি ভার্চুয়াল শুনানিতে সেক্রেটারি অব স্টেট এ্যানথনি ব্লিংকেনকে প্রশ্ন করতে গিয়ে ইলহান ওমর হামাস, ইসরাইল, আফগানিস্তান ও তালিবানের এ্যাট্রোসিটির সাথে আমেরিকার নাম যুক্ত করায় বিতর্কের ঝড় ওঠে। পরে ইলহান ওমর বলেন, আমি কখনোই যেসব ডেমোক্রেটিক দেশে সুপ্রতিষ্ঠিত বিচার ব্যবস্থা রয়েছে সেসব দেশের সাথে সন্ত্রাসী সংগঠনের তুলনা করিনি।

বৃহস্পতিবার সকালে সংবাদ সম্মেলনে হাউজ মাইনোরিটি লিডার হাকিম জেফারিজ ইলহান ওমর ভুল করেছে স্বীকার করে হাউজে ইলহান ওমরকে ফরেইন এ্যাফেয়ার্স কমিটি থেকে বহিষ্কার প্রসঙ্গে বলেন, আজ হাউজে যা হলো এটা কোনো পাবলিক পলিসি ডিবেট নয়। এটা জবাবদিহিতাও নয়। এটা রাজনৈতিক প্রতিশোধ পরায়ণতা।

টেলিফোনে তাকে হুমকি দেয়া প্রসঙ্গে কংগ্রেসউয়োম্যান ইলহান ওমর বলেন, যখনই রিপাবলিকানরা আমাকে টার্গেট করে তখনই হুমকি বেড়ে যায়। ওরা আমাকে টার্গেট করা অব্যাহত রেখেছে। কিন্তু আমি কখনোই আরো ন্যায্য পৃথিবীর জন্য লড়াই করা বন্ধ করব না।

ইলহান ওমর বলেন, কী ধরনের মতামত ব্যক্ত করলে তা ‘আমেরিকান’ হিসাবে বিবেচিত হবে? প্রকৃতপক্ষে কেউ ইমিগ্রান্ট হলেই তাকে সন্দেহ করা হয়। অথবা তুমি যদি পৃথিবীর নির্দিষ্ট কোনো দেশ থেকে আসো, যদি তোমার চামড়ার রং অন্য রকম হয়, অথবা যদি তুমি মুসলমান হও।

স্পিকার কেভিন ম্যাকার্থি বলেন, ভবিষ্যতে কোনো সদস্যকে কমিটি থেকে বহিষ্কার করার নিয়মনীতি নির্ধারণে তিনি মাইনোরিটি লিডার হাকিম জেফরিজের সাথে বসবেন। হাকিম জেফরিজ এর উত্তরে বলেন, তিনিও এই গুরুত্বপূর্ণ বিষয়ে কথা বলতে আগ্রহী। কিন্তু একজন নির্বাচিত জনপ্রতিনিধির সাথে কংগ্রেস যে আচরণ করল তার বিচার কে করবে?

Print Friendly, PDF & Email

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here