ইমা এলিস/ বাংলা প্রেস, নিউ ইয়র্ক ::
ডক্টর অফ জুরিসপ্রুডেন্স (জেডি) ডিগ্রি লাভ করেছেন নিউ ইয়র্কের সাংবাদিক কন্যা শায়লা শারমিন শতাব্দী। স্থানীয় সময় রোববার (১২ মে) জর্জিয়া অঙ্গরাজ্যের আটলান্টার ইমোরী বিশ্ববিদ্যালয়ের অনুষ্ঠিত সমাবর্তন অনুষ্টানে ডক্টর অফ জুরিসপ্রুডেন্স (জেডি) ডিগ্রির সনদপত্র গ্রহণ করেন শতাব্দী। এ খবর জানিয়েছে মার্কিন সংবাদমাধ্যম বাংলা প্রেস।
মার্কিন যুক্তরাষ্ট্রে একজন আইনজীবী হওয়ার লক্ষ্যে ইমোরী বিশ্ববিদ্যালয়ের ল স্কুলে তিন বছরের অধ্যায়ন শেষে আইন শাস্ত্রে অনার্সসহ পেশাদার জুরিস ডক্টর (জেডি) ডিগ্রি অর্জন করে বাবা-মাসহ প্রবাসী বাংলাদেশি কমিউনিটির মুখ উজ্জ্বল করেছেন শতাব্দী। একাডেমির সমাপনি পরীক্ষায় ৩.৮৫ স্কোর করেছে। শতাব্দী নিউ ইয়র্কের ব্রুকলিন টেক থেকে হাই স্কুল গ্রাজুয়েশন ও নিউ ইয়র্ক বিশ্ববিদ্যালয় (এনওয়াইইউ) থেকে কলেজ ডিগ্রি সম্পন্ন করেছেন। শতাব্দী নিউ ইয়র্কের সাংবাদিক মোহাম্মদ আবুল কাশেম ও ফেরদৌসী বেগমের বড় মেয়ে। তার আরেক মেয়ে শিমিন বিশ্বখ্যাত কর্নেল বিশ্ববিদ্যালয়ে পড়াশোনা করছেন।
ডক্টর অফ জুরিসপ্রুডেন্স (জেডি) হল একটি পেশাদার ডিগ্রি যা প্রাথমিকভাবে ব্যক্তিদের আইন অনুশীলন করার জন্য প্রস্তুত করে। মার্কিন যুক্তরাষ্ট্রে এটি একমাত্র যোগ্যতা অর্জনকারী আইন ডিগ্রি। যখন অস্ট্রেলিয়া, কানাডা এবং হংকং-এর মতো অন্যান্য দেশগুলিতে জেডি ডিগ্রি এবং স্নাতক যোগ্যতা আইন ডিগ্রি উভয়ই উচ্চতর চাকুরির সুযোগ সৃষ্টি করে।
১৯ শতকের শেষের দিকে মার্কিন যুক্তরাষ্ট্রে উদ্ভূত জেডি তখন থেকে ব্যাচেলর অফ লজ (এলএলবি)কে দেশের সবচেয়ে সাধারণ আইন ডিগ্রি হিসাবে প্রতিস্থাপন করেন। ডিগ্রিটি সম্পূর্ণ করার জন্য সাধারণত তিন বছরের পূর্ণ-সময়ের অধ্যয়নের প্রয়োজন হয় এবং যারা সফলভাবে কোর্সওয়ার্ক এবং আইনী অধ্যয়নে ব্যবহারিক প্রশিক্ষণ সম্পন্ন করেছেন তাদের দেওয়া হয় এ ডিগ্রি।
জেডি পাঠ্যক্রমে সাধারণত সাংবিধানিক আইন, দেওয়ানী পদ্ধতি, ফৌজদারি আইন, চুক্তি, সম্পত্তি এবং নির্যাতনের মতো মৌলিক আইনগত বিষয় অন্তর্ভুক্ত থাকে। পাশাপাশি আন্তর্জাতিক আইন, কর্পোরেট আইন বা পাবলিক পলিসির মতো ক্ষেত্রে বিশেষীকরণের সুযোগ রয়েছে। জেডি প্রাপ্তির পরে স্নাতকদের আইন অনুশীলনের লাইসেন্স পাওয়ার জন্য একটি বার পরীক্ষায় উত্তীর্ণ হতে হবে।
Print Friendly, PDF & Email

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here