“যশোর সাহিত্য উৎসব” অনুষ্ঠিত

"যশোর সাহিত্য উৎসব"

ডেস্ক নিউজ :: গত শুক্রবার (১২ জুলাই) যশোর শহরের আরবপুরের ‘বাঁচতে শেখা’ মঞ্চে অনুষ্ঠিত হল যশোর সাহিত্য উৎসব ২০১৯। একই সঙ্গে ত্রৈমাসিক সাহিত্য পত্রিকা ‘যুগসাগ্নিক’ এর বাংলাদেশ সংস্করণ তথা ঈদ সংখ্যার আত্মপ্রকাশ ঘটে এই অনুষ্ঠান মঞ্চে।

গোটা অনুষ্ঠানটির রূপায়ণ, পরিকাঠামো বিন্যাস, এবং পরিচালনায় ছিলেন যুগসাগ্নিক পত্রিকার বাংলাদেশ সংস্করণের নির্বাহী সম্পাদক কবি খায়রুল কবীর চঞ্চল। তাঁকে যোগ্য সহায়তা করেন কবি ইকবাল রাশেদিন এবং কবি উজ্জ্বল চৌধুরী। উদ্বোধনী অংশের মঞ্চ পরিচালনার দায়িত্বে ছিলেন কবি-সম্পাদিকা নাহিদা আশরাফী।

বাংলাদেশের বিভিন্ন প্রান্ত থেকে ১৫০জন কবি ও সাহিত্যিকদের পাশাপাশি পশ্চিমবঙ্গ থেকে সম্পাদক প্রদীপ গুপ্ত, উপদেষ্টা মন্ডলীর সভাপতি ইন্দ্রনীল সেনগুপ্ত, কবি ও ঔপন্যাসিক অমিত গোস্বামী, কবি ও সাংবাদিক চন্দ্রশেখর ভট্টাচার্য সহ ৯ জন কবি এই উৎসবে অংশগ্রহণ করেন।

এদিন দুই বাংলার দুই কবিকে সম্মাননা দেওয়া হয়। তাঁরা হলেন, পশ্চিমবঙ্গের কবি অজিতেশ নাগ ও বাংলাদেশের কবি ইকবাল রাশেদিন।

উৎসবের সভাপতিত্ব করে বাংলাদেশের জাতিসত্তার কবি মুহম্মদ নূরুল হুদা। উদ্বোধক হিসাবে উপস্থিত ছিলেন বিশিষ্ট সাহিত্যিক আনোয়ারা সৈয়দ হক, প্রধান অতিথি ছিলেন বাংলাদেশ একাডেমির মহাপরিচালক কবি হাবিবুল্লাহ সিরাজী। এছাড়াও উপস্থিত ছিলেন বাংলাদেশের বিশিষ্ট প্রাবন্ধিক হুসেন উদ্দিন হোসেন ও নজরুল ইন্সস্টিটিউটের পরিচালক কবি মানিক মহম্মদ রাজ্জাক। এঁদের প্রত্যেকের বক্তব্যেই উঠে আসে, বাংলা ভাষার মাধ্যমে বৃহত্তর বঙ্গের মেল বন্ধনের কথা। যুগসাগ্নিকের সম্পাদক প্রদীপ গুপ্ত বলেন, যুগসাগ্নিকের এই পথচলা দুই বাংলাকেই সমৃদ্ধ করবে।

Print Friendly, PDF & Email

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

x

Check Also

ছালেহা বেগম’র কবিতা “জীবনের কবিতা”

“জীবনের কবিতা” -ছালেহা বেগম   তুমি আমায় বললে, তুমি কবিতা লিখতে জান? ...