মোঃ আজিজুর রহমান ভূঁঞা বাবুল, ময়মনসিংহ প্রতিনিধি ::

ময়মনসিংহ শিক্ষাবোর্ডের অধীনে আসন্ন এইচএসসি পরীক্ষায় ২৮১টি শিক্ষা প্রতিষ্ঠান থেকে ৭০ হাজার ৯৪১ জন পরীক্ষার্থী অংশ নিতে যাচ্ছে। আগামীকাল ২ ডিসেম্বর থেকে এ পরীক্ষা শুরু হয়ে শেষ হবে ৩০ ডিসেম্বর। এবার ময়মনসিংহ শিক্ষাবোর্ডের অধীনে এইচএসসি পরীক্ষায় সবচেয়ে বেশি পরীক্ষার্থী অংশ নিচ্ছে ময়মনসিংহ জেলা থেকে এবং শেরপুর জেলা থেকে সবচেয়ে কম পরীক্ষার্থী অংশ নিচ্ছে।

ময়মনসিংহ শিক্ষা বোর্ডের প্রাপ্ত তথ্যমতে, এবারের এইচএসসি পরীক্ষায় ময়মনসিংহ জেলার ১৩৪টি প্রতিষ্ঠান থেকে মোট ৩৫ হাজার ৫৯৫ জন পরীক্ষার্থী ৩৮টি কেন্দ্রে বসে পরীক্ষায় অংশ নিবে। এর মধ্যে ১৭ হাজার ৯৯৭জন ছাত্র এবং ১৭ হাজার ৫৯৮ জন ছাত্রী। তাদের মধ্যে বিজ্ঞান বিভাগের ৪ হাজার ৮৩৭জন ছাত্র, ৩ হাজার ৪৩৭জন ছাত্রী, মানবিক বিভাগের ১০ হাজার ৪৩৯জন ছাত্র, ১৩ হাজার ১২১জন ছাত্রী এবং ব্যবসায় বিভাগের ২হাজার ৭২১জন ছাত্র এবং ১ হাজার ৪০জন ছাত্রী রয়েছে।
নেত্রকোনা জেলার ৪৩টি প্রতিষ্ঠান থেকে মোট ১২ হাজার ৪৩৭ জন পরীক্ষার্থী ২০টি কেন্দ্রে পরীক্ষায় অংশ নিবে। যাদের মধ্যে ৫ হাজার ৬৮৪জন ছাত্র এবং ৬ হাজার ৭৫৩ জন ছাত্রী।

তাদের মধ্যে বিজ্ঞান বিভাগের ৫০৮জন ছাত্র, ৩৯৯জন ছাত্রী, মানবিক বিভাগের ৪ হাজার ৭০৮জন ছাত্র, ৬ হাজার ৯৯জন ছাত্রী এবং ব্যবসায় বিভাগের ৪৬৮জন ছাত্র এবং ২৫৫ ছাত্রী রয়েছে।

জামালপুর জেলার ৭৫টি প্রতিষ্ঠান থেকে মোট ১৪ হাজার ৩৩০ জন পরীক্ষার্থী ২২টি কেন্দ্রে পরীক্ষায় অংশ নিবে। যাদের মধ্যে ৬ হাজার ৮১৪জন ছাত্র এবং ৭ হাজার ৫১৬ জন ছাত্রী।

তাদের মধ্যে বিজ্ঞান বিভাগের ১ হাজার ৪৮২জন ছাত্র, ১ হাজার ১৬৭জন ছাত্রী, মানবিকবিভাগের ৪ হাজার ২৯১জন ছাত্র, ৫ হাজার ৮৫৫জন ছাত্রী এবং ব্যবসায় বিভাগের ১হাজার ৪১জন ছাত্র এবং ৪৯৪জন ছাত্রী রয়েছে।

শেরপুর জেলার ২৯টি প্রতিষ্ঠান থেকে মোট ৮ হাজার ৫৭৯ জন পরীক্ষার্থী ৭টি কেন্দ্রে পরীক্ষায় অংশ নিবে। যাদের মধ্যে ৪ হাজার ১৩৫জন ছাত্র এবং ৪ হাজার ৪৪৪ জন ছাত্রী। তাদের মধ্যে বিজ্ঞান বিভাগের ৯৬০জন ছাত্র, ৭১৮জন ছাত্রী, মানবিক বিভাগের ২ হাজার ৪৫১জন ছাত্র, ৩ হাজার ৩৬৪জন ছাত্রী এবং ব্যবসায় বিভাগের ৭২৪জন ছাত্র এবং ৩৬২জন ছাত্রী
রয়েছে।

ময়মনসিংহ শিক্ষাবোর্ডের চেয়ারম্যান প্রফেসর ড. গাজী হাসান কামাল বলেন, এইচএসসি পরীক্ষার সমস্ত প্রস্তুতি সম্পন্ন করা হয়েছে। সেইসাথে এ বোর্ডে একাধিক ভিজিলেন্স টিম গঠন করা হয়েছে। পরীক্ষা চলাকালীন সময়ে বোর্ডে কন্ট্রোলরুম চালু থাকবে, যেকোন জরুরি পরিস্থিতি মোকাবেলায় আমরা তড়িৎ ব্যবস্থা নিব। এছাড়া মন্ত্রণালয়ের নির্দেশনা মতে স্বাস্থ্যবিধি মেনে সকল কেন্দ্রে পরীক্ষা নেয়ার জন্য সকলকে নির্দেশ দেয়া হয়েছে। আশা করি আমরা ভালভাবেই পরীক্ষা নিতে পারব।

প্রসঙ্গত,এছাড়াও ব্যবহারিক পরীক্ষার বিষয়ে স্ব স্ব প্রতিষ্ঠান নিজ নিজ পরীক্ষার্থীর ব্যবহারিক খাতার নম্বর দিয়ে ৩ জানুয়ারি ২০২২ তারিখের মধ্যে সংশ্লিষ্ট কেন্দ্রকে সরবরাহ করবে বলেও সংশ্লিষ্ট সূত্র জানায়।

 

Print Friendly, PDF & Email

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here