ময়মনসিংহ নগরে যানজট নিরসনে ২৪ সিদ্ধান্ত

ডেস্ক রিপোর্টঃঃ  যানজটে নাকাল ময়মনসিংহ নগরবাসী। দিন যত যাচ্ছে ততই ভয়াবহ আকার ধারণ করছে যানজট। তাই তো নবাগত পুলিশ সুপার ময়মনসিংহে যোগদানের পরই সাংবাদিক থেকে শুরু করে সবার কাছ থেকে তার শুনতে হয়েছে যানজটের থেকে মুক্তির আহ্বান। পুলিশ সুপার মাছুম আহাম্মদ ভুঞাও আশ্বাস দিয়েছেন প্রথমেই যানজটকে সহনীয় পর্যায়ে নিয়ে আসার।

শুধু আশ্বাসেই সীমাবদ্ধ থাকেননি পুলিশ সুপার, এক সপ্তাহের মাথায়ই নগরবাসীকে যানজটের কবল থেকে মুক্তি ও ট্রাফিক শৃঙ্খলা প্রতিষ্ঠায় সংশ্লিষ্টদের সঙ্গে সভা করে ২৪ দফা পদক্ষেপ নেওয়ার সিদ্ধান্ত নিয়েছেন এসপি মাছুম আহাম্মদ ভুঞা। শনিবার (৩ সেপ্টেম্বর) সন্ধ্যায় জেলা পুলিশের ফেসবুক পেজে এসব সিদ্ধান্ত প্রকাশ করে জনসাধারণের সহযোগিতা কামনা করা হয়।

গত বুধবার জেলা পুলিশ সুপারের কার্যালয়ে যানজট নিরসনে পরিবহন নেতৃবৃন্দ ও সংশ্লিষ্টদের সঙ্গে মতবিনিময় সভা করেন। সভায় নগরীর যানজট নিরসন ও সুষ্ঠু ট্রাফিক ব্যবস্থাপনা নিয়ে বিভিন্ন বিষয়ে আলোচনা হয়। সভায় শহরের ট্রাফিক সহনীয় পর্যায়ে রাখতে ব্যাটারিচালিত অটোরিকশা নিয়ন্ত্রণ, নগরে পণ্যবাহী ট্রাক প্রবেশের সময়সীমা নির্ধারণ, পাটগুদাম সিএনজি স্ট্যান্ড স্থানান্তর, ফুটপাত দখলমুক্তকরণ, বালুবাহী ট্রাকে বাধ্যতামূলক ত্রিপল ব্যবহার, যথাযথ নিরাপত্তা ব্যবস্থা গ্রহণ করে রড, বাঁশ পরিবহন, ট্রাফিক ব্যবস্থাপনা জোরদারকরণ, জাতীয় মহাসড়কে থ্রি-হুইলার চলাচল কঠোরভাবে নিয়ন্ত্রণ এবং রাত্রিকালীন নৈশ পরিবহন ছাড়ার আগে বাধ্যতামূলক ভিডিও ধারণের সিদ্ধান্ত হয়।

এ ছাড়া সব ফুটপাত দখলমুক্তকরণ, অবৈধ হকার, সবজি-ফল ব্যবসায়ী, অন্যান্যদের পর্যায়ক্রমে উচ্ছেদ, সিএনজি-অটোরিকশাতে রাস্তার ওপর দাঁড়িয়ে যাত্রী ওঠানো-নামানো করা যাবে না, চরপাড়ায় ক্লিনিকগুলোর সামনে অ্যাম্বুলেন্স একলাইনে রাখতে হবে, মূল রাস্তায় কোনা মোটরসাইকেল পার্কিং করা যাবে না, মোটরসাইকেলে হেলমেটবিহীন চলাচল করতে দেওয়া হবে না, দুইজনের অধিক লোক এক মোটরসাইকেলে চলা যাবে না, পাটগুদাম সিএনজি স্ট্যান্ডের পাশে অবৈধ হোটেল-দোকানগুলো উচ্ছেদ করা হবে এবং উচ্ছেদকৃত জায়গায় সিএনজি স্ট্যান্ড করা হবে, ট্রাফিক পুলিশের জনবলবৃদ্ধিসহ ২৪ দফা সিদ্ধান্ত নেওয়া হয়।

যানজট নিরসনে ২৪ দফা পদক্ষেপকে স্বাগত জানিয়েছেন নাগরিক ও সুশীল সমাজের প্রতিনিধিরা। অচিরেই এসব সিদ্ধান্তের বাস্তবায়ন দেখতে চান তারা।

ময়মনসিংহ জেলা পুলিশ সুপার (এসপি) মাছুম আহাম্মদ ভুঞা বলেন, সিদ্ধান্তগুলো বাস্তবায়ন করা গেলে ময়মনসিংহ নগরীর যানজট সহনীয় পর্যায়ে আসবে বলে বিশ্বাস করি। সবার সহযোগিতা নিয়েই পর্যায়ক্রমে সিদ্ধান্তগুলো বাস্তবায়ন করা হবে।

Print Friendly, PDF & Email

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here