ম্যাসেঞ্জারে ভ্যানিশ মোড ব্যবহার করবেন যেভাবে

ডেস্ক রিপোর্ট :: সামাজিক যোগাযোগমাধ্যম ব্যবহারকারী প্রত্যেকেই চায় তথ্য বিনিময়ে যেন গোপনীয়তা বজায় থাকে। এবং সেটি যেন অন্য কেউ দেখে না ফেলে। নানা সময়ই দেখা যায়, কারো কারো একান্ত আলাপচারিতাও ভাইরাল হয়ে যায়। কেউবা আবার শিকার হন ব্লাকমেইলের।
তথ্য শেয়ারিংয়ে আপনার একান্ত ব্যক্তিগত বিষয়কে আরও গোপনীয়তা দিতে ফেসবুকে যুক্ত হলো ভ্যানিশ মোড। যা স্নাপচ্যাটের মতো ইতোমধ্যে ম্যাসেঞ্জারে কাজ করতে শুরু করেছে। এমনকি কয়েকদিনের মধ্যে ফিচারটি ইনস্টাগ্রামেও যুক্ত হবে বলে জানিয়েছে কর্তৃপক্ষ।

গত সেপ্টেম্বরে ফেসবুক তাদের ম্যাসেঞ্জারকে ঢেলে সাজানোর ঘোষণা দেয়। তারই ধারাবাহিকতায় নতুনভাবে যুক্ত এ ফিচারটি দেখতে পাচ্ছেন অনেক ব্যবহারকরী।

ভ্যানিশ মোড ম্যাসেঞ্জার ও ইনস্টাগ্রাম ব্যবহারকারীদের বার্তা দেখার পর এবং চ্যাট বন্ধ হওয়ার পর তার সমস্ত হিস্টোরি বা তথ্য সয়ংক্রিয়ভাবে মুছে দেবে। এমনকি কোন ব্যবহারকারী যদি চ্যাটের স্ক্রিণশর্ট নেন তা অপরজনকে নোটিফিকেশনে জানিয়ে দিবে ফিচারটি। সেক্ষেত্রে কোনো ব্যবহারকারী অপরজনকে অনিরাপদ মনে করলে ব্লক কিংবা রিপোর্ট করারও সুযোগ থাকছে।

কর্তৃপক্ষ জানিয়েছে, প্রতিষ্ঠানটি সুরক্ষা ও পছন্দকে মাথায় রেখে এই ফিচারটি ডিজাইন করেছে। যার মাধ্যমে ব্যবহারকারীরা টেক্সট চ্যাট, ইমোজি, ইমেজ, জিআইএফ, ভয়েস মেসেজ এবং স্টিকার পাঠাতে পারবেন। ভ্যানিশ মোডটি ব্যবহার করবেন কিনা সে সিদ্ধান্তও নিতে পারবেন ব্যবহারকারীরা।

ফিচারটি চালু করতে বিদ্যমান চ্যাট থ্রেডে ব্যবহারকারীর মোবাইল ডিভাইসে সোয়াইপ করতে হবে। এবং বন্ধ করতে স্ক্রিণের উপরের দিকে টার্ন অফ ভ্যানিশ মোড বাটনটি ব্যবহার করতে হবে। মার্কিন যুক্তরাষ্ট্র সহ বেশ কয়েকটি দেশে রোল আউট করা হয়েছে ভ্যানিশ মোড ফিচারটির। যা শিগগিরই মার্কিন যুক্তরাষ্ট্রসহ অন্যান্য দেশে লাইভ হবে ইনস্টাগ্রামে।

Print Friendly, PDF & Email
0Shares

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

x

Check Also

মটোরোলার নতুন স্মার্টফোন আসছে আজ

ডেস্ক রিপোর্ট :: আজ ১১ নভেম্বর রাত ৯টা থেকে ই-কমার্স প্ল্যাটফর্ম দারাজে ...