ব্রেকিং নিউজ

ম্যাগি নুডলসে সিসা: ভারতে বাজার থেকে সরানোর নির্দেশ

Magiইউনাইটেড নিউজ ডেস্ক :: ম্যাগি নুডলসে বিপজ্জনক মাত্রায় সিসা থাকায় ভারতের উত্তর প্রদেশের সব দোকান থেকে পণ্যটি ফিরিয়ে নিতে নেসলেকে নির্দেশ দেয়া হয়েছে।
উত্তর প্রদেশ রাজ্যের খাদ্য নিরাপত্তা ও ওষুধ প্রশাসন (এফডিএ) বলেছে, নিয়মিত পরীক্ষায় নেসলে ইন্ডিয়ার প্রস্তুত করা দুই ডজন প্যাকেটের ইনস্ট্যান্ট নুডলসে উচ্চ মাত্রায় সিসা পাওয়া গেছে।

এফডিএর দুই কর্মকর্তা বলেছেন, উত্তর প্রদেশের রাষ্ট্রীয় গবেষণাগারে পরীক্ষা করা সব প্যাকেটের ইনস্ট্যান্ট নুডলসে দূষণ ধরা পড়েছে। এতে ১৭ দশমিক ২ পিপিএম সিসা পাওয়া গেছে, যা অনুমোদিত মাত্রার চেয়ে সাতগুণ বেশি। শূন্য দশমিক শূন্য ১ পিপিএম থেকে ২ দশমিক ৫ পিপিএম পর্যন্ত সিসার উপস্থিতি গ্রহণযোগ্য বলে জানান তারা।

এছাড়া বিজ্ঞানীরা নুডলসে স্বাদবর্ধক মনোসোডিয়াম গ্লুটামেট-এমএসজিও উচ্চমাত্রায় পেয়েছেন।
এফডিএর লক্ষ্নৌয়ের উপমহাপরিদর্শক ডি জি শ্রীবাস্তব রয়টার্সকে বলেন, ‘ম্যাগি ইনস্ট্যান্ট নুডলসে বিপজ্জনক পরিমাণে সিসা ও এমএসজি রয়েছে। কোম্পানিটির বিরুদ্ধে আমাদের তাৎক্ষণিকভাবে নির্দেশ দিতে হয়েছে।’
তবে সুইসভিত্তিক নেসলে এসএর সহযোগী প্রতিষ্ঠান নেসলে ইন্ডিয়ার দাবি, ম্যাগি নুডলস তৈরিতে সব কাঁচামালের ক্ষেত্রে যথাযথ নিরাপত্তা ও গুণগত মানের দিকটি দেখা হয়ে থাকে।
‘আমরা ম্যাগি নুডলসে এমএসজি যোগ করি না এবং গ্লুটামেট থেকে থাকলে তা প্রাকৃতিক উৎসগুলো থেকে আসতে পারে। মানদ- ঠিক থাকছে কিনা তা দেখার জন্য নিয়মিতভাবে সিসার উপস্থিতি তদারক করি বলে নমুনায় ওই সব উপাদানের উচ্চমাত্রায় উপস্থিতির খবরে আমরা বিস্মিত হয়েছি।’
২০১৪ সালের মার্চের আগে প্রস্তুত ম্যাগি নুডলস প্রত্যাহারের জন্য উত্তর প্রদেশের নির্দেশের বিষয়টি নিশ্চিত করেছেন কোম্পানির একজন মুখপাত্র। তবে সেগুলো হয় এরই মধ্যে খাওয়া বা বিক্রি হওয়ায় সেগুলো বাজার থেকে ফিরিয়ে নেয়া কঠিন হয়ে পড়েছে বলে মন্তব্য করেছেন তিনি।
শ্রীবাস্তব জানান, রাজ্যজুড়ে বিভিন্ন স্টোর থেকে দুই ডজনের বেশি প্যাকেট ইনস্ট্যান্ট নুডলস সংগ্রহ করেন এবং ফলাফল প্রকাশের আগে প্রতিটি প্যাকেট আলাদাভাবে পরীক্ষা করেন তারা।
নুডলস নিয়ে আরো বিস্তৃত পরিসরে তদন্ত শুরু করতে নয়া দিলি্লর কেন্দ্রীয় খাদ্য পরিদর্শকদের অনুরোধ করার কথা জানিয়ে তিনি বলেন, ‘আমাদের বিশেষজ্ঞরা বেশ কয়েকবার পরীক্ষা করেছেন এবং প্রতিবারের ফলই ছিল দুঃখজনক।’
Print Friendly, PDF & Email

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

x

Check Also

৭১ শতাংশ সরকারি হাসপাতালে ধূমপান হয়

স্টাফ রিপোর্টার :: রাজধানীর ৭১ শতাংশ সরকারি হাসপাতালে ধূমপান করা হয়। আর ...