কলকাতা : বিজেপি নেতা নরেন্দ্র মোদী ভারতের প্রধানমন্ত্রী হলে দেশে বিপর্যয় নেমে আসবে বলে আশঙ্কা প্রকাশ করলেন ভারতের প্রধানমন্ত্রী মনমোহন সিং।

শুক্রবার নয়াদিল্লির ন্যাশনাল মিডিয়া সেন্টারে এক সাংবাদিক সম্মেলনে মোদীর প্রধানমন্ত্রীত্বের সম্ভাবনা নিয়ে প্রধানমন্ত্রীকে প্রশ্ন করা হলে মোদীর যোগ্যতা নিয়ে কোন মন্তব্য না করলেও তিনি বলেন ‘মোদী প্রধানন্ত্রী হলে দেশের বিপদ।

তাঁর আশা সংযুক্ত প্রগতিশীল মোর্চা (ইউপিএ) থেকেই দেশের পরবর্তী প্রধানমন্ত্রী হবেন। এর আগে মোদী সম্পর্কে নানা মন্তব্য করলেও এরকম কড়া ভাবে আক্রমণ করতে দেখা যায়নি মনমোহন সিংকে। এই মন্তব্যের পর বিজেপিও সমালোচনা করতে ছাড়েনি প্রধানমন্ত্রীকে। দলের পক্ষ থেকে জানানো হয়েছে মোদী প্রধানমন্ত্রী হলে দেশের নয়, কংগ্রেসের পক্ষেই তা দুশিন্তার কারণ হয়ে দাঁড়াবে। সেই প্ররিপ্রেক্ষিতেই কংগ্রেস এমন মন্তব্য করছে।

এদিন প্রায় ৭৫ মিনিট সাংবাদিক সম্মেলন করেন প্রধানমন্ত্রী। সম্মেলন থেকে আগামী নির্বাচনে প্রধানমন্ত্রী হওয়ার সমস্ত জল্পনাও উড়িয়ে দেন মনমোহন সিং। আসন্ন লোকসভা নির্বাচনে প্রধানমন্ত্রী পদপ্রার্থী হচ্ছেন না বলে নিজেই এদিন স্পষ্ট করে দেন মনমোহন সিং। তিনি বলেন নির্বাচনের পরই আমার দায়িত্ব নতুন কারও হাতে হস্তান্তর করব।

একইসঙ্গে তিনি জানান, নতুন প্রজন্ম দেশের দায়িত্ব নিক। নতুন প্রজন্মই সঠিক পথেই দেশ পরিচলানা করবে। কংগ্রেস সহসভাপতি রাহুল গান্ধীর প্রশংসা করে প্রধানমন্ত্রী বলেন রাহুল ভালই কাজ করছেন রাহুল গান্ধী।

প্রধানমন্ত্রী হওয়ার সবরকম যোগ্যতাই রাহুলের আছে, তাই রাহুল যদি দেশের প্রধানমন্ত্রী পদপ্রার্থী হন তাহলে সেটা সঠিক সিদ্ধান্তই হবে। যদিও ইউপিএ সভানেত্রী সোনিয়া গান্ধীই সেই সিদ্ধান্ত নেবে। যথা সময়েই সেই নাম ঘোষনা করা হবে বলেও জানান তিনি।

এদিন তাঁর শাসনব্যবস্থার নিয়ে প্রশ্ন করা হলে মনমোহন সিং বলেন, আমি সতততার সঙ্গে কাজ করেছি, আমি দুর্বল প্রধানমন্ত্রী নই। নিজের কাজের জন্য কখনও পদত্যাগের কথা মনে হয়নি। আমার জন্য সরকারের ইমেজ খারাপ হচ্ছে, সেটাও আমি মেনে নিতে নারাজ। তিনি বলেন, ইতিহাসই আমার কাজের মূল্যায়ন করবে

সমপ্রতি দেশের চার রাজ্যের বিধানসভা নির্বাচনে দলের ব্যার্থতা স্বীকার করে নিয়ে প্রধানমন্ত্রী বলেন, ভোটের ফল আমরা থেকেই শিক্ষা নিয়েছি। খারাপ ফলের জন্য মূল্যবৃদ্ধিই অন্যতম কারণ বলে মনে করেন প্রধানমন্ত্রী। যদিও আগামী দিনে ভাল ফল করার ব্যাপারেও আশাবাদী।

Print Friendly, PDF & Email

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here