download201স্প্যানিশ লা লিগায় নিজেদের মাঠ ক্যাম্প ন্যুতে লিওনেল মেসির জোড়া গোল আর নেইমার-মার্ক বারত্রার একটি করে গোলে লেভান্তেকে ৪-১ গোলে হারিয়েছে বার্সা। আর এ জয়ে রিয়ালকে টপকে পয়েন্ট টেবিলের শীর্ষে উঠল কাতালনরা।

রোববার রাতে ঘরের মাঠে আক্রমণের পর আক্রমণে লেভান্তের রক্ষণভাগকে ব্যস্ত রাখেন মেসি-নেইমাররা। ম্যাচের ১৫ মিনিটের মাথায় ক্যাম্প ন্যু`র উপস্থিত দর্শকরা মেসির পায়ের জাদু দেখতে পান। লেভান্তের ডিফেন্সে বাধা পেয়ে বল ফিরে আসলে ফিরতি বলেই আবারো শট নেন আর্জেন্টাইন তারকা। তবে, প্রস্তুত থাকা লেভান্তের গোলরক্ষক রুবেনের দৃঢ়তায় এ যাত্রায় কোনো গোল হতে দেয়নি অতিথিরা।

ম্যাচের ২২ মিনিটে দলবদ্ধ আক্রমণ চালায় মেসি-নেইমাররা। তবে, প্রতিপক্ষের ডি-বক্সে নেইমারের বাড়ানো বলের গতিতে স্বাগতিক কোনো ফুটবলার নাগালের মধ্যে যেতে পারেননি। ৩০ মিনিটে মুনির আল হাদ্দাদির দারুণ এক প্রচেষ্টা প্রতিহত করেন লেভান্তের গোলবারের নিচে দায়িত্ব পালন করা রুবেন।

ম্যাচের ৩৭ মিনিটে প্রতিপক্ষের ডি-বক্সে থেকে নেইমার শট নেন। তার শটটি এক ডিফেন্ডারের মুখে লেগে দিক পরিবর্তন করে। পরের মিনিটে আলভেজের উড়িয়ে মারা বলে হেড করেন মেসি। রুবেনের নাগালের বাইরে দিয়ে বল চলে গেলেও তা পোস্টের উপর দিয়ে বেরিয়ে যায়। প্রথমার্ধ শেষে কোনো গোল না হলে বিরতিতে যায় দুই দল।

বিরতির পর গোলের জন্য মরিয়া হয়ে ওঠে বার্সা। অবশ্য গোলের দেখা পেতেও বেশি দেরি হয় নি কাতালানদের। ম্যাচের ৫০ মিনিটে মেসির অ্যাসিস্ট থেকে গোল করেন বারত্রা। মেসির কাছ থেকে উড়ন্ত বল পেয়ে বুক দিয়ে নিচে নামিয়ে নেন। এরপর শট নেন লেভান্তের গোলবার লক্ষ্য করে। আর তাতেই রুবেনের নাগালের বাইরে দিয়ে বল জালে জড়ায়।

৫২ মিনিটে মেসির আরেকবার বাড়ানো বলে পাঁ ছোয়াতে পারেননি নেইমার। ব্রাজিল অধিনায়ক পাঁ ছুঁইয়ে বলের দিকটি পরিবর্তন করলেই গোলের দেখা পেতে পারতেন। তবে, ৫৬ মিনিটে ঠিকই নেইমার গোলের দেখা পেয়েছেন। আলভেজের দারুণ এক ক্রসে বল পেয়ে নেইমার শট নেন। প্রথম প্রচেষ্টায় ডিফেন্সে বাধা পেলেও পরের শটে দলকে দ্বিতীয় গোলের দেখা পাইয়ে দেন। বার্সা এগিয়ে যায় ২-০ গোলে।

এরপর লেভান্তের সীমানায় বারবার বল নিয়ে প্রবেশ করতে থাকে বার্সার ফুটবলাররা। ৬০ মিনিটের মাথায় নেইমার বল নিয়ে প্রতিপক্ষের ডি-বক্সে প্রবেশ করলে তাকে অবৈধ ট্যাকল করেন ট্রুজিলো। ফলে রেফারি পেনাল্টির বাঁশি বাজান। আর তা থেকে গোল আদায় করে নেন মেসি। ৩-০ তে এগিয়ে যায় লুইস এনরিক শিষ্যরা।

ম্যাচের ৬৪ মিনিটে আরেকবার লেভান্তের জালে বল জড়িয়ে যায়। মুনির আল হাদ্দাদির শটে অতিথিদের জালে চতুর্থবার বল জড়ালেও তা অফসাইটের কারণে বাতিল ঘোষিত হয়।

ম্যাচের ৬৬ মিনিটে বার্সার গোলরক্ষক টার স্টেগেনের ভুলে গোল হজম করে বার্সা। বামপাশ দিয়ে আক্রমণে যাওয়া লেভান্তের ভাজরা বলের দিক পরিবর্তন করেন। শুধু শুধুই তা প্রতিহত করতে গিয়ে বলের নিয়ন্ত্রণ নিতে পারেননি টার স্টেগেন। সেই সুযোগে বল পেয়ে যান ভিক্টর। আর তার জোরালো শটেই বার্সার জালে বল জড়িয়ে যায়।

৭৫ মিনিটের মাথায় দ্বিতীয় বার পেনাল্টি লাভ করে বার্সা। এবারে পেনাল্টির সুযোগকে কাজে লাগাতে ব্যর্থ হন মেসি। ম্যাচের ৯০ মিনিটের মাথায় বারত্রার অ্যাসিস্ট থেকে নিজের দ্বিতীয় আর দলের চতুর্থ গোল আদায় করে নেন মেসি। চারজন ডিফেন্ডারের ফাঁক গলে মেসির বামপায়ের জোরালো শট তাকে জোড়া গোল পূর্ণ করতে সহায়তা করে। বাকি সময়ে আর কোনো গোল না হলে ৪-১ গোলের জয় নিয়ে মাঠ ছাড়ে কাতালানরা।

Print Friendly, PDF & Email

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here