মুখের দাগ দূর করবে এই ৩ ফেসপ্যাক

ডেস্ক রিপোর্টঃঃ  মুখের দাগ ঢেকে রাখার জন্য আপনি মেকআপ ব্যবহার করতেই পারেন। কিন্তু শুধু ঢেকে রাখলেই তো হবে না। স্থায়ীভাবে দাগ দূর করার ব্যবস্থাও তো করতে হবে। মুখের দাগ দূর করার জন্য যত্নশীল হতে হবে আপনাকেই। নিজের যত্নে উদাসীন হলে তার প্রভাব পড়বে আপনার ত্বকেও। দাগ দূর করার অন্যতম কার্যকরী উপায় হলো ঘরোয়া উপায়ে তৈরি ফেসপ্যাকের ব্যবহার। চলুন তবে জেনে নেওয়া যাক এমন ৩ ফেসপ্যাক সম্পর্কে-

বেসনের ফেসপ্যাক

বেসন দিয়ে মজার সব খাবার যেমন তৈরি করা যায়, তেমনই এটি রূপচর্চার কাজেও দারুণ কার্যকরী। ঘরোয়া উপায়ে ফেসপ্যাক তৈরিতে ব্যবহার করা হয় বেসন। ঘরে নিশ্চয় বেসন আছে? এবার তবে এর সাহায্যেই দূর করতে পারবেন মুখের দাগ। সেজন্য আপনাকে জানতে হবে ফেসপ্যাক তৈরির সঠিক উপায়।

পরিমাণ মতো বেসন নিন। এরপর তার সঙ্গে দুধের সর মিশিয়ে নিন। এই বেসন প্রাকৃতিক ক্লিনজার হিসেবে কাজ করবে। অপরদিকে দুধের সর সাহায্য করবে ত্বকের আর্দ্রতা ধরে রাখতে। ঘরোয়া এই ফেসপ্যাক ব্যবহারে ত্বকের পরিবর্তন আপনি নিজেই বুঝতে পারবেন। বেসন ও দুধের সর মিশিয়ে একটি ফেসপ্যাক তৈরি করুন। এবার সেটি মুখে লাগিয়ে নিন। মিনিট পনেরো অপেক্ষা করে ধুয়ে ফেলুন। সপ্তাহে একবার এভাবে ব্যবহার করলে মিলবে উপকার।

ভিটামিন ই ফেসপ্যাক

আমাদের ত্বকের আর্দ্রতা ধরে রাখতে দারুণ কাজ করে ভিটামিন ই। ত্বকের দাগ দূর করলেও এটি সমান কার্যকরী। সুফল পেতে আপনার প্রয়োজন হবে ভিটামিন ই ক্যাপসুল। এবার এই ক্যাপসুল থেকে নির্যাস বের করে তার সঙ্গে অ্যালোভেরা জেল মিশিয়ে নিন। এর সঙ্গে আরও মেশান গোলাপ জল। মিশ্রণটি মুখে লাগিয়ে অপেক্ষা করুন মিনিট পনেরো। এরপর ধুয়ে ফেলুন। ত্বকের দাগ তো দূর হবেই, সেইসঙ্গে বাড়বে উজ্জ্বলতাও।

হলুদের ফেসপ্যাক

ত্বকের যত্নে হলুদ কতটা উপকারী তা নতুন করে বলে দিতে হবে না নিশ্চয়ই! ত্বকের দাগ-ছোপ দূর করার জন্যও এটি সমান কার্যকর। সেজন্য ব্যবহার করতে পারেন হলুদের ফেসপ্যাক। হলুদে থাকে অ্যান্টি ব্যাকটেরিয়াল ও অ্যান্টি ইনফ্ল্যামেটরি উপাদান। এই উপাদান আমাদের ত্বক ভালো রাখতে কার্যকরী। সেজন্য একটি পাত্রে পরিমাণমতো হলুদ, বেসন ও দুধ মিশিয়ে নিতে হবে। এটি খুব বেশি ঘন বা পাতলা হবে না। এরপর মুখে ভালো করে লাগিয়ে নিন। পনেরো মিনিটের মতো রেখে পরিষ্কার পানিতে ধুয়ে ফেলুন। সপ্তাহে একদিন এই ফেসপ্যাক ব্যবহার করলেই উপকার পাবেন।

Print Friendly, PDF & Email

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here