মাস্ক না পরে বের হলে ৬ মাসের জেল অথবা ১ লাখ টাকা জরিমানা: স্বাস্থ্য অধিদপ্তর

ছবিতে- ড. নাজনীন আহমেদ

স্টাফ রিপোর্টার :: মহামারি করোনাভাইরাসের মধ্যে মাস্ক ছাড়া বাইরে বের হওয়া বেআইনি উল্লেখ করে কেউ মাস্ক না পরলে জেল জরিমানার ঘোষণা দিয়েছে সরকার।

শনিবার (৩০ মে) রাতে স্বাস্থ্য অধিদপ্তর থেকে এ সংক্রান্ত একটি সাকুর্লার জারি করা হয়। সেখানে স্বাস্থ্য বিধি না মানলে শাস্তির কথা উল্লেখ করা হয়। 

করোনা ভাইরাস মহামারী মোকাবেলায় ৬৬ দিন পর আজ রোববার থেকে সবকিছু খুলে দেওয়া হল। একই সঙ্গে স্বাস্থ্যবিধি বজায় রাখতে কঠোর অবস্থান নিয়েছে সরকার।

বিজ্ঞপ্তিতে বলা হয়, মাস্ক পরিধান না করা ব্যক্তিকে ১ লাখ টাকা জরিমানা করা হবে অথবা জেল দেওয়া হবে ৬ মাসের। কোনো কোনো ক্ষেত্রে উভয় দণ্ডে দণ্ডিত হওয়ার আশংকাও রয়েছে। এছাড়া স্বাস্থ্যবিধির অন্য যে কোনো একটি না মানলে দেওয়া হবে ৩ মাসের জেল অথবা ৫০ হাজার টাকা জরিমানা। এক্ষেত্রেও উভয় দণ্ডে দণ্ডিত হওয়ার বিষয়ে সতর্ক করা হয়েছে।

আদেশে বলা হয়, ‘বাইরে চলাচলের ক্ষেত্রে সবসময় মাস্ক পরিধানসহ অন্যান্য স্বাস্থ্যবিধি মেনে চলতে হবে, অন্যথায় নির্দেশ অমান্যকারীর বিরুদ্ধে সংক্রামক রোগ (প্রতিরোধ, নিয়ন্ত্রণ ও নির্মূল) আইন, ২০১৮ (২০১৮ সালের ১৯ নং আইন) এর ধারা ২৪ (১), (২) ও ধারা ২৫ (১) (ক, খ) এবং ধারা ২৫ (২) অনুযায়ী আইনানুগ ব্যবস্থা গ্রহণ করতে হবে। জেলা প্রশাসন অথবা যথাযথ কর্তৃপক্ষ সতর্কভাবে এটি বাস্তবায়ন করবেন’।

এতে বলা হয়েছে, চলাচল নিষেধাজ্ঞার সময় জনসাধারণ এবং সব কর্তৃপক্ষকে অবশ্যই স্বাস্থ্য সেবা বিভাগের জারি করা নির্দেশগুলো কঠোরভাবে মেনে চলতে হবে। রাত ৮টা থেকে ভোর ৬টা পর্যন্ত প্রয়োজনীয় ক্রয়-বিক্রয়, কর্মস্থলে যাতায়াত, ওষুধ ক্রয়, চিকিৎসা সেবা, মৃতদেহ দাফন বা সৎকারের মতো অতি জরুরি কাজ ছাড়া কোনোভাবেই বাড়ির বাইরে যাওয়া যাবে না।

আদেশে বলা হয়, সবকিছু খুলে দেওয়া হলেও অপ্রয়োজনে কাউকে রাস্তায় দেখতে পেলে তার বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া হবে। শুধু অফিস বা অন্যান্য জরুরি প্রয়োজনে বাইরে বের হওয়া যাবে। স্বাস্থ্যবিধি না মানলে জরিমানা কিংবা কারাদণ্ডের বিস্তারিত বর্ণনা করা হয়েছে সেখানে।

উল্লেখ্য, গত ৮ মার্চ বাংলাদেশে প্রথম করোনাভাইরাসে আক্রান্ত রোগী শনাক্ত হয় এবং ১৮ মার্চ এই ভাইরাসে আক্রান্ত হয়ে প্রথম মৃত্যুর ঘটনা ঘটে। ৩১ মে পর্যন্ত দেশে মোট কোভিড-১৯ রোগী শনাক্ত হলেন ৪৭ হাজার ১৫৩ জন এবং মারা গেলেন ৬৫০ জন।

Print Friendly, PDF & Email
0Shares

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

x

Check Also

চরফ্যাশনে কল্যাণ ট্রাস্টর ঘুষ বানিজ্য: সর্বস্থ হারিয়েছে ১৮টি পরিবার, একজন আটক

  শিপুফরাজী, চরফ্যাশন প্রতিনিধি :: ভোলা চরফ্যাশন উপজেলার ৩টি শিশু কল্যাণ প্রাথমিক ...