মার্কিন ভারপ্রাপ্ত প্রতিরক্ষামন্ত্রীর পদত্যাগ

নিউজ ডেস্ক :: ব্যক্তিগত কারণ দেখিয়ে পদত্যাগ করেছেন মার্কিন ভারপ্রাপ্ত প্রতিরক্ষামন্ত্রী প্যাট্রিক শানাহান। এমন এক সময় তিনি পদত্যাগ করলেন যখন ইরানের সঙ্গে যুক্তরাষ্ট্রের উত্তেজনা ক্রমেই বৃদ্ধি পাচ্ছে। এর মাত্র দুদিন আগে ইরানি হুমকির মুখে মার্কিন স্বার্থ রক্ষা করার লক্ষ্যে মধ্যপ্রাচ্যে অতিরিক্ত এক হাজার সেনা পাঠানোর ঘোষণা দিয়েছিলেন শানাহান।

মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প মঙ্গলবার এক টুইটার বার্তায় শানাহানের দায়িত্ব থেকে সরে দাঁড়ানোর খবর জানান। সেখানে ট্রাম্প বলেন, তিনি প্রতিরক্ষা মন্ত্রণালয়ের শীর্ষস্থানীয় কর্মকর্তা মার্ক এস্পারকে ভারপ্রাপ্ত প্রতিরক্ষামন্ত্রী হিসেবে নিয়োগ দিতে যাচ্ছেন।

যু্ক্তরাষ্ট্রের আইন অনুযায়ী, সিনেটের অনুমোদন পাওয়ার আগ পর্যন্ত প্রেসিডেন্টের নিয়োগপ্রাপ্ত মন্ত্রীকে ভারপ্রাপ্ত মন্ত্রী হিসেবে দায়িত্ব পালন করে যেতে হয়। প্যাট্রিক শানাহান সে অনুমোদন পাওয়ার আগেই সরে গেলেন।

প্যাট্রিক শানাহান পদত্যাগের আগের দিন সোমবার জানিয়েছিলেন, মধ্যপ্রাচ্যে আরও এক হাজার সেনা পাঠাচ্ছে যুক্তরাষ্ট্র। তিনি দাবি করেন, মধ্যপ্রাচ্যে নতুন করে সেনা মোতায়েনের লক্ষ্য হচ্ছে মার্কিন স্বার্থ নিশ্চিত করা।

তিনি এক বিবৃতিতে বলেন, প্রায় এক হাজার অতিরিক্ত সেনা পাঠানোর অনুমোদন দেয়া হয়েছে। এসব সেনা আকাশ, নৌ ও স্থল হুমকি মোকাবিলায় কাজ করবে। ইরান ও ইরানপন্থি গ্রুপগুলো মধ্যপ্রাচ্যে মার্কিন সেনা এবং স্বার্থের জন্য হুমকি হয়ে উঠেছে।

এর আগে সিরিয়া থেকে সেনা প্রত্যাহারের পদ্ধতি নিয়ে প্রেসিডেন্ট ট্রাম্পের সঙ্গে মতবিরোধের জের ধরে গত বছরের ডিসেম্বরে পদত্যাগ করেছিলেন তৎকালীন প্রতিরক্ষামন্ত্রী জিম ম্যাটিস। তারপর এই পদে শানাহান নিয়োগ পেয়েছিলেন।

উল্লেখ্য, ট্রাম্পের আড়াই বছরের শাসনামলে এ নিয়ে বহু মন্ত্রী ও শীর্ষ পদের বহু কর্মকর্তা হয় পদত্যাগ করেছেন না হয় বরখাস্ত হয়েছেন।

Print Friendly, PDF & Email
0Shares

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

x

Check Also

‘যুক্তরাষ্ট্রে বিদেশি শিক্ষার্থীরা কলেজ-বিশ্ববিদ্যালয়ে থাকতে পারবেন না’

বাংলা প্রেস, নিউ ইয়র্ক থেকে :: যুক্তরাষ্ট্রের কলেজ-বিশ্ববিদ্যালয়গুলো অনলাইনে চলে গেলে বিদেশি ...