ইমা এলিস/ বাংলা প্রেস, নিউ ইয়র্ক ::

যুক্তরাষ্ট্রে আন্তর্জাতিক মাতৃভাষা দিবস ২১ ফেব্রুয়ারি ছুটি ঘোষণার জন্য মার্কিন প্রতিনিধি পরিষদে একটি বিল পুন:উপস্থাপন করেছেন মার্কিন কংগ্রেসওম্যান গ্রেস মেং। ডেমোক্রাট দলীয় কংগ্রেসওম্যান গ্রেস মেং নিউ ইয়র্কের ষষ্ঠ কংগ্রেসনাল ডিস্ট্রিক্টের প্রতিনিধিত্ব করছেন। বাংলাদেশ তথা বাংলাদেশি বংশোদ্ভূতদের জন্য ২১ ফেব্রুয়রি বিশেষ তাৎপর্য বহন করে উল্লেখ করে মার্কিন প্রতিনিধি পরিষদে গত মঙ্গলবার (২১ ফেভ্রুয়ারি) তিনি উক্ত বিলটি পুন:উপস্থাপন করেন বলে জানিয়েছেন।

আন্তর্জাতিক মাতৃভাষা দিবসের লক্ষ্য ও আদর্শকে সমর্থন করে ২১ ফেব্রুয়ারি ছুটি ঘোষণা করে একটি কংগ্রেসনাল রেজোলিউশন গঠনের জন্য তিনি প্রতিনিধি পরিষদকে আহ্বান জানান। এটি মার্কিন যুক্তরাষ্ট্রের জনগণকে যথাযথ অনুষ্ঠান, অনুষ্ঠান এবং কার্যক্রমের সাথে প্রতিবছর দিবসটি পালনে সকলকে উৎসাহিত করবে বলে উল্লেখ করেন তিনি। এ খবর জানিয়েছে মার্কিন সংবাদমাধ্যম বাংলা প্রেস।

কংগ্রেসওম্যান মেং বলেন, আন্তর্জাতিক মাতৃভাষা দিবসটি ভাষাগত বৈচিত্র্য এবং বহুভাষাবাদ সম্পর্কে সচেতনতা বৃদ্ধির জন্য জাতিসংঘের শিক্ষা, বৈজ্ঞানিক ও সাংস্কৃতিক সংস্থা (ইউনেস্কো) দ্বারা ১৯৯৯ সালের নভেম্বরে প্রথম স্বীকৃত হয়। এটি প্রতি বছর ২১ ফেব্রুয়ারি ১৯৫২ সালের বিক্ষোভের স্মরণে পালিত হয় যেখানে বাংলাকে পাকিস্তানের জাতীয় ভাষা হিসাবে গ্রহণ করার ইচ্ছার কারণে বাংলাদেশের ছাত্রদের হত্যা করা হয়েছিল।

ঢাকা, বর্তমানে বাংলাদেশের রাজধানী, সে সময় পাকিস্তানের নিয়ন্ত্রণে ছিল। আন্তর্জাতিক মাতৃভাষা দিবস বাংলাদেশ এবং বাংলাদেশি বংশোদ্ভূতদের জন্য অনেক অর্থবহ। ২১ ফেব্রুয়ারির গুরুত্বের উপর আলোকপাত করার জন্য এই রেজোলিউশনটি পুনঃপ্রবর্তন করতে পেরে গর্বিত এবং আমি আবারও প্রতিনিধি পরিষদের মাধ্যমে এটিকে পালন করার জন্য উন্মুখ।

এই ধরনের প্রাণবন্ত বাংলাদেশি আমেরিকান সম্প্রদায়ের প্রতিনিধিত্ব করা একটি সম্মানের বিষয়।নিউ ইয়র্কের কুইন্সসহ সারা বিশ্বে যারা ২১ ফেব্রুয়ারি উদযাপন করছেন তাদের সবাইকে তিনি আন্তরিক শুভেচ্ছা ও ধন্যবাদ জানিয়েছেন।

Print Friendly, PDF & Email

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here