ব্রেকিং নিউজ

মার্কিনদের জন্য টিকটক ডাউনলোডের সুযোগ আপাতত বহাল

অনলাইন ডেস্ক : মার্কিন নাগরিকদের জন্য এখনই বন্ধ হচ্ছে না টিকটক ডাউনলোডের সুযোগ। রবিবার ওয়াশিংটনের একটি আদালত এ বিষয় নিশ্চিত করেছে। এর আগে চলতি মাসের শেষ সপ্তাহে মার্কিন নাগরিকরা টিকটক আর ডাউনলোড করতে পারবেন না বলে ঘোষণা দিয়েছিলেন ট্রাম্প। ট্রাম্প বলেছিলেন টিকটক কোন মার্কিন সংস্থা কিনে নিলে তা পুর্নবিবেচনা করা হবে। এর জের ধরেই যুক্তরাষ্ট্রে এখনো রয়েছে টিকটক।

এদিকে টিকটক প্রস্তুতকারক সংস্থা মার্কিন আদালতের শরণাপন্ন হয়েছে। সংস্থাটির দাবি, ডাউনলোড বন্ধ হয়ে গেলে তারা বিপুল ক্ষতির মুখে পড়বে। এতো বিশাল ক্ষতি সামাল দেওয়ার সাধ্য তাদের নেই। ওই আবেদনের প্রেক্ষিতে টিকটক ডাউনলোডের সুযোগ আপাতত বহাল রাখার নির্দেশ দিয়েছেন আদালত। তবে সরকারের সঙ্গে সমঝোতায় না এলে আগামী ১২ নভেম্বর থেকে যুক্তরাষ্ট্রে টিকটক পুরোপুরি নিষিদ্ধের ট্রাম্প প্রশাসনের সিদ্ধান্ত এখনও বহাল রয়েছে। এ ব্যাপারে আদালত ভিন্ন কোনও নির্দেশনা দেয়নি।

টিকটক বলছে, যুক্তরাষ্ট্রে আমাদের ১০ কোটি গ্রাহক রয়েছে। তারা এই প্ল্যাটফর্মটিকে ভালোবাসেন। কেননা, এটি বিনোদন, মতপ্রকাশ এবং সংযোগের একটি স্থান। নির্মাতাদের জন্য অর্থ ও তাদের পরিবারে খুশি নিয়ে আসার জন্য কাজ অব্যাহত রাখা এবং তাদের গোপনীয়তা ও সুরক্ষা নিশ্চিতে টিকটক প্রতিশ্রুতিবদ্ধ।

হোয়াইট হাউসের অভিযোগ, চীনা এই কোম্পানিটি তার ৮০ কোটি ব্যবহারকারীর কাছ থেকে নানা ধরনের তথ্য সংগ্রহ করে। এর মধ্যে যুক্তরাষ্ট্রে তাদের গ্রাহক সংখ্যা ১০ কোটি। ট্রাম্প প্রশাসনের আশঙ্কা, এই গ্রাহকদের কাছ থেকে চীন নানা তথ্য হাতিয়ে নিয়ে সেটি নানা উদ্দেশ্যে ব্যবহার করতে পারে।

বেইজিং অবশ্য বরাবরই মার্কিন অভিযোগ প্রত্যাখ্যান করে আসছে। তারা বলছে, মার্কিন নিষেধাজ্ঞার কারণ বাণিজ্যিক নয়; বরং এটি রাজনৈতিক। সূত্র:বিবিসি

Print Friendly, PDF & Email
0Shares

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

x

Check Also

পুলিশ প্রধানকে সামরিক বাহিনীর অপহরণ, সংকটে পাকিস্তান সরকার

ডেস্ক রিপোর্ট :: পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খানকে ক্ষমতাচ্যুত করার লক্ষ্যে দেশটির বিরোধী ...