মোঃ আজিজুর রহমান ভূঁঞা বাবুল,ময়মনসিংহ প্রতিনিধি::

ময়মনসিংহ সিটি কর্পোরেশনের (মসিক) ২০২১-২০২২ অর্থবছরে ৩২১.৪৩ কোটি টাকার প্রস্তাবিত বাজেট অনুমোদন করা হয়েছে। এর মধ্যে মোট রাজস্ব বাজেট ৭৫.২০ কোটি টাকা এবং মোট উন্নয়ন বাজেট ২৪৬.২৩ কোটি টাকা। সেইসাথে সঙ্গে ২০২০-২০২১ অর্থবছরের ৪৯৪.৮৪ কোটি টাকার প্রস্তাবিত বাজেটের বিপরীতে ১৮৪.৫২ কোটি টাকার সংশোধিত বাজেট অনুমোদন করা হয়।

রোববার (২৬ সেপ্টেম্বর) দুপুর ১ টায় শহীদ শাহাবুদ্দিন মিলনায়তনে ময়মনসিংহ সিটি কর্পোরেশনের মেয়র মোঃ ইকরামুল হক টিটুর সভাপতিত্বে অনুষ্ঠিত বাজেট সভায় এ অনুমোদন করা হয়।

সংশ্লিষ্ট সূত্রে জানাযায়, ২০২১-২০২২ সালের বাজেটে সাধারণ সংস্থাপন খাতে ১৯ কোটি ৫৪ লক্ষ টাকা, শিক্ষা, সংস্কৃতি, খেলাধুলা ও সমাজকল্যাণ খাতে ৩ কোটি ০১ লক্ষ টাকা, স্বাস্থ্য খাতে ২ কোটি ২৫ লক্ষ টাকা, বর্জ্য ব্যবস্থাপনা খাতে ১০ কোটি ৯৫ লক্ষ
টাকা, উন্নয়ন খাতে ১৮ কোটি ৫০ লক্ষ টাকা, পরিবহন খাতে ৬ কোটি ৪৮ লক্ষ টাকা, নগর পরিকল্পনা খাতে ২ কোটি টাকা এবং বিবিধ খাতে ৭ কোটি টাকা বাজেট প্রস্তাব করা হয়। সভায় সভাপতি মেয়র মোঃ ইকরামুল হক টিটু বলেন, ‘অর্জনযোগ্য একটি বাজেট প্রণয়নের চেষ্টা করেছি।

নির্বাচিত পরিষদ প্রায় আড়াই বছর অতিবাহিত করলেও করোনার কারণে আমাদের অনেক কার্যক্রম বিলম্বিত হয়েছে। তবে ইতোমধ্যে আমরা করের বিন্যাস, আদায় পদ্ধতি ইত্যাদি অনেকটাই নির্ধারিত করতে পেরেছি। বাজেট লক্ষমাত্রা অর্জনে আমরা নিজেদের আরও সুদৃঢ় করতে পারবো। তিনি আরও বলেন, করোনায় নাগরিকদের সুবিধার্থে আমরা ৪০ ভাগ হোল্ডিং কর মওকুফ করেছি।

করোনার কারণে অনেকেই খুব ভালো অবস্থায় নেই। এই সময়ে তাদের পাশে আমাদের থাকতে হবে। আমাদের প্রাথমিক দায়িত্ব নাগরিকদের ভালো রাখা। নাগরিকসেবা উন্নয়ন প্রসঙ্গে মেয়র বলেন, নাগরিকসেবার বৃদ্ধিতে দু’টি অঞ্চলের কার্যালয় ইতোমধ্যে উদ্বোধন করা হয়েছে। তৃণমূল পর্যায়ে কর্মের মাধ্যমে মানুষের বাকে নিশ্চিত করতে হবে। নতুন সিটি কর্পোরেশন হিসেবে আমাদের অনেক সীমাবদ্ধতা রয়েছে। সে সকল চ্যালেঞ্জকে মোকাবেলা করে সর্বোচ্চ সেবা দিয়ে সামনের দিকে আমাদের এগিয়ে যেতে হবে।’

মসিকের প্রধান নির্বাহী কর্মকর্তা মোহাম্মদ আনোয়ার হোসেনের সঞ্চালনায় এ সভায় অর্থ ও সংস্থাপন বিষয়ক স্থায়ী কমিটির সভাপতি ও প্যানেল মেয়র ১ মোঃ আসিফ হোসেন ডন সহ অন্যান্য প্যানেল মেয়রবৃন্দ, অন্যান্য কাউন্সিলরবৃন্দ এবং বিভিন্ন
বিভাগ ও শাখা প্রধানগণ উপস্থিত ছিলেন।

উল্লেখ্য, বাজেট সভার পূর্বে বেলা ১১ টায় শহীদ শাহাবুদ্দিন মিলনায়তনে মেয়র মোঃ ইকরামুল হক টিটুর সভাপতিত্বে প্যানেল মেয়র, কাউন্সিলর ও বিভাগ-শাখা প্রধানগণের উপস্থিতিতে ১৪ তম কর্পোরেশন সভাও অনুষ্ঠিত হয়।

 

Print Friendly, PDF & Email

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here