রাকিবুল হাসান, মনপুরা প্রতিনিধি ::

ভোলায় মনপুরার ১৮ দিন এর ব্যবধানে ফের ৪০ কেজি ওজনের আরো একটি অলিভ রিডল সি (জনপাইরঙা) প্রজাতির সামুদ্রিক কচ্ছপ উদ্ধার করা হয়েছে।

শুক্রবার (১২ জানুয়ারি) সকালে পঁচা কোড়ালিয়া বিট এর আওতায় সংরক্ষিত বন চর পাতালিয়া থেকে কচ্ছপ টি উদ্ধার করে বন বিভাগ।

পরে দুপুর ১২টা  মনপুরা দখিনাহাওয়া সী বিচ সংলগ্ন এলাকায় মেঘনা নদীতে অবমুক্ত করা হয়েছে । বিষয়টি নিশ্চিত করেন পঁচা কোড়ালিয়া বিট কর্মকর্তা আব্বাস আলী।

তিনি জানান, শুক্রবার ভোর থেকে মেঘনা নদীতে একদল জেলে মাছ শিকার করছিলেন। মনপুরা সংরক্ষিত বনায়ন পাতালিয়া বনে একটি কচ্ছপ আটকায়ে আছে দেখে মাছ শিকারে থাকা জেলেরা মুঠোফোনে জানালে তাৎক্ষনিক পঁচা কোড়ালিয় বিট এর টহল টিম নিয়ে কচ্ছপ টি উদ্ধার করে পঁচা কোড়ালিয়া বিটে নিয়ে আসি । সম্পূর্ণ সুস্থ ও অক্ষত থাকায় মনপুরা দখিনা হাওয়া সী বিচে মেঘনা নদীতে স্থানীয় জন সাধারণের উপস্থিতে অবমুক্ত করা হয়েছে ।

অবমুক্ত করার সময় উপস্থিত ছিলেন, দক্ষিণ সাকুচিয়া ইউনিয়ন পরিষদের ভারপ্রাপ্ত চেয়ারম্যান মোহরলাল চক্রবর্তী, ইউপি সদস্য লিটন হায়দার প্রমূখ।

মনপুরা রেঞ্জ কর্মকর্তা রাশেদুল ইসলাম জানান, মনপুরা ১৮ দিনের ব্যবধানে মনপুরা থেকে অলিভ রেডলে প্রজাতির ২ টি কচ্ছপ উদ্ধার করা হয়েছে। এর আগে ও বর্তমানে কচ্ছপ টি মনপুরার সর্ব দক্ষিণে বঙ্গোপসাগরের মোহনায় অবমুক্ত করা হয়েছে।

Print Friendly, PDF & Email

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here