ডেস্ক রিপোর্ট::  ভারতে লোকসভা নির্বাচনে চলছে ভোট গণনা। স্থানীয় সময় সকাল আটটায় শুরু হয়েছে ভোট গণনা। প্রাথমিকভাবে পাওয়া ফলে বিজেপি নেতৃত্বাধীন এনডিএ জোট এগিয়ে রয়েছে তিন শতাধিক আসনে। আর বিরোধী ‘ইন্ডিয়া’ জোট এগিয়ে দুই শতাধিক আসনে।

এদিকে ভোট গণনার মধ্যে ভারতের শেয়ার বাজারে সূচকের ব্যাপক পতন হয়েছে বলে জানিয়েছে ভারতীয় সংবাদমাধ্যম এনডিটিভি।

সংবাদে জানানো হয়েছে, এনএসই নিফটি ৫০ সূচক ৩ শতাংশের বেশি পতন (২২,৫৫৭ সূচকের মধ্যে) হয়েছে (সকাল ১০টার তথ্য)। এসঅ্যান্ডপি বিএসই সেনসেক্স সূচকও পতন হয়েছে ৩ শতাংশ (৭৪,১০৭ সূচকের মধ্যে)। যদিও দুই দিন আগে বুথ ফেরত জরিপের ফল আসার পর শেয়ার বাজারে ব্যাপক উত্থান দেখা যায়।

সকালে শেয়ার বাজারে বড় বড় কোম্পানির স্টকের দাম কমতে থাকে। বড় কোম্পানির মধ্যে শুধু সান ফার্মা ও নেসলের শেয়ারে উত্থান দেখা যায়। এদিন লেনদেন শুরু হওয়ার ২০ মিনিটের মধ্যে বিনিয়োগকারীরা হারিয়েছেন প্রায় ২০ লাখ কোটি টাকা।

এপ্রিল মাসের তৃতীয় সপ্তাহ থেকে দেশটির লোকসভার ৫৪৩টি আসনের নির্বাচন সাত ধাপে অনুষ্ঠিত হয়েছে। নির্বাচনে কোনো দল বা জোটকে সংখ্যাগরিষ্ঠতা পেতে হলে কমপক্ষে ২৭২টি আসনে জিততে হবে। বিশ্বের সবচেয়ে বড় নির্বাচন বলে পরিচিত এই প্রক্রিয়ায় প্রায় ১০০ কোটি মানুষ ভোটার ছিলেন, যার মধ্যে ৬৪ কোটি ২০ লাখ মানুষ ভোট দিয়েছেন বলে দেশটির নির্বাচন কমিশন জানিয়েছে।

Print Friendly, PDF & Email

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here