ভোগান্তি নিয়মিত বিষয়: মোহাম্ম্‌দপুর টাউন হল মার্কেট

মোহাম্ম্‌দপুর টাউন হল মার্কেট মোঃ সোয়েব মেজবাহউদ্দিন :: রাজধানী ঢাকার মোহাম্ম্‌দপুর টাউন হল মার্কেট ও কাঁচা বাজার মার্কেট এখন জনসাধারনের  জন্য কেনাকাটার অযোগ্য হয়ে পরেছে। দোতলা মার্কেটের দোতালা থেকে নিচতলায় টয়লেটের পানি পরে। পানির দূর্ঘন্ধের জন্য জনসাধারনের চলাচলের বিগ্ন সৃষ্টি হয়।

আবার মার্কেটের ভিতরে কিছু অবৈধ ঘড়ির ও টেইলার্রি দোকানের কারনে হাটাচলা করা অসুবিধা হয়।

একটি সুত্র থেকে জানা যায়, মার্কেটের সাধারন সম্পাদক দেলোয়ার হোসেন দুলু বেআইনিভাবে অর্থের বিনিময়ে মার্কেটের জনসাধারনের চলাচলের জায়গায় ভ্রাম্যমান দোকান বসিয়ে প্রতি মাসে হাতিয়ে নিচ্ছে হাজার হাজার টাকা। মার্কেটের ভিতরের অবস্থা সবসময় নোংরা আবর্জনায় ভরপুর থাকে।

পরিস্কার করার নামে কিছু লোক দোকান থেকে মাসিক টাকা নেয় কিন্তু কোন সময় পরিস্কার করে না। দোকানের লোকদের নোংরা আবর্জনা পরিস্কার করতে হয়।

বিগত আমলের মেয়র মার্কেটের কয়েকটি দোকানের সংস্কারের কাজ করেন। মার্কেটের মালিকরা বলেন, বর্তমান সিটি করপোরেশন কর্তৃপক্ষের পুরো মার্কেটটি সংস্কার করা একান্ত  জরুরী। কারণ প্রতিটি মার্কেটের মালিকরা নিয়মিত মাসিক ভাড়া সিটি করপোরেশনের কাছে পরিশোধ করে আসছেন কিন্তু সেই হিসাবে তারা সিটি করপোরেশন থেকে কোন প্রকার সহযোগিতা পাচ্ছে না। তবে তিনি আশংকা করছেন, অতি দ্রুত মার্কেটের সংস্কার না করলে যে কোন মুহুর্তে মার্কেটের কিছ অংশ ভেঙ্গে পরতে বড় ধরনের দূর্ঘটনা ঘটতে পারে।

ঢাকা দক্ষিন সিটি  করপোরেশেনের মেয়র সম্প্রতি ঝুকিমুক্ত মার্কেট হিসাবে ঘোষনা দিয়েছে। কিন্তু মার্কেটের দোকান মালিকরা জানান, সিটি করপোরেশনের সব মার্কেটের অসস্থা এক ও অভিন্ন নয়। এই টাউন হল মার্কেট এর অবস্থা অনেকটা ভাল।

মোহাম্মপুরের এই টাউন হল মার্কেট একটি ঐতিহ্যবাহী মার্কেট। দোকাল মালিক ও সিটি করপোরেশনের যৌথ উদ্দোগে মার্কেটটি বর্তমান সময়ের উপযোগী করে গড়ে তোলা সম্ভব। এ ব্যাপারে দোকান মালিক সমিতি সিটি করপোরেশনের আন্তরিক সহযোগিতা কামনা করছে।

বিটিশ সরকারের আমল থেকে এই মার্কেটটি সংস্কার বিহীনভাবে আজ চালু আছে। মার্কেটের দোকানগুলো সিটি করপোরেশেনকে তাদের ভাড়া নিয়মিত প্রদান করে প্রতিনিয়ত জীবনের ঝুকি নিয়ে ব্যবসা করে আসছে। মার্কেটের মালিকরা ও দ্রুত মার্কেটের সংস্কারের দাবী জানান।

Print Friendly, PDF & Email

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

x

Check Also

দাম বাড়বে যেসব পণ্যের

দাম বাড়বে যেসব পণ্যের

স্টাফ রিপোর্টার :: অর্থমন্ত্রী হিসেবে প্রথমবারের মতো আ হ ম মুস্তফা কামালের ...