শেখ মোঃ আবুল বাসার, অভয়নগর (যশোর) প্রতিনিধি ::
 ভৈরব নদে চর পড়ে যশোরের অভয়নগর উপজেলায় অবস্থিত দেশের অন্যতম বৃহৎ নওয়াপাড়া নৌ বন্দর অচল হওয়ার শংকা দেখা দিয়েছে। রেল, মহাসড়ক ও নৌ-পথের স্বমন্বয়ে গড়ে ওঠা  শিল্প-বাণিজ্য ও বন্দর নগর নওয়াপাড়া এখন দেশের বৃহত্তম ও প্রথম শ্রেনির নৌ-বন্দর। নদী পথে চট্টগ্রাম ও মোংলা বন্দর থেকে প্রতিদিন শত শত কার্গো, বলগেট, ট্রলার বোঝাই বিভিন্ন প্রকারের খাদ্য শস্য, পাথর, কয়লা, সারসহ নানা প্রকারের দ্রব্য সামগ্রী আসে ও খালাস হয়। তারপর এখান থেকেই  দেশের বিভিন্ন প্রান্তে পণ‍্য সরবরাহ করা হয়।
সরেজমিনে দেখা যায়, নওয়াপাড়া ভৈরব সেতু থেকে চেঙ্গুটিয়া পর্যন্ত প্রায় ২ নটিক্যাল নদের তীরে অধিকাংশ স্থানেই চর জেগে ও নাব্যতা হারিয়ে গতিপথ ছোট হয়ে গেছে। জোয়ারের সময়ও মালবাহী কার্গো জাহাজ চলাচলে সমস্যা হচ্ছে। বিশেষ করে শুস্ক মৌসুমে পরিস্থিতি আরও ভয়াবহ আকার ধারন করে। সাথে যোগ হয়েছে অবৈধ দখল। দখলদাররা প্রথমে নদীতে অস্থায়ী স্থাপনা তৈরি করে সেখানে বালু অথবা মাটি দিয়ে ভরাট করে, পরে  সুযোগ বুঝে সেখানেই তৈরি করে স্থায়ী স্থাপনা। নদের নাব্যতা কমে ও গতি পথ ছোট হওয়ায় পণ‍্য নিয়ে আসা কার্গোগুলিকে খালাসের জন্য জোয়ার আসা পর্যন্ত অপেক্ষা করতে হয়। ফলে মারাত্মক ভাবে ক্ষতি গ্রস্থ হচ্ছে এই বন্দরকে কেন্দ্র করে গড়ে উঠা সকল ব্যবসা- বানিজ্য।
নওয়াপাড়া নদী বন্দরের উপ-পরিচালক মাসুদ পারভেজ   বলেন, নদীর নাব্যতা রক্ষার জন্য আমরা নিয়মিত উচ্ছেদ অভিযান পরিচালনা করছি এবং উচ্ছেদ অভিযানে আমরা সফল। নাব্যতা রক্ষার কাজে নিয়োজিত একটি মাত্র ড্রেজার তেলের অভাবে বন্ধ হয়ে আছে।
Print Friendly, PDF & Email

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here