ব্রেকিং নিউজ

ভারত-যুক্তরাষ্ট্রের ৩শ’ কোটি ডলারের প্রতিরক্ষা চুক্তি

ডেস্ক নিউজ :: প্রতিরক্ষা ও নিরাপত্তা ক্ষেত্রে ভারত ও যুক্তরাষ্ট্র ৩০০ কোটি ডলারের প্রতিরক্ষা চুক্তি সই করেছে। মঙ্গলবার যৌথ সংবাদ সম্মেলনে প্রতিরক্ষা চুক্তির কথা জানিয়ে ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি ও যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল ট্রাম্প বলেন, সন্ত্রাসবাদ রুখতে দুই দেশ একসঙ্গে কাজ করবে।

প্রধানমন্ত্রী মোদি ও প্রেসিডেন্ট ট্রাম্পের দ্বিপাক্ষিক বৈঠকের পর বিকাল ৫টায় যৌথ সংবাদ সম্মেলন অনুষ্ঠিত হয়। সংবাদ সম্মেলনে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি বলেন, প্রতিরক্ষা ও নিরাপত্তা, শক্তিক্ষেত্রে কৌশলগত অংশীদারিত্ব, তথ্যপ্রযুক্তি দ্বিপাক্ষিক বাণিজ্যিক সম্পর্কের মতো সব বিষয়ে আলোচনা হয়েছে। মোদি জানান, ভারত ও আমেরিকার মধ্যে বন্ধন কেবল সরকারের সঙ্গে সরকারের নয়। এটা মানুষকেন্দ্রিক ও মানুষের সঙ্গে মানুষের।

অপরদিকে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প বলেন, এ সফর দু’দেশের কাছেই অত্যন্ত ফলপ্রসূ। অ্যাপাচে ও এমএইচ-৬০ হেলিকপ্টার কেনাবেচা নিয়ে আমাদের মধ্যে চুক্তি হয়েছে। যুক্তরাষ্ট্র থেকে ভারত ৩০০ কোটি ডলারেরও বেশি মূল্যের প্রতিরক্ষা উপকরণ কিনবে বলে জানান ট্রাম্প।

তিনি আরও বলেন, প্রধানমন্ত্রী মোদি ও আমি একসঙ্গে কাজ করতে চাই। মুক্ত ও ভারসাম্যপূর্ণ ইন্দো-প্যাসিফিক অঞ্চলের বিষয়ে এবং একটি বিস্তৃত বাণিজ্য চুক্তির বিষয়েও আমরা আলোচনা করেছি। ভারতে দুই দিনের সফরের শেষ দিন ট্রাম্প এ কথা বলেন। সন্ত্রাসবাদ রুখতে প্রধানমন্ত্রী মোদির সঙ্গে কথা হয়েছে জানিয়ে প্রেসিডেন্ট ট্রাম্প বলেন, একই সঙ্গে সন্ত্রাস দমনে পাকিস্তানের সঙ্গেও নিরন্তর আলোচনা চালাচ্ছে আমেরিকা।

প্রেসিডেন্ট ট্রাম্প বলেন, দু’দিন বিশেষ করে আহমেদাবাদের মোতেরা স্টেডিয়ামে যেভাবে তাকে স্বাগত জানানো হয়েছে সেটা তার কাছে বিরাট সম্মানের। তবে একই সঙ্গে মোদিকে হালকা চালে তিনি বলেন, ‘ওখানে হয়তো আমার চেয়ে আপনার জন্যই বেশি লোক ছিল।

সোয়া লাখ মানুষ স্টেডিয়ামে ছিলেন। যতবারই আমি আপনার নাম করেছি, তারা উল্লাসে ফেটে পড়েছেন। দেশের মানুষ আপনাকে খুব ভালোবাসে।’ পাল্টা কৃতজ্ঞতা প্রকাশ করতে ভোলেননি নরেন্দ্র মোদিও।

তিনি বলেন, ‘আপনাকে ও আপনার সঙ্গে আসা মার্কিন প্রতিনিধিদের আমি স্বাগত জানাই। যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট নির্বাচন প্রক্রিয়ার কথা সরাসরি উল্লেখ না করেও মোদি বলেন, ‘আমি জানি আপনি এখন খুব ব্যস্ত। তবু আপনি সময় বের করে ভারত সফরে এসেছেন। তার জন্য আমি আপনার কাছে কৃতজ্ঞ।’

হায়দরাবাদ হাউসে দুই নেতা আলোচনায় মিলিত হওয়ার আগে প্রেসিডেন্ট ট্রাম্পকে স্বাগত জানান প্রধানমন্ত্রী মোদি। ভারতের অভ্যর্থনায় প্রেসিডেন্ট ট্রাম্প যেমন আবেগাপ্লুত, তেমনই মোদিও ভারত সফর করায় তার প্রতি কৃতজ্ঞতা জানান।

Print Friendly, PDF & Email
0Shares

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

x

Check Also

ভারতে করোনাভাইরাসে ১৩৬২০০ জন মৃত্য

ভারতে গত ২৪ ঘণ্টায় নতুন করে করোনাভাইরাসে আক্রান্ত হয়েছেন ৪১ হাজার ৩২২ ...