ভারতে তৈরি হতে পারে আইফোন ১৪

ডেস্ক রিপোর্টঃঃ  ভারতে আইফোন ১৪ ম্যানুফ্যাকচার করতে পারে অ্যাপল। সম্প্রতি এমনই সম্ভাবনার কথা বলেছেন প্রযুক্তি বিশ্লেষক মিং-চি কুও।

তিনি জানান, বিশ্ব রাজনৈতিক পরিস্থিতির কারণে চীনের বিকল্প হতে পারে ভারত। সরবরাহ ও উৎপাদনের ভিত্তিতে ভারত ও চীনের মধ্যে পার্থক্য থাকলেও অ্যাপল এমন উদ্যোগ নিতে পারে।

বর্তমানে ভারতে আইফোন এসই, আইফোন এক্স, আইফোন ১১, আইফোন ১২ এবং আইফোন এসই ২ তৈরি করা হয়। যা অ্যাপলের পক্ষ থেকে ফক্সকন এবং উইস্ট্রন নামের দুটি প্রতিষ্ঠান তৈরি করে।

ইন্ডিয়া টুডের এক প্রতিবেদনে বলা হয়েছে, অ্যাপল তাদের সরবরাহকারী ফক্সকন-কে এই বছর আইফোন ১৪ মডেল তৈরি করার অর্ডার দিতে পারে। যদিও ফক্সকন বা অ্যাপল কেউই আইফোন ১৪ সিরিজ সম্পর্কিত কোনও তথ্য প্রকাশ করেনি।

এদিকে মিং-চি কুও এর এই দাবি যদি সত্যি হয় তাহলে আইফোন ১৪ তে দেখা যাবে ‘মেড ইন ইন্ডিয়া’ ট্যাগ। এর দামের ক্ষেত্রেও বড় প্রভাব পড়তে পারে।

প্রযুক্তি বিশ্লেষকরা বলছেন, আইফোন-এর লেটেস্ট জেনারেশনের ফোনগুলো চীনের বাইরে উৎপাদনের জন্য কয়েক মাস সময় লেগে যেত। আইফোন ১৩ লঞ্চের ক্ষেত্রেও প্রায় তিন মাস পর ভারতে আইফোন ১৩ সিরিজ উৎপাদনের কাজ শুরু হয়। এবার নতুন পরিকল্পনা করা হচ্ছে। ভারতে তৈরি আইফোন ১৪ সিরিজের ফোনগুলো দেশের মধ্যেই বিক্রি করা হবে।

এমতাবস্থায় চীনের তুলনায় ভারতে কম পরিমাণে আইফোন উৎপাদন শুরু হলেও ভবিষ্যতে চীন থেকে ভারতে উৎপাদন সরিয়ে নিয়ে আসার ক্ষেত্রে এটিতে অ্যাপলের একটি বড় পদক্ষেপ হিসেবে দেখছেন মিং-চি কুও।

চাহিদা এবং বিক্রি বাড়ানোর জন্য আইফোন ১৪ এর দাম কম হতে পারে। রুপিতে দাম হতে পারে প্রায় ৬৩ হাজার টাকা। যদিও খবর হয়েছে, চীন ও তাইওয়ান সমস্যার কারণে আইফোন ১৪ এর লঞ্চের তারিখ পিছিয়ে বা এগিয়ে নিয়ে আসতে পারে।

Print Friendly, PDF & Email

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here