ইংল্যান্ডকে উড়িয়ে ভারতকে জেতালেন পান্ডিয়া

ডেস্ক রিপোর্টঃঃ সফরের একমাত্র ও সিরিজের শেষ টেস্টে একটা বড় সময় আধিপত্য ধরে রেখেও শেষমেশ হারতে হয়েছিল ভারতকে। তবে টি-টোয়েন্টিতে সিরিজের শুরুতেই স্বরূপে ফিরল ভারত। জস বাটলারের ইংল্যান্ডকে উড়িয়ে দিয়েছে দলটি। ব্যাটে-বলে দলকে সামনে থেকে নেতৃত্ব দিয়েছেন হার্দিক পান্ডিয়া। তার কৃতিত্বেই ৫০ রানের বিশাল জয় পেয়েছে ভারত।

 
করোনা নেগেটিভ হয়ে এই ম্যাচ দিয়েই ফিরেছিলেন রোহিত। নেমেই টসভাগ্যটা পেলেন নিজের পক্ষেই। টস জিতে নিলেন ব্যাট করার সিদ্ধান্ত। শুরুতে ১৪ বলে ২৪ রান করা রোহিতকে হারায় ভারত। এরপর ৮ রান করা ঈশান কিষাণ বিদায় নেন রান আউটের কাটায় পড়ে। তবে দুজনের বিদায়েও ভারতের রানের গতি কমেনি একটু। আয়ারল্যান্ডের বিরুদ্ধে সেঞ্চুরি করা দীপক হুডা, ছন্দে ছিলেন ইংল্যান্ডের মাটিতেও। তিনটি চার এবং দু’টি ছক্কা ১৭ বলে ৩৩ রান করেন তিনি। সঙ্গ পাচ্ছিলেন সূর্যকুমার যাদবের কাছ থেকে। তিনিও রান তুলেছেন ২০০ স্ট্রাইকরেটে, ১৯ বলে করেছেন ৩৯ রান।

তবে ভারতের রানটা যে ২০০’র কাছাকাছি গিয়েছে, সে কৃতিত্বটা পান্ডিয়ার। বৃহস্পতিবারের ম্যাচে ৩৩ বলে ৫১ রান করেন তিনি, এতে আছে ছয়টি চার এবং একটি ছক্কা। তবে তার বিদায়ের পরই কিছুটা ছন্দ হারায় ভারত, শেষ ১৪ বল থেকে তুলতে পেরেছে মোটে ১৮ রান। উইকেট হারিয়েছে দুটো।

মারকুটে ব্যাটিংয়ে টেস্ট আর ওয়ানডের ধরনটাই বদলে দেওয়া ইংল্যান্ডের সামনে ওভারপ্রতি ১০ রেটে ব্যাট করে রান তাড়া করা নস্যি। সে কারণেই ভারতের প্রয়োজন ছিল শুরুতেই উইকেট। ভুবনেশ্বর কুমারের কল্যাণে সেটা পেয়ে যায় ভারত। প্রথম ওভারেই ফিরিয়ে দেন বাটলারকে।

এরপরই মূলত শুরু পান্ডিয়ার দাপটের। প্রথম স্পেলে দুই ওভার বল করে তিনি ফিরিয়ে দেন দাভিদ মালান, লিয়াম লিভিংস্টোন আর জেসন রয়কে। তাতেই ইংলিশ টপ অর্ডার ভেঙে চুরমার হয়। দ্বিতীয় স্পেলে এসে এক ওভার বল করে নিলেন স্যাম কারেনের উইকেট। চার ওভারে সব মিলিয়ে ৩৩ রান দিয়ে চার উইকেট নেন হার্দিক।

৬.১ ওভারে চার উইকেট খোয়ানো ইংল্যান্ড শেষমেশ আর মাথা তুলে দাঁড়াতে পারেনি। নিয়মিত বিরতিতে উইকেট খুইয়ে ১৪৮ রান নিয়ে শেষ করে ইনিংস। তাতেই ৫০ রানের হার সঙ্গী হয় ইংল্যান্ডের।

দ্বিতীয় টি-টোয়েন্টি মাঠে গড়াবে আগামী ৯ জুলাই। শনিবারের সেই ম্যাচে দলে ফিরবেন বিরাট কোহলী, যশপ্রীত বুমরা, ঋষভ পান্ত এবং রবীন্দ্র জাডেজা।

Print Friendly, PDF & Email

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here