ব্রেকিং নিউজ

ব্রিটিশ কাউন্সিলের আয়োজনে অনুষ্ঠিত হলো প্রডিজি ন্যাশনাল ইয়ুথ সামিট

British Council_PRODIGY National Youth Summit (2)

ঢাকা :: প্রতিষ্ঠিত সুশীল সমাজ সংগঠন ডেমোক্রেসিওয়াচ, সুশীলান, দি হাঙ্গার প্রজেক্ট, উত্তরন এবং ওয়েভ ফাউন্ডেশনের সঙ্গে মিলে বৃহস্পতিবার (২১ মার্চ) বাংলা একাডেমিতে প্রডিজি (প্রোমোটিং ডেমোক্রেটিক ইনক্লুসন এন্ড গভর্ন্যান্স থ্রু ইয়ুথ)- এর আওতায় ন্যাশনাল ইয়ুথ সামিট আয়োজন করেছে ব্রিটিশ কাউন্সিল।

বাংলাদেশে নিযুক্ত ব্রিটিশ ডেপুটি হাই কমিশনার কানবার হোসেইন-বর সামিটে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে আয়োজনটি উদ্বোধন করেন। এ সময়ে অন্যান্যদের সাথে উপস্থিত ছিলেন ব্রিটিশ কাউন্সিল বাংলাদেশের ডেপুটি ডিরেক্টর অ্যান্ড্রিউ নিউটন।

প্রডিজি প্রকল্পের মূল লক্ষ হচ্ছে স্থানীয় সরকার ব্যবস্থায় সাধারন জনগনের ইতিবাচক অংশগ্রহণ বৃদ্ধির পাশাপাশি দায়িত্বশীলতা, স্বচ্ছতা, অন্তর্ভূক্তি, সামাজিক সহ-অবস্থান এবং ভিন্ন মতামতের মূল্যায়ন করা। ইতিমধ্যে সরাসরি ৮০০ জনেরও বেশি মানুষের জ্ঞান ও দক্ষতা বৃদ্ধিতে কাজ করেছে প্রডিজি।

এছাড়া স্বেচ্ছাসেবামূলক কর্মকান্ড যেমন- ইয়ুথ ক্লাব একটিভিটি, থিয়েটার পারফরম্যান্স, স্থানীয় সরকারি সংস্থাগুলোতে ইন্টার্নশিপ, কমিউনিটি রেডিও প্রোগ্রাম ও পাবলিক ডায়ালগে অংশগ্রহণের সুযোগ করে দেয়ার মাধ্যমে প্রায় ১৩০০ জনের বেশি তরুণ-তরুণীকে পরোক্ষভাবে সহায়তা করেছে প্রডিজি। উল্লেখিত কর্মকান্ডের মাধ্যমে উক্ত প্রকল্পটি সঠিক প্ল্যাটফর্ম ও চ্যানেল তৈরি করে প্রয়োজনীয় সরকারি তথ্য পাওয়ার বিষয়টি নিশ্চিৎ করছে। সমাজের ইতিবাচক পরিবর্তনের লক্ষে প্রান্তিক সম্প্রদায় যেনো প্রয়োজনীয় তথ্য ও দিক-নির্দেশনা পায় সে ব্যাপারে উদ্ভাবনী ও সৃষ্টিশীল পদ্ধতি প্রয়োগে সহায়তা করছে প্রডিজি।

প্রয়োজনীয় সরকারি তথ্য ও সেবা পেতে তরুণ অংশগ্রহণকারীদের চমৎকার সব কাজ সবার মাঝে তুলে ধরার কার্যকরী প্ল্যাটফর্ম প্রদান করেছে দি ন্যাশনাল সামিট।

উল্লেখ্য, সামিটে অংশগ্রহণকারীর সংখ্যা ৫০০ ছাড়িয়ে গিয়েছে। এছাড়া উক্ত আয়োজনটি তরুণদের সফলতা এবং কর্মক্ষেত্রে তাদের অংশগ্রহণের বিষয়গুলো সবাইকে দেখানোর যুগান্তকারী সুযোগ তৈরি করে দিয়েছে। সরকারি প্রতিনিধি, খাত সংশ্লিষ্ট বিশেষজ্ঞ, অংশীদার, প্রশাসনিক কর্মকতা, সামাজিক কর্মী, গবেষক এবং উদ্যোমী মানুষগণ উক্ত সামিটে অংশ নিয়েছেন।

স্টল-এক্সিবিশনভিত্তিক উক্ত আয়োজনে অংশগ্রহণকারীরা ১৫টি স্যোশাল একশন প্রজেক্ট (এসএপি) প্রদর্শন করেছে। বিভিন্ন সম্প্রদায়, ব্যানার, পোস্টার ও তথ্যসম্বলিত ছবি দিয়ে স্টলগুলো সাজানো হয়েছিলো। অনুষ্ঠান উদ্বোধনের পর আগত অতিথিগণ প্রতিটি স্টল ঘুরে দেখেন এবং অংশগ্রহণকারীরা নিজেদের স্যোশাল একশন প্রজেক্টের অভিজ্ঞতা ও অর্জন অতিথিদের সাথে শেয়ার করে।

খাত সংশ্লিষ্ট বিশেষজ্ঞদের অংশগ্রহণে সামিটে দুটি প্যানেল আলোচনার আয়োজন করা হয়। প্রথম প্যানেল আলোচনাটির মূল প্রতিপাদ্য বিষয় হলো ‘রোল অব ইয়ুথ ইন এচিভিং এসডিজি ১৬: পিস, জাস্টিস এন্ড স্ট্রং ইন্সটিটিউশনস’ আর দ্বিতীয়টির প্রতিপাদ্য বিষয় ছিলো ‘রোল অব ইয়ুথ ইন বিল্ডিং স্যোশাল হারমনি’।

প্রথম প্যানেল আলোচক ছিলেন, প্রফেসর ড. তোফায়েল আহমেদ, স্থানীয় সরকার বিশেষজ্ঞ, ফারাহ কবির, কান্ট্রি ডিরেক্টর, অ্যাকশন এইড বাংলাদেশ, মোহসিন আলী, এক্সিকিউটিভ ডিরেক্টর, ওয়েভ ফাউন্ডেশন, ড. খন্দকার গোলাম মোয়াজ্জেম, রিসার্চ ডিরেক্টর, সেন্টার ফর পলিসি ডায়ালগ (সিপিডি)।প্যানেল আলোচনাটি সঞ্চালনা করেন দি হাঙ্গার প্রজেক্ট-এর কান্টি ডিরেক্টর ও সুজন-এর সেক্রেটারি ড. বদিউল আলম মজুমদার অব সুজন।

দ্বিতীয় প্যানেল আলোচক ছিলেন, কাজী মারুফুল ইসলাম, প্রফেসর, ডেভেলপমেন্ট ষ্টাডিজ বিভাগ, ঢাকা বিশ্ববিদ্যালয়, ড. নিলয় রঞ্জন বিশ্বাস, অ্যাসোসিয়েট প্রফেসর, ইন্টারন্যাশনাল রিলেশন বিভাগ, ঢাকা বিশ্ববিদ্যালয়, ফিরোজ ওয়াজেদ, ডেপুটি এক্সিকিউটিভ ডিরেক্টর, ডেমোক্রেসিওয়াচ, আমিনুল এহসান, প্রোগ্রাম ডিরেক্টর, ডেমোক্রেসি ইন্টারন্যাশনাল। প্যানেল আলোচনা সঞ্চালনা করেন ডিবেট ফর ডেমোক্রেসি-এর চেয়ারম্যান হাসান আহমেদ চৌধুরী কিরন।

সামিটে প্রদর্শিত ১৫টি সর্বোচ্চ অর্জনকারী স্যোশাল একশন প্রজেক্ট (এসএপি)-কে পুরস্কার প্রদানের মধ্য দিয়ে তরুণ প্রজন্মকে নিজ
নিজ সম্প্রদায়ে ভালো কাজ চালিয়ে যাওয়ার জন্য উদ্বুদ্ধকরণে বিশেষ ভূমিকা রেখেছে প্রডিজি ন্যাশনাল ইয়ুথ সামিট।– প্রেস বিজ্ঞপ্তি

Print Friendly, PDF & Email

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

x

Check Also

সুপ্র জাতীয় সংলাপে বাজেটে দরিদ্র ও প্রান্তিক মানুষের অধিকার বাস্তবয়ন দাবী

সুপ্র জাতীয় সংলাপে বাজেটে দরিদ্র ও প্রান্তিক মানুষের অধিকার বাস্তবয়ন দাবী

স্টাফ রিপোর্টার :: জীবনমান উন্নয়নে বিশেষ বরাদ্দ সহ শিক্ষা, স্বাস্থ্য ও কৃষি ক্ষেত্রে ...