ব্রেকিং নিউজ

ব্রিটিশ আদালতে হারলেন আইএস বধূ শামীমা বেগম

ডেস্ক নিউজ :: লন্ডন ছেড়ে সিরিয়ায় গিয়ে আইএস বধূ হওয়া ব্রিটিশ স্কুলছাত্রী শামীমা বেগম তার যুক্তরাজ্যের নাগরিকত্ব কেড়ে নেওয়ার বিরুদ্ধে করা মামলার প্রথম ধাপে হেরে গেছেন। শামীমা বেগমের বয়স এখন ২০, ইসলামিক স্টেটে যোগ দেওয়ার উদ্দেশ্যে ২০১৫ সালে ১৫ বছর বয়সে লন্ডন ছেড়েছিলেন তিনি। চার বছর পর ২০১৯ সালের ফেব্রুয়ারি মাসে সিরিয়ার একটি শরণার্থী শিবির থেকে তাকে উদ্ধার করা হয়।

সাবেক স্বরাষ্ট্রমন্ত্রী সাজিদ জাভিদ গত মাসে তার যুক্তরাজ্যের নাগরিকত্ব বাতিল করেন। এর বিরুদ্ধে আবেদন করে শামীমার আইনজীবী তাকে দেশে ফিরতে দেওয়ার অনুমতি চেয়েছিলেন। তবে জাতীয় নিরাপত্তা সংশ্নিষ্ট মামলার বিচারকাজ হয় এমন আংশিক গোপন আদালতে একটি ট্রাইব্যুনাল রায় দেন যে, যেহেতু শামীমা বেগম রাষ্ট্রহীন অবস্থায় নেই, তাই তার নাগরিকত্ব কেড়ে নেওয়া যাবে।

সেই বিশেষ ‘ইমিগ্র্যান্ট অ্যাপিলস কমিশন’ মন্তব্য করেছে যে, শামীমা বেগম বাংলাদেশে নাগরিকত্ব চাইতে পারেন। আন্তর্জাতিক আইন অনুযায়ী, কোনো নাগরিক যদি পুরোপুরি রাষ্ট্রহীন হয়ে থাকে, তাহলে তার নাগরিকত্ব কেড়ে নেওয়া অবৈধ।

কমিশন বলেছে, ২০ বছর বয়সী শামীমা ‘বংশানুক্রমিকভাবে বাংলাদেশের নাগরিক’ এবং তিনি রাষ্ট্রহীন নন। শামীমা তার মায়ের মাধ্যমে বাংলাদেশের নাগরিকত্বের আবেদনও করার চেষ্টা করেছিলেন। তবে ২০১৯ সালের ফেব্রুয়ারিতে বাংলাদেশের পররাষ্ট্র মন্ত্রণালয়ের পক্ষ থেকে জানানো হয় শামীমা বেগম বাংলাদেশের নাগরিক নন এবং তাকে কোনোভাবেই বাংলাদেশে ঢুকতে দেওয়া হবে না।

শামীমা বেগমের আইনজীবী ড্যানিয়েল ফারনার বলেছেন, তার মক্কেল অতিসত্তর এ সিদ্ধান্তের বিরুদ্ধে আবেদন করবেন। তিনি জানান, শামীমা বেগম যেসব ঝুঁকির সম্মুখীন হতে পারেন, তা আরও বেড়ে গেছে। বর্তমানে উত্তর সিরিয়ার ক্যাম্প রোজ নামের একটি শরণার্থী শিবিরে রয়েছেন শামীমা।

২০১৫ সালের ফেব্রুয়ারিতে পূর্ব লন্ডনের বেথনাল গ্রিন ছেড়ে স্কুলের দুই বন্ধুর সঙ্গে সিরিয়ার উদ্দেশে যান শামীমা বেগম। এরপর তুরস্কের সীমান্ত পার করে রাকার আইএস সদর দপ্তরে পৌঁছান তিনি। সেখানে তিনি ধর্মান্তরিত হয়ে আইএসে যোগ দেওয়া এক ডাচ্‌ নাগরিককে বিয়ে করেন। এই দম্পতির তিনটি সন্তান ছিল, যাদের সবাই মারা গেছে।-বিবিসি।

Print Friendly, PDF & Email
0Shares

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

x

Check Also

আফগানিস্তানে আত্মঘাতী বোমা হামলা, নিহত ১৮

অনলাইন ডেস্ক : আফগানিস্তানের রাজধানী কাবুলের একটি শিক্ষা প্রতিষ্ঠানের বাইরে আত্মঘাতী বোমা ...