ব্রণ দূর করতে যে ৩ কাজ করবেন

ডেস্ক রিপোর্টঃঃ  ব্রণের সমস্যা দূর করার জন্য নানা উপায় খুঁজছেন অনেকেই। কারণ ব্রণ হওয়াটা স্বাভাবিক হলেও এটি বেশ অস্বস্তিদায়ক। ব্রণ শুধু ত্বকের সৌন্দর্যই নষ্ট করে না সেইসঙ্গে ত্বকের নানা সমস্যাও বাড়িয়ে তোলে। ঘরোয়া কিছু উপায়ে ব্রণের সমস্যা সারিয়ে তোলা সম্ভব। ব্রণ দূর করতে চাইলে আপনাকে মেনে চলতে হবে কিছু নিয়ম। তাহলেই এই সমস্যা থাকবে নিয়ন্ত্রণে।

ব্রণ হওয়ার জন্য আপনার জীবনযাপন দায়ী?

বেশিরভাগ চিকিৎসকের মতে, ব্রণের জন্য আমাদের জীবনযাপনের অভ্যাস দায়ী হতে পারে। প্রতিদিন ধুলা, দূষণের ভেতর বের হওয়ার কারণে ব্রণ বেশি হতে পারে। এছাড়া আপনার ত্বক তৈলাক্ত হলে তো কথাই নেই! ত্বক তখন ধুলা, দূষণকে টেনে আনে। বাড়িতে ফিরে সঠিকভাবে মুখ পরিষ্কার না করলে আর দেখতে হবে না। মুখে ময়লা জমে ব্রণ হবেই। খাবারে অতিরিক্ত তেল থাকলে ও অস্বাস্থ্যকর খাবার খেলে ব্রণের সমস্যা আরও বাড়বে। সেইসঙ্গে আপনি যদি পর্যাপ্ত পানি, ফল, সবজি, প্রোটিন, ভিটামিন গ্রহণ না করেন তাহলেও ব্রণের সমস্যা বাড়তে পারে। ব্রণের সমস্যা নিয়ন্ত্রণে করতে হবে এই কাজ-

খাবার ও জীবনযাপনে নজর দিন

প্রথমেই নজর দিন আপনার খাবারের তালিকা ও জীবনযাপনের দিকে। আপনার জীবনযাপনের ধরন স্বাস্থ্যকর না হলে তার প্রভাব পড়বে সামগ্রিক স্বাস্থ্যেই। সেই তালিকা থেকে বাদ যাবে না আপনার ত্বকও। তাই প্রতিদিন পর্যাপ্ত পানি পান করতে হবে। খেতে হবে প্রয়োজনীয় পুষ্টিকর খাবার। অস্বাস্থ্যকর খাবার পুরোপুরি এড়িয়ে চলতে হবে। এতে সমস্যা থেকে নিষ্কৃতি পাওয়া যাবে অনেকটাই।

ঘরোয়া এই প্যাক ব্যবহার করুন

ব্রণ দূর করার জন্য সবচেয়ে কার্যকরী উপায়ের একটি হলো ঘরোয়া বিভিন্ন প্যাক ব্যবহার করা। এক্ষেত্রে হলুদ ও নিম অন্যতম কার্যকরী উপাদান। নিয়মিত নিম ও হলুদের প্যাক ব্যবহার করতে পারেন। নিম পাতা বেটে নিয়ে তার সঙ্গে সম পরিমাণ হলুদ বাটা মেশান। এরপর আক্রান্ত স্থানে মিশ্রণটি লাগিয়ে নিন। এভাবে মিনিট দশেক রেখে ধুয়ে ফেলুন। সপ্তাহে একবার এভাবে ব্যবহার করলেই উপকার পাবেন।

এই কাজ থেকে বিরত থাকুন

আমাদের হাতে থাকতে পারে ব্যাকটেরিয়া। তাই যখন-তখন ব্রণে হাত না দেওয়াই ভালো। কারণ ব্রণে হাত দিলে তার মধ্যে ব্যাকটেরিয়া ছড়িয়ে যেতে পারে। তখন সংক্রমণ আরও বেড়ে যেতে পারে। ব্রণ দ্রুত সারাতে চাইলে তাতে হাত দেওয়া বন্ধ করুন।

Print Friendly, PDF & Email

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here