বোষ্টনে বেইনের নির্বাচনে প্রবাসীদের মাঝে উত্তেজনা 

বাংলা প্রেস, নিউ ইয়র্ক থেকে :: যুক্তরাষ্ট্রের  ম্যাসাচুসেটস অঙ্গরাজ্যের বোষ্টনে বাংলাদেশ অ্যাসোসিয়েশন অব নিউ ইংল্যান্ড (বেইন)-এর আসন্ন নির্বাচনকে কেন্দ্র করে প্রবাসীদের মাঝে উত্তেজনা  বিরাজ করছে। ব্যাপক প্রচারণায় নেমেছেন নির্বাচনে অংশগ্রহনেচ্ছুক দু’টি প্যানেলের কর্মিরা।
আগামী ৯ নভেম্বর শনিবার বেইন-এর দ্বিবার্ষিক নির্বাচন অনুষ্ঠিত হবে।দীর্ঘ ৬ বছর পর এবারে দু’টি প্যানেলের মধ্যে প্রতিদ্বন্দ্বিতা হচ্ছে। এ নিয়ে বোষ্টন প্রবাসীদের মাঝে টানটান উত্তেজনা দেখা দিয়েছে।
আগামী ৯ নভেম্বর শনিবার নির্বাচনের দিন ধার্য্য করেছে নির্বাচন কমিশন।মনোনয়ন পত্র জমা দেওয়ার শেষ দিন ২১ অক্টোবর ২০১৯ সোমবার দুপুর ১টা থেকে বিকেল ৫টা পর্যন্ত। মনোনয়ন পত্র প্রত্যাহারের শেষ দিন ২৭ অক্টোবর ২০১৯ রবিবার এবং প্রার্থিতা যাচাই বাছাই শেষে প্রার্থীদের নাম ঘোষনা পরদিন ২৮ অক্টোবর সোমবার।
গত এক সপ্তাহ ধরে বোষ্টন ও পার্শ্ববর্তী এলাকার প্রবাসীদের মাঝে টান টান উত্তেজানা বিরাজ করছে। প্রায় প্রতিদিনই ভোটারদের সাথে প্রার্থীদের চলছে গণসংযোগ।প্রার্থীরা দলবেঁধে চষে বেড়াচ্ছেন ম্যাসাচুসেটসের প্রতিটি শহর। তবে এবারের নির্বাচনে উভয় প্যানেলের টার্গেট লীন প্রবাসীদের দিকে।গত এক দশকে ম্যাসাচুসেটসের লীন শহরে প্রচুর সংখ্যক প্রবাসী বসতি গড়েছেন। সেখানে বাংলাদেশিদের পরিচালনায় একটি মসজিদও নির্মাণ করা হয়েছে। লীন শহরে এখন কয়েক হাজার বাংলাদেশি বসবাস করছেন।
তাই এবারের বেইনের নির্বাচনে সম্ভাব্য আসিফ-বিপু-রনি এবং খোকা–নবী-সামি পরিষদের টার্গেট থাকবে লীন প্রবাসী বাংলাদেশিদের দিকে।  আসিফ-বিপু-রনি পরিষদের সম্ভাব্য প্রার্থীরা হচ্ছেন-আসিফ বাবু সভাপতি, ইমরান বাকী বিপু সহ-সভাপতি এবং শাহিদুল ইসলাম রনি সাধারন সম্পাদক পদে প্রতিদ্বন্দ্বিতা করছেন।
এছাড়া অন্যান্য পদে প্রতিদ্বন্দ্বিতাকারীরা হলেন: তানভীর মুরাদ-যুগ্ম সাধারন সম্পাদক, আবু সাঈদ-কোষাধ্যক্ষ, মুন্না বড়ুয়া-সাংস্কৃতিক সম্পাদক, একরামুল পিজন-ক্রীড়া সম্পাদক, ফারজানা নিপা-জনকল্যান সম্পাদক,সুলতান আহসান-শিক্ষা বিষয়ক সম্পাদক, সাজ্জাদ হোসেন-গণ সংযোগ সম্পাদক এবং গোলাম মুর্তোজা, জাহিদুল ইসলাম মানিক, জাবেদ আফসার, মহুয়া আকতার বিউটি ও এমতিয়াজ উদ্দিন নির্বাহী সদস্য পদে প্রতিদ্বন্দ্বিতা করছেন বলে জানা গেছে।
এদিকে খোকা–নবী-সামি পরিষদের সম্ভাব্য প্রার্থীরা হচ্ছেন-মাহাবুব-ই খোদা(খোকা) সভাপতি, আহামাদ নবী সহ-সভাপতি ও ওমর এফ সামি সাধারন সম্পাদক পদে প্রতিদ্বন্দ্বিতা করছেন।
এছাড়া অন্যান্য পদে প্রতিদ্বন্দ্বিতাকারীরা হলেন: রাজিবুর রহমান-যুগ্ম সাধারন সম্পাদক, শহিদুল আলম-কোষাধ্যক্ষ, রেহানা পারভীন ইতি-সাংস্কৃতিক সম্পাদক, এসএম সাজ্জাদ হোসেন-ক্রীড়া সম্পাদক, খন্দকার আরিফুল হক-জনকল্যান সম্পাদক, সবুজ বড়ুয়া-শিক্ষা বিষয়ক সম্পাদক, নুর মোহাম্মদ-গণ সংযোগ সম্পাদক এবং হাসিবুর রহমান, নাটো বড়ুয়া, নুর মোহাম্মদ, নাহিদ আকতার ও ফরহাদ উদ্দিন নির্বাহী সদস্য পদে প্রতিদ্বন্দ্বিতা করছেন বলে জানা গেছে।
এবারে নির্বাচন কমিশনারের দায়িত্ব পালন করবেন মুসা শরীফ এবং সহকারি নির্বাচন কমিশনার হিসেবে থাকবেন উজ্জ্বল বড়ুয়া ও খসরু আলম।

বাংলাদেশ অ্যাসোসিয়েশন অব নিউ ইংল্যান্ড (বেইন) যুক্তরাষ্ট্রের বাংলাদেশিদের একটি প্রাচীনতম সংগঠন। শুধু প্রতিশ্রুতি নয়, প্রার্থীদের কথা ও কাজে যেন মিল থাকে এ প্রত্যাশাই করছেন নিউ ইংল্যান্ড প্রবাসী বাংলাদেশিরা। কমিউনিটির নেতৃবৃন্দরা মনে করছেন যারাই নির্বাচিত হোক প্রবাসীদের জন্য কল্যাণমুলক কাজে নিয়োজিত থাকবেন। শুধুই বিনোদন কারোও কাম্য নয়।
Print Friendly, PDF & Email

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

x

Check Also

ভাঙড়ে ভারত-বাংলাদেশ কবি সম্মেলন অনুষ্ঠিত

কলকাতা প্রতিনিধি :: ভাঙড়ে অনুষ্ঠিত হল আন্তর্জাতিক কবিতা উৎসব- ২০১৯, ভাঙড়-১ নং ...