ব্রেকিং নিউজ

বেসিসের আউটসোর্সিং অ্যাওয়ার্ড পেল ৮৭ ব্যক্তি ও প্রতিষ্ঠান

ঢাকা :: বাংলাদেশ অ্যাসোসিয়েশন অব সফটওয়্যার অ্যান্ড ইনফরমেশন সার্ভিসেস (বেসিস) এর উদ্যোগে অনুষ্ঠিত হলো  ৬ষ্ঠ‘বেসিস আউটসোর্সিং অ্যাওয়ার্ড ২০২০’।

শনিবার, ১৭ অক্টোবর রেডিসন ব্লু ঢাকা ওয়াটার গার্ডেনে সামাজিক দুরত্ব বজায় রেখে ও যথাযথ স্বাস্থ্যবিধি মেনে অনুষ্ঠিত হয় এ অ্যাওয়ার্ড প্রদান অনুষ্ঠান। এসময় আউটসোর্সিং প্রতিষ্ঠান বিভাগে ৭টি, স্টার্টআপ বিভাগে ৭ টি, এক্সপোর্ট এক্সিলেন্স বিভাগে ১৬টি, জেলা পর্যায়ে ৫৪টি  এবং ব্যক্তি নারী বিভাগে ৩টি পুরস্কারসহ সর্বমোট ৮৭টি অ্যাওয়ার্ড প্রদান করা হয়।

সরকারের ২০২৫ সাল নাগাদ ৫ বিলিয়ন মার্কিন ডলার আয়ের লক্ষ্যমাত্রা অর্জনে ব্যক্তি ও প্রতিষ্ঠানগুলোকে উৎসাহিত করার লক্ষ্যে ‘বেসিস আউটসোর্সিং অ্যাওয়ার্ডস-২০২০’ এর আয়োজন করা হয়। এই আয়োজনে সহযোগী ও স্পন্সর প্রতিষ্ঠান হিসেবে ছিল ব্যাংক এশিয়া, এলআইসিটি প্রকল্প এবং আইবিপিসি ।

অ্যাওয়ার্ড প্রদান অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে প্রধানমন্ত্রীর বেসরকারি শিল্প ও বিনিয়োগ বিষয়ক উপদেষ্টা সালমান ফজলুর রহমান, এমপি বলেন, “বর্তমানে ৩৮০০ ইউনিয়নে ফাইবার অপটিক্যাল সেবা দেওয়া হয়েছে বাকী ইউনিয়নগুলোতে দ্রুত এই সুবিধা দেওয়া হবে। ব্যাংক এশিয়া একটি দুর্দান্ত কাজ করেছে, যারা ফ্রিলান্সিং করছে তাদেরকে সেবা দিচ্ছে। যেভাবে প্রযুক্তি এগিয়ে যাচ্ছে সেভাবে স্কিল উন্নয়ন করে আমাদেরও সেভাবে থাকতে হবে। শুধু রপ্তানি নয় আমাদের দেশের ডিজিটাল চাহিদা মেটাতেও জোর দিতে হবে। তাই সরকার দেশকে আইটি সেক্টরে এগিয়ে নিতে দেশের প্রতিটি জেলায় আইটি সেন্টার গড়ে তুলছে। তিনিএ ধরনের একটি আয়োজন করার জন্য বেসিস কে ধন্যবাদ ও অভিনন্দন জানান ।”

বিশেষ অতিথির বক্তব্যে তথ্য ও যোগাযোগ প্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহ্‌মেদ‍ পলক ,এমপি বলেন, “আজ থেকে ৫০ বছর আগে বঙ্গবন্ধু বলে গেছেন ঢাকা মানেই বাংলাদেশ নয়! ঢাকার বাইরে যে হাজার হাজার গ্রাম আছে, সেই গ্রামের উন্নয়ন করলেই বাংলাদেশের উন্নয়ন হবে। মাননীয় প্রধানমন্ত্রী জননেত্রী শেখ হাসিনা বঙ্গবন্ধুর সেই বিকেন্দ্রীকরণে বাংলাদেশকে এগিয়ে নিয়ে যাচ্ছেন। আইটি ফ্রিলান্সারদের আত্ম পরিচয় সংকট কাটিয়ে তুলতে আইসিটি ডিভিশন থেকে ভার্চুয়াল কার্ড প্রদান করা হবে এবং কার্ড গ্রহণকারীরা নানা ধরনের সুযোগ-সুবিধা পাবেন”।

বিশেষ অতিথির বক্তব্যে ডাক, টেলিযোগাযোগ ও তথ্যপ্রযুক্তি মন্ত্রণালয়ের সংসদীয় স্থায়ী কমিটির চেয়্যারম্যান এ কে এম রহমতুল্লাহ, এমপি বলেন, “১৯৭৪ সালে হেনরী কিসিঞ্জার বলেছিলেন, বাংলাদেশ তলাবিহীন ঝুড়ি! কিন্তু তলাবিহীন ঝুড়ি থেকে আজকে ১৬ কোটি মানুষের সহযোগিতায় প্রধানমন্ত্রী শেখ হাসিনা ডিজিটাল বাংলাদেশকে এগিয়ে নিয়ে যাচ্ছেন।

বেসিসের সভাপতি সৈয়দ আলমাস কবীর বলেন, “বর্তমানে তৈরি পোশাক শিল্পে বিশ্বে দ্বিতীয় অবস্থানে রয়েছে বাংলাদেশ। কিন্তু চতুর্থ শিল্প বিপ্লবের ফলে আমাদের এই সস্তা শ্রমের সুবিধা আর থাকবে না। শুধু গার্মেন্টস খাতের উপরে নির্ভর হয়ে পড়ে থাকলে হবে না, বরং মেধাবী কয়েকজনকে একত্রিত হয়ে একটি ছোট আউটসোসিং কোম্পানী গঠন করে মিলিয়ন ডলার অর্জন করার জন্য তিনি প্রতিযোগীদের প্রতি আহবান জানান। তিনি আরো বলেন, আইটি ইন্ডাস্ট্রিতে যদি আমরা ইনভেস্টমেন্ট বাড়াতে পারি, তাহলে আমাদের আইসিটি সেক্টর দিয়ে বাংলাদেশের নাম সমগ্র বিশ্বে উজ্জ্বল করতে পারবো।”

অনুষ্ঠানে উপস্থিত থেকে আরও বক্তব্য রাখেন, বেসিস আউটসোর্সিং অ্যাওয়ার্ড ২০২০-এর আহবায়ক রাশাদ কবির, এলআইসিটির প্রকল্প পরিচালক ও ডিজিটাল নিরাপত্তা এজেন্সির মহাপরিচালক মো. রেজাউল করিম, বেসিসের জ্যেষ্ঠ সহ-সভাপতি ফারহানা এ রহমান এবং বেসিস আউটসোর্সিং অ্যাওয়ার্ড ২০২০ এর প্রধান বিচারক ও বেসিসের সাবেক সভাপতি রফিকুল ইসলাম রাওলি এবং ব্যাংক এশিয়ার সিনিয়র এক্সিকিউটিভ ভাইস প্রেসিডেন্ট  জিয়া আরফিন প্রমুখ।

এছাড়া অনুষ্ঠানে বেসিস এর প্রাক্তন সভাপতি এস এম কামাল,বেসিস সহ-সভাপতি (প্রশাসন) শোয়েব আহমেদ মাসুদ, বেসিস সহ-সভাপতি (অর্থ) মুশফিকুর রহমান এবং ব্যাংক এশিয়ার ডেপুটি ম্যানেজিং ডিরেক্টর এস এম ইকবাল হোসেন উপস্থিত ছিলেন।-প্রেস বিজ্ঞপ্তি

Print Friendly, PDF & Email
0Shares

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

x

Check Also

মানিকগঞ্জ পৌর নির্বাচন : স্বতন্ত্র পার্থী হিসেবে নির্বাচন করবেন গাজী কামরুল হুদা সেলিম

মানিকগঞ্জ প্রতিনিধি: আওয়ামী লীগের দলীয় মনোনয়ন না পেলেও আসন্ন পৌর নির্বাচনে মেয়র ...