বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের রেডিও সারাবেলা ও দৈনিক মাধুকর পরিদর্শন

রওশন আলম পাপুল, বিশেষ প্রতিবেদক :: রংপুরের বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয়ের (বেরোবি) গণযোগাযোগ ও সাংবাদিকতা বিভাগের শিক্ষার্থীরা গাইবান্ধায় দেশের অন্যতম কমিউনিটি রেডিও স্টেশন রেডিও সারাবেলা ৯৮.৮ এফএম এবং স্থানীয় দৈনিক মাধুকর অফিস পরিদর্শন করেছেন।

একাডেমিক কোর্সের অংশ হিসেবে উক্ত বিভাগের এসএমএস ক্লাসের শিক্ষার্থীরা গত শনিবার বেসরকারি উন্নয়ন সংস্থা এসকেএস ফাউণ্ডেশনের মালিকানাধীন এই মিডিয়া প্রতিষ্ঠান দুটি পরিদর্শনে আসেন।

সাংবাদিকতার পাঠ হিসেবে মিডিয়া ম্যানেজমেন্ট সম্পর্কে ব্যবহারিক ধারণা নিতে পরিদর্শনে আসা ২৫ জন শিক্ষার্থীর এই দলের নের্তৃত্ব দেন সংশ্লিষ্ট কোর্স শিক্ষক এবং বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয় শিক্ষক সমিতির সাধারণ সম্পাদক তাবিউর রহমান প্রধান। সাংবাদিকতা বিভাগের প্রভাষক বিউটি মন্ডল পরিদর্শক দলটির সাথে ছিলেন।

রেডিও সারাবেলা স্টেশন পরিদর্শনকালে সিনিয়র স্টেশন ম্যানেজার মাহফুজ ফারুক শিক্ষার্থীদের কমিউনিটি রেডিও সম্পর্কে ধারণা দেন এবং এক সংক্ষিপ্ত মতবিনিময় অনুষ্ঠানের মাধ্যমে স্টেশনটির ব্যবস্থাপনার বিভিন্ন দিক তুলে ধরেন। এসময় বেরোবি সাংবাদিকতা বিভাগের সাথে যৌথভাবে রেডিও সাংবাদিকতার ব্যবহারিক কার্যক্রমে অংশ নেয়ার আগ্রহ প্রকাশ করেন সিনিয়র স্টেশন ম্যানেজার মাহফুজ ফারুক। শিক্ষার্থীদের সাথে মতবিনিময়কালে রেডিও সারাবেলার ব্রডকাস্ট কো-অর্ডিনেটর শাহরিয়ার পলাশ এবং অন্যান্য কর্মকর্তা-কর্মচারী ও কলাকুশলীরা উপস্থিত ছিলেন।

এদিকে গাইবান্ধার স্থানীয় জনপ্রিয় পত্রিকা দৈনিক মাধুকরের অফিস পরিদর্শনকালে পত্রিকাটির সম্পাদক কে এম রেজাউল হকের সাথে মতবিনিময়ে অংশ নেন শিক্ষার্থীরা। মতবিনিময়কালে শিক্ষার্থীদের সামনে স্থানীয় পত্রিকাটির পরিচালনা পদ্ধতির বিভিন্ন দিক তুলে ধরেন সম্পাদক রেজাউল হক। এসময় পত্রিকাটির বার্তা সম্পাদক উজ্জল চক্রবর্তী, যুগ্ম বার্তা সম্পাদক ভবতোষ রায় মনাসহ অন্যান্য সাংবাদিক ও কলাকুশলীরা উপস্থিত ছিলেন।

শিক্ষার্থীদের কাছে রেডিও সারাবেলা ও দৈনিক মাধুকর অফিস পরিদর্শনের অভিজ্ঞতা সম্পর্কে জানতে চাইলে সাজ্জাদ হোসেন বলেন, সাংবাদিকতায় শুধু তত্ত্বীয় জ্ঞান নয়, বরং ব্যবহারিক দিকটাও গুরুত্বপূর্ণ। ক্লাসের পাঠকে আরও বোধগম্য করে তোলে মাঠপর্যায়ের পরিদর্শন। তাই, ছোট পরিসরে হলেও কমিউনিটি রেডিও ও স্থানীয় পত্রিকা অফিস পরিদর্শনের মাধ্যমে মিডিয়ার ম্যানেজমেন্ট সম্পর্কে অনেকটাই ধারণা পেয়েছি।

এগুলো ছাড়াও সাংবাদিকতা বিভাগের শিক্ষার্থীদের ওই দলটি স্থানীয় সাপ্তাহিক পত্রিকা আমাদের গাইবান্ধার অফিসে পত্রিকাটির নির্বাহী সম্পাদক জাহাঙ্গীর কবীর তনুসহ অন্যান্য সাংবাদিকদের সাথেও মতবিনিময় করেন।

Print Friendly, PDF & Email

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

x

Check Also

করোনার ক্ষতি মোকাবিলায় ৫টি প্যাকেজে ঘোষণা প্রধানমন্ত্রীর

স্টাফ রিপোর্টার :: করোনা ভাইরাস প্রাদুর্ভাবের কারণে দেশে সম্ভাব্য অর্থনৈতিক ক্ষতি মোকাবিলায় ...