ইউনাইটেড নিউজ ডেস্ক: লাতিন আমেরিকার শ্রেষ্ঠত্ব লড়াইয়ে জয়ী হতে না পারার আক্ষেপ যে এতোদিন লিওনেল মেসিকেই পুড়িয়েছে তা নায়। বহু কিংবদন্তি এই শিরোপা না জিততে পারার আক্ষেপ নিয়ে খেলা ছেড়েছেন।

ব্রাজিলিয়ান কিংবদন্তি পেলে কোপার ট্রফি ধরতে পারেননি।  বর্তমান ফেনোমেনন নেইমার আজ ঘরের মাঠে সুযোগ পেয়ে পারলেন না শিরোপা ছোঁয়ার সেৌভাগ্য বরণ করতে।

আর্জেন্টাইন ফুটবল কিংবদন্তি ম্যারাডোনার হাত ধরে ফুটবল বিশ্বকাপ এলেও উপমহাদেশের এই আরাধ্য শিরোপা ঘরে তুললে পারেনি আর্জেন্টাইনরা।

আজ মেসিদের এই পরম আকাঙিক্ষত ও তৃপ্তির জয় দেখার স্বাদ হলো না অগ্রজ ম্যারাডোনার।বাংলাদেশ ক্রিকেট দলের অধিনায়ক মাশরাফি বিন মর্তুজা  মনে করেন তিনি বেঁচে থাকলে আজকের দিনে তার মতো খুশি কেউ হতে পারত না বলে মনে করেন তার ভক্তরা।

ডিয়েগো ম্যারাডোনার খেলা দেখে বড় হয়েছেন ম্যাশ। আর্জেন্টাইন ফুটবল-ঈশ্বরের পায়ের জাদু তার মন জয় করে নিয়েছিল ছেলেবেলায়। আর তাই ‘নড়াইল এক্সপ্রেস’ তখন থেকেই আর্জেন্টিনার সমর্থক।

রোববার ব্রাজিলকে ১-০ ব্যবধানে হারিয়ে শিরোপা উৎসব করেছে আর্জেন্টিনা। জয়ের এই আনন্দ ছুঁয়ে গেছে মাশরাফিকেও। তাই সঙ্গে সঙ্গেই নিজের ফেসবুকে একটি ছবি পোস্ট করেছেন।

ছবিতে দেখা গেছে আকাশ থেকে ম্যারাডোনা মেসিদের সাফল্য উদযাপন করছেন। অন্যদিকে মেসি ট্রফি সামনে রেখে ম্যারাডোনার দিকেই তাকিয়ে আছেন। এমন আবেগময় ছবিতেই আসলে সব কিছু স্পষ্ট হয়ে যায়।

পোস্টে মাশরাফি লিখেছেন, ‘ফুটবলে আর্জেন্টিনার সমর্থন করি ডিয়েগোর জন্য, পরে ও (ম্যারাডোনা) যাওয়ার পর আরও অনেকেই এসেছে। শেষ মেষ মেসি। কথা হলো কারও না কারও খেলা দেখে মানুষ একটা দলকে সাপোর্ট করা শুরু করে আর একটা পর্যায়ে ওই খেলোয়াড় থেকে দলের প্রাধান্যই বেশি হয়।’

ক্লাব ক্যারিয়ারে অজস্র অর্জন থাকলেও বিশ্ব ফুটবলের মানদণ্ডের বিচারে মেসির হাত ছিল শূন্য। কিন্তু মাশরাফি আর্জেন্টিনার এমনই ভক্ত যে তিনি মেসির চেয়েও দলটির শিরোপা প্রাপ্তিকেই বেশি গুরুত্ব দিয়েছেন, ‘মেসির হাতেই কাপ লাগবে এই আশা নিয়ে কখনো খেলা দেখিনি বরং আর্জেন্টিনা জিতবে এই আশা নিয়েই বসেছি বার বার দেখতে। মেসি একটি টুর্নামেন্ট জিতবে, এটা অবশ্যই সবার মেসির প্রতি আলাদা সিমপ্যাথি কাজ করে এই জন্যই। যেমন রোনালদো জিতেছে ইউরো, হয়তো নেইমার ও (মেসি) বড় কিছু জিতবে একদিন।’

সাবেক এই অধিনায়ক আরও লিখেছেন, ‘মেসি যেদিন খেলবে না সেদিনও এই দলেরই সাপোর্ট করবো এটাই স্বাভাবিক, তা না হলে তো ডিয়েগো যাওয়ার পর অন্য দলই করতাম।আজ যেমন মেসির আনন্দ দেখে অনেক ভালো লেগেছে, তেমন নেইমারের কান্না দেখে ওতটাই খারাপ লেগেছে। আসলে খেলাটাই এমন।’

তার পরেও আর্জেন্টিনার এমন জয়ে মাশরাফির অনুভূতিটাই অন্যরকম, ‘দারুণ এক অনুভুতি হচ্ছে আর্জেন্টিনা জেতায়। সবাই মেসি মেসি করলেও আমার মন পড়ে আছে ওই স্পেশাল ম্যান এর দিকে। বেঁচে থাকলে ওর (ম্যারাডোনা) মতো আনন্দ কেউ পেতো না। উপর থেকে দেখে হয়তো এমনই করছে(কাল্পনিক)। ডিয়েগো ম্যারাডোনা দি ওনলি লাভ ইন ফুটবল। অভিনন্দন আর্জেন্টিন।’

 

Print Friendly, PDF & Email

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here