ব্রেকিং নিউজ

বিশ্ব হাত ধোয়া দিবস আজ

স্টাফ রিপোর্টার :: প্রতিবছর ১৫ অক্টোবর বিশ্বব্যাপী পালন করা হয় বিশ্ব হাত ধোয়া দিবস।এ বছর দিবসটির প্রতিপাদ্য নির্ধারণ করা হয়েছে ‘হ্যান্ড হাইজিন ফর অল’- যার বাংলা ভাবার্থ করা হয়েছে ‘সকলের হাত, সুরক্ষিত থাক’।

এবছর এই বিশ্ব হাতধোয়া দিবসের  অনেক তাৎপর্য্য রয়েছে। বিশ্ব এখন করোনা মহামারীতে আক্রান্ত। হাত-ধোয়াকে করোনা সংক্রমণ থেকে বাঁচার অন্যতম উপায় হিসেবে গণ্য করা হয়। যদিও অতীতে হাত-ধোয়া  বিশেষ কিছু সময়ে অর্থ্যাৎ প্রসব কাজে যারা নিয়োজিত, চিকিৎসার ক্ষেত্রে, খাবার আগে-পরে, পায়খানা থেকে আসার পর, শিশুদের খাওয়ানোর আগে! তবে এবার বিশ্ব  স্বাস্থ্য সংস্থা বারবার ২০ সেকেন্ড ধরে হাত ধোয়ার কথা বলে আসছে।

বিভিন্ন রোগের বিস্তার রোধে জনসাধারণের মধ্যে হাত ধোয়া বিষয়ে জনসচেতনতা তৈরি ও উদ্বুদ্ধকরণের জন্য এটি একটি প্রচারণামূলক দিবস।

সুইডেনের স্টকহোমে ২০০৮ সালে বিশ্ব পানি সপ্তাহ উদযাপন অনুষ্ঠানে গেল্গাবাল হ্যান্ড ওয়াশিং পার্টনারশিপের উদ্যোগে ‘বিশ্ব হাত ধোয়া দিবস’ উদযাপনের সিদ্ধান্ত হয়। পরে জাতিসংঘের সাধারণ পরিষদ প্রতিবছর ১৫ অক্টোবর দিবসটি উদযাপনের বিষয়টি অনুমোদন করে। এরপর থেকে বিশ্বের অন্যান্য দেশের মতো বাংলাদেশেও সচেতনতার সঙ্গে পালন করা হয় দিবসটি।

 

Print Friendly, PDF & Email
0Shares

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

x

Check Also

নোয়াখালীতে গৃহবধূকে পিটিয়ে হত্যার অভিযোগ  

মুজাহিদুল ইসলাম সোহেল, নোয়াখালী প্রতিনিধি :: নোয়াখালী দ্বীপ উপজেলা হাতিয়ার পৌরসভা ১নং ...