বিশ্ব শিশু দিবস আজ

স্টাফ রিপোর্টার :: বাংলাদেশে প্রতি বছর অক্টোবর মাসের প্রথম সোমবার পালিত হয় বিশ্ব শিশু দিবস। সে হিসাবে এবার দিবসটি পালিত হচ্ছে আজ (৭ অক্টোবর)। দিবসটি উপলক্ষে শিশু অধিকার সপ্তাহ-২০১৯ শুরু হচ্ছে আজ।

এবার দিবসটির প্রতিপাদ্য বিষয়- ‘আজকের শিশু আনবে আলো, বিশ্বটাকে রাখবে ভালো’।

দিবসটি উপলক্ষে মহিলা ও শিশুবিষয়ক মন্ত্রণালয় এবং বাংলাদেশ শিশু একাডেমি ৭ থেকে ১৪ অক্টোবর পর্যন্ত সপ্তাহব্যাপী বাংলাদেশ শিশু একাডেমিসহ সারাদেশে নানা ধরনের কর্মসূচি গ্রহণ করেছে।

মহিলা ও শিশুবিষয়ক মন্ত্রণালয়ের সংবাদ বিজ্ঞপ্তিতে রোববার জানানো হয়, প্রধানমন্ত্রী শেখ হাসিনা ৯ অক্টোবর সকাল ১০টায় বাংলাদেশ শিশু একাডেমি মিলনায়তনে বিশ্ব শিশু দিবস ও শিশু অধিকার সপ্তাহের উদ্বোধন করবেন। বিশ্ব শিশু দিবস এবং শিশু অধিকার সপ্তাহের প্রথম দিন (৭ অক্টোবর) কেন্দ্রীয় শহিদ মিনার থেকে বাংলাদেশ শিশু একাডেমি পর্যন্ত শিশুদের শোভাযাত্রা অনুষ্ঠিত হবে।

আগামী ১০ অক্টোবর বেলা ১১টায় বাংলাদেশ শিশু একাডেমি মিলনায়তনে জাতীয় প্রতিবন্ধী ফোরাম আয়োজনে রয়েছে আলোচনা সভা ও সাংস্কৃতিক অনুষ্ঠান এবং দুপুর ১২টায় শিশুর প্রারম্ভিক যত্ন, বিকাশ ও সুরক্ষাবিষয়ক গোলটেবিল আলোচনা হবে।

১৩ অক্টোবর সকাল ১০টায় ব্র্যাকের আয়োজনে শিশুদের নিয়ে চিত্রাঙ্কন প্রতিযোগিতা ও বেলা ১১টায় কেন্দ্রীয় শহিদ মিনারে বাল্যবিবাহ নিরোধ দিবস উপলক্ষে সমাবেশ। ক্ষুদ্র নৃ-গোষ্ঠীর শিশুদের নিয়ে অনুষ্ঠান রয়েছে ১৪ অক্টোবর সকাল ১০টায় শিশু একাডেমি মিলনায়তনে।

এ ছাড়া প্রতিদিন বিকেল ৩টায় বাংলাদেশ শিশু একাডেমি মিলনায়তনে শিশুদের নিয়ে ‘আমার কথা শোন’ শিরোনামে অনুষ্ঠান হবে। যেখানে শিশুরা বলবে বড়রা শুনবে। শিশু একাডেমিতে বিশ্ব শিশু দিবস ও ‘শিশু অধিকার সপ্তাহ-২০১৯’ উপলক্ষে শিশুবান্ধব নগর, খেলনা মেলা, জাদু প্রদর্শনী ও সাংস্কৃতিক অনুষ্ঠান।

গতকাল রবিবার (৬ অক্টোবর) সকালে জাতীয় প্রেক্লাবে বিশ্ব শিশু দিবস ও শিশু অধিকার সপ্তাহ উপলক্ষ্যে অ্যাকশন ফর সোশ্যাল ডেভেলপমেন্ট (এএসডি) ও বাংলাদেশ শিশু অধিকার ফোরাম আয়োজিত ‘শিশু অধিকার ও বর্তমান পরিস্থিতি’ শীর্ষক সংবাদ সন্মেলনের অয়োজ করে।

সংবাদ সম্মেলনে মূল বক্তব্য উপস্থাপন করেন এএসডির ডিসিএইচআর প্রজেক্টের প্রকল্প ব্যবস্থাপক ইউকেএম ফারহানা সুলতানা। সংবাদ সন্মেলনে সাংবাদিকদের বিভিন্ন প্রশ্নের জবাব দেন এএসডি নির্বাহী পরিচালক জামিল এইচ চৌধুরী ও বাংলাদেশ শিশু অধিকার ফোরামের পরিচালক আবদুছ সহিদ মাহমুদ, এএসডি’র মনিটরিং এন্ড ইভালুয়েশন ম্যানেজার লুৎফুন নাহার কান্তা।
সংবাদ সন্মেলনে জানানো হয়, শিশু হত্যা, ধর্ষণ ও গৃহকর্মী শিশুর ওপর অত্যাচার বেড়েই চলছে। বিশেষ করে ধর্ষণের ঘটনা অনেকাংশেই বেড়ে গেছে। চলতি বছরের জানুয়ারি থেকে জুন পর্যন্ত ৪৯৬ জন শিশু ধর্ষণের শিকার হয়েছে, যা গত বছরে ছিল ৫৭১ জন। গত বছরের তুলনায় চলতি বছরের প্রথম ৬ মাসে দেশে শিশু ধর্ষণ বেড়েছে ৪১ শতাংশ হারে, যা অত্যন্ত আশঙ্কাজনক বলে জানিয়েছেন সংশ্লিষ্টরা।
Print Friendly, PDF & Email

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

x

Check Also

‘অপরাধী নয়, ছাত্রলীগকে মানবিক হতে হবে’

জহিরুল ইসলাম শিবলু, লক্ষ্মীপুর প্রতিনিধি :: বাংলাদেশ আওয়ামীলীগের কৃষি ও সমবায় বিষয়ক ...