বিশ্ব পরিবেশ দিবসে সবুজ বাংলাদেশ কর্তৃক পরিবেশ কথন......  নিরাপদ পরিবেশ আর কৃষি আবাদে ভরবে দেশ, গড়বো আমরা সবুজ বাংলাদেশ এই শ্লোগানে  বিশ্ব পরিবেশ দিবস ২০২১ উপলক্ষে সবুজ বাংলাদেশ কর্তৃক লক্ষ্মীপুর প্রেস ক্লাবের সামনে ৫জুন শনিবার   দুপুর ১২টায়  সচেতনতামূলক অনুষ্ঠান  পরিবেশ কথন।   এই সময় সবুজ বাংলাদেশ সভাপতি শাহীন আলমের সভাপতিত্বে,  প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন লক্ষ্মীপুর সরকারি কলেজের সাবেক অধ্যক্ষ প্রফেসর মাইন উদ্দীন পাঠান, বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন লক্ষ্মীপুর প্রেস ক্লাবের সাধারণ সম্পাদক আবদুল মালেক, সাবেক সাধারণ সম্পাদক সাইদুল ইসলাম পাবেল, ন্যাশনাল ইয়ুথ লিডারশীপ ফোরামের সভাপতি একে এম নেয়ামত উল্ল্যাহ বাবু, সবুজ বাংলাদেশ সহ-সভাপতি মিজানুর রহমান চৌধুরী, একে এম মাহবুবুর রশীদ চৌধুরী, সাধারণ সম্পাদক ইসমাইল হোসেন বাবু প্রমূখ।    পরিবেশ কথনের মূল আলোচনায় ছিল লক্ষ্মীপুরের বিভিন্ন পরিবেশ দূষণ, যেমন ইটভাটা, পৌর বর্জ নিষ্কাশে অবহেলা, খাল দখল, মেঘনা নদী ভাঙ্গন,রাজনৈতিক নেতা কর্তৃক গাছে পেষ্টুন ব্যানার স্থাপন যার পেরাগে গাছের ক্ষতি হয় তা তুলে ধরা হয়েছে।   সবুজ বাংলাদেশ সারাদেশ ব্যাপি ২হাজার বৃক্ষবিতরণ ও রোপণ করে এক সাথে  বিশ্ব পরিবেশ দিবস উপলক্ষে। বক্তৃতাদের আলোচনার শেষে পথচারীদের মাঝে ২শতাধিক গাছ বিতরণ করা হয়। এবং সদস্যদের মাঝে গাছ বিতরণ করা।  সবুজ বাংলাদেশ সাধারণ সম্পাদক ইসমাইল হোসেন বাবু বলেন বিশ্ব পরিবেশ দিবসে আমরা সারা দেশে এক যুগে এই দিবসটি পালন করছি। লক্ষ্মীপুর কেন্দ্রীয়ভাবে দিবসটি পালন করছি। এইবার আমরা নাম দিয়েছি পরিবেশ কথন। কারন পরিবেশের বিপর্যয়ের কথা বলতে প্রেস ক্লাবের সামনে অবস্থান করে কর্মসূচীটি পালন করেছি। মানুষের সচেতনতাই পারে পরিবেশ বিপর্যয় থেকে বাংলাদেশ কে বাঁচাতে।
বৃক্ষ বিতরণ

নিরাপদ পরিবেশ আর কৃষি আবাদে ভরবে দেশ, গড়বো আমরা সবুজ বাংলাদেশ এই শ্লোগানে বিশ্ব পরিবেশ দিবস ২০২১ উপলক্ষে বিশ্ব পরিবেশ দিবস পালন করেছে জাতীয় পরিবেশবাদী সংগঠন সবুজ বাংলাদেশ।  সোমবার (৫জুন) দুপুরে লক্ষ্মীপুর প্রেস ক্লাবের সামনে সচেতনতামূলক অনুষ্ঠান পরিবেশ কথন আয়োজন করে সংগঠনটি।

এই সময় সবুজ বাংলাদেশ সভাপতি শাহীন আলমের সভাপতিত্বে, প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন লক্ষ্মীপুর সরকারি কলেজের সাবেক অধ্যক্ষ প্রফেসর মাইন উদ্দীন পাঠান, বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন লক্ষ্মীপুর প্রেস ক্লাবের সাধারণ সম্পাদক আবদুল মালেক, সাবেক সাধারণ সম্পাদক সাইদুল ইসলাম পাবেল, ন্যাশনাল ইয়ুথ লিডারশীপ ফোরামের সভাপতি একে এম নেয়ামত উল্ল্যাহ বাবু, সবুজ বাংলাদেশ সহ-সভাপতি মিজানুর রহমান চৌধুরী, একে এম মাহবুবুর রশীদ চৌধুরী, সাধারণ সম্পাদক ইসমাইল হোসেন বাবু প্রমূখ।

পরিবেশ কথনের মূল আলোচনায় ছিল লক্ষ্মীপুরের বিভিন্ন পরিবেশ দূষণ, যেমন ইটভাটা, পৌর বর্জ নিষ্কাশনে অবহেলা, খাল দখল, মেঘনা নদী ভাঙ্গন,রাজনৈতিক নেতা কর্তৃক গাছে পেষ্টুন ব্যানার স্থাপন যার পেরাগে গাছের ক্ষতি হয় তা তুলে ধরা হয়েছে।

সবুজ বাংলাদেশ সারাদেশ ব্যাপি ২হাজার বৃক্ষবিতরণ ও রোপণ করে এক সাথে বিশ্ব পরিবেশ দিবস উপলক্ষে। বক্তৃতাদের আলোচনার শেষে পথচারীদের মাঝে ২শতাধিক গাছ বিতরণ করা হয়। এবং সদস্যদের মাঝে গাছ বিতরণ করা।

সবুজ বাংলাদেশ সাধারণ সম্পাদক ইসমাইল হোসেন বাবু বলেন বিশ্ব পরিবেশ দিবসে আমরা সারা দেশে এক যুগে এই দিবসটি পালন করছি। লক্ষ্মীপুর কেন্দ্রীয়ভাবে দিবসটি পালন করছি। এইবার আমরা নাম দিয়েছি পরিবেশ কথন। কারন পরিবেশের বিপর্যয়ের কথা বলতে প্রেস ক্লাবের সামনে অবস্থান করে কর্মসূচীটি পালন করেছি। মানুষের সচেতনতাই পারে পরিবেশ বিপর্যয় থেকে বাংলাদেশ কে বাঁচাতে।

Print Friendly, PDF & Email

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here