মকিস মনসুর, নিউপোর্টের সামিট ভ্যানু থেকে :: বৃটেনের ইতিহাসে নজিরবিহীন কড়া নিরাপত্তা ব্যবস্থার মাধ্যমে বৃটেনের ওয়েলসের নিউপোর্টের ক্যালটিকম্যানর হোটেলে গত ৪ ও ৫ই সেপ্টেম্বর নর্থ অ্যাটলান্টিক ট্রিটি অর্গেনাইজেশন নেইটোর ঐতিহাসিক ওয়েলস সামিট স্বফলভাবে সম্পন্ন হয়েছে।

এদিকে নেটো সামিট চলাকালে কার্ডিফে বিক্ষোভ চলাকালে ৩১জনকে গ্রেফতার করা হয়েছে।

আমেরিকান প্রেসিডেন্ট বারাক ওবামা, বৃটিশ প্রধানমন্ত্রী ডেভিড ক্যামেরন ও জার্মান চ্যান্সেলার এঙ্গেলা মার্কেলসহ ২৮টি দেশের ১৫০জন রাষ্ট্রপ্রধান ও মন্ত্রীদের অংশগ্রহণ ৬৫ বছর বয়সী নেইটোর ২৬তম ওয়েলস সামিটে শুধুমাত্র নিরাপত্তার জন্য ৫০ মিলিয়ন পাউন্ড খরচ করা হয়েছে।

সামিট শুরুর এক সপ্তাহ পূর্ব থেকে বৃটেনের বিভিন্ন শহর থেকে অতিরিক্ত ৯৫০০ পুলিশ, আর্মি, ডগ স্কোয়াডসহ কড়া নিরাপত্তা চাদরে কার্ডিফ ও নিউপোর্ট শহর ঢেকে রাখা হয়েছিলো। বন্ধ রাখা হয়েছিলো বিভিন্ন গুরুত্বপূর্ণ সড়ক।

সামিট শুরুর পূর্বে বৃটিশ প্রধানমন্ত্রী ও আমেরিকান প্রেসিডেন্ট বৃহস্পতিবার সকালে নিউপোর্টের মাউন্ট প্লাজেন্ট প্রাইমারী স্কুল পরিদর্শনে যান।

স্কুলের ছাত্র-ছাত্রীরা হঠাৎ তাদের ক্লাসে রুমে বিশ্বনেতাদের দেখে আনন্দে আত্মহারা হয়ে উঠেন। নিরাপত্তার কারণে তাদের আগমনের বার্তা গোপন রাখা হয়।

৪টা সেপ্টেম্বর নেইটো সামিটের প্রথম আধিবেশনে জোটের সেক্রেটারী জেনারেল অ্যান্ডর্স ফগ রাজমুজন এর স্বাগত বক্তব্যের পর বৃটিশ প্রধানমন্ত্রী ডেভিড ক্যামেরন ও অন্যান্য নেতৃবৃন্দ বক্তব্য রাখেন।

ঐদিন রাত্রে কার্ডিফের ঐতিহ্যবাহী ক্যাসলে শীর্ষ নেতাদের সম্মানে এক ডিনার পার্টির আয়োজন করা হয়। ডিনার পার্টিতে যাওয়ার সময় নেইটো বিরোধী বিক্ষোভের কবলে পড়েন বিশ্ব নেতারা। বিক্ষোভকারীরা নো টু নেইটো নো টু নিউ ওয়ার, ফ্রি ফ্রি প্যালেস্টাইনসহ নানা শ্লোগান সম্বলিত প্লেকার্ড ও ব্যানার বহন করেন।

সামিটের নিউজ কভারের জন্য বিশ্বের দুই হাজার সাংবাদিকদের মধ্যে বৃটেনের বিশিষ্ট সাংবাদিক বাংলা নিউজ এর সৈয়দ আনাস পাশা, ডেইলি সিলেট ও দৈনিক মৌলভীবাজারর সম্পাদক মকিস মনসুর আহমদ, পলিটিকস ইজ পাওয়ার এর এডিটর মাহাথির পাশা ও মনসুর মিডিয়া এবং ওয়েলস বাংলা নিউজের এডিটর রকিব মনসুর উপস্থিত ছিলেন।

সামিটের সমাপনী দিনে ৫ই সেপ্টেম্বর নেইটোর জেনারেল সেক্রেটারী অ্যান্ডাস ফগ রাজমুজেন বলেন নেইটো বাহিনীর নতুন ইউনিট এগিয়ে যাওয়ার বিষয়ে পরিস্কার বার্তা পেয়েছে। পূর্ব ইউরোপ রাশিয়ার আগ্রাসন ঠেকাতে নেইটোর কয়েক হাজার সৈন্য মোতায়েন করা হবে মিত্র দেশে।

জোটের সেক্রেটারী বলেন জোটের একজনকে আক্রমন করা মানে জোটের সব সদস্যকে আক্রমন করা।

নেইটো ইরাকে সহিংস জঙ্গি তৎপরতা বন্ধে প্রস্তুত ও আইএস জঙ্গিবাহিনী একটি আন্তর্জাতিক সমস্যা বলে নেইটো সেক্রেটারী সংবাদ সম্মেলনে উল্লেখ করেন।

বৃটিশ প্রধানমন্ত্রী ও আমেরিকান প্রেসিডেন্ট সমাপনী সামিটে পৃথক পৃথক সংবাদ সম্মেলনে নতুন ইসলামিক জেহাদী সংগঠন আইএস মোকাবেলার দৃঢ় প্রত্যয় ব্যক্ত করেছেন।

তারা বলেন শুধু আইএস বা আল কায়দা নয় বিশ্বের শান্তি বিনষ্ট করে এম কোন সন্ত্রাসী শক্তিকেই ছাড় দেয়া হবে না। তারা আইএস মোকাবেলায় সাধারণ মানুষের ও সহযোগিতা কামনা করেন।

সমাপনী দিনে মার্কিন প্রেসিডেন্ট বারাক ওবামা নেইটো সামিটকালে ওয়েলসবাসীর আন্তরিকতায় তিনি মুগ্ধ হয়েছেন বলে উল্লেখ করে তার সফরকালে সবার আন্তরিক সহযোগিতার জন্য ধন্যবাদ জ্ঞাপন করেন।

Print Friendly, PDF & Email

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here