ব্রেকিং নিউজ

বিশ্ব টয়লেট দিবস আজ

স্টাফ রিপোর্টার :: আজ মঙ্গলবার (১৯ নভেম্বর) বিশ্ব টয়লেট দিবস। প্রতিবছরের মতো বিশ্বের অন্যান্য দেশের সঙ্গে বাংলাদেশেও পালিত হচ্ছে দিনটি। এ বছর দিবসটির প্রতিপাদ্য- ‌’বাদ যাবে না কেউ’ (Leaving No One Behind)

২০০১ সালে সারাবিশ্বে টয়লেট ব্যবহার ও স্যানিটাইজেশন সম্পর্কে ক্যাম্পেইন শুরু করে ওয়ার্ল্ড টয়লেট অর্গানাইজেশন। তার পর থেকে প্রতিবছর ১৯ নভেম্বর পালিত হয়ে আসছে বিশ্ব টয়লেট দিবস।

এ উপলক্ষে বিভিন্ন কর্মসূচি পালনের উদ্যোগ নিয়েছে সরকারি, বেসরকারি, বিভিন্ন সামাজিক-সাংস্কৃতিক সংগঠন ও প্রতিষ্ঠান। ইউনিলিভার বাংলাদেশ আজ মিরপুর ১৪ নম্বর পুলিশ স্টাফ কলেজে বিশ্ব টয়লেট দিবস উদযাপনের উদ্যোগ নিয়েছে। এতে প্রধান অতিথি থাকবেন স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায়মন্ত্রী তাজুল ইসলাম।

এদিকে দিবসটি সামনে রেখে ওয়াটার এইড, আন্তর্জাতিক শ্রম সংস্থা (আইএলও), বিশ্বব্যাংক ও বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও) ‘স্বাস্থ্য, নিরাপত্তা ও স্যানিটেশন শ্রমিকদের মর্যাদা’ শীর্ষক প্রতিবেদন প্রকাশ করেছে। প্রতিবেদনে শ্রমিকদের নির্মম কর্মপরিবেশের কথা উল্লেখ করে তা পরিবর্তনের ওপর বিশেষভাবে জোর দেওয়া হয়েছে। এতে বলা হয়েছে, উন্নয়নশীল দেশগুলোতে স্যানিটেশন শ্রমিকদের বিপজ্জনক কর্মপরিবেশের মধ্যে কাজ করতে হয়, যা তাদের স্বাস্থ্য এমনকি জীবনের জন্য মারাত্মকভাবে ঝুঁকিপূর্ণ।

প্রতিবেদনে বলা হয়, বাংলাদেশে প্রায় ৫০ থেকে ৬০ লাখ সুইপার রয়েছেন, যারা দারিদ্র্যসীমার নিচে বসবাস করেন এবং প্রায়ই কোনো সরঞ্জাম ও কোনো ধরনের প্রতিরোধ ব্যবস্থা না নিয়ে কাজ করে যাচ্ছেন।

 

Print Friendly, PDF & Email

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

x

Check Also

দৈনিক সংগ্রাম সম্পাদক তিন দিনের রিমান্ডে

স্টাফ রিপোর্টার :: ডিজিটাল নিরাপত্তা আইনের মামলায় গ্রেফতার দৈনিক সংগ্রাম পত্রিকার সম্পাদক ...