ডেস্ক রিপোর্ট:: বৈশ্বিক মহামারি করোনা ভাইরাসে আক্রান্ত হয়ে মৃত্যুর মিছিল ক্রমেই দীর্ঘ হচ্ছে। শনাক্তের সংখ্যাও বেড়ে চলেছে। এখন পর্যন্ত ভাইরাসটিতে আক্রান্ত হয়েছে ১১ কোটি ৬২ লাখ ৮ হাজার ৯০ জন। মারা গেছে ২৫ লাখ ৮০ হাজার ৮০০ জন। এ মহামারি থেকে বিশ্বব্যাপী সুস্থ হয়েছে ৯ কোটি ১৮ লাখ ৭৮ হাজার ৩২৪ জন।

শুক্রবার (৫ মার্চ) বাংলাদেশ সময় সকাল ১০টায় আন্তর্জাতিক পরিসংখ্যান ভিত্তিক ওয়েবসাইট ওয়ার্ল্ডো মিটারস থেকে এ তথ্য জানা গেছে।

সর্বশেষ তথ্য অনুযায়ী, বিশ্বে করোনায় আক্রান্ত হয়ে সবচেয়ে বেশি মৃত্যু হয়েছে যুক্তরাষ্ট্রে। দেশটিতে এখন পর্যন্ত করোনায় ৫ লাখ ৩৩ হাজার ৬৩৬ জনের মৃত্যু হয়েছে। বিশ্বে সর্বোচ্চ শনাক্তের সংখ্যাও এই দেশটিতে। এখন পর্যন্ত সেখানে ২ কোটি ৯৫ লাখ ২৬ হাজার ৮৬ জন করোনা ভাইরাসে আক্রান্ত হিসেবে শনাক্ত হয়েছেন। দেশটিতে করোনা থেকে সুস্থ হয়েছেন ২ কোটি ৯৩ হাজার ৪৪২ জন।

করোনা শনাক্তের দিক থেকে দ্বিতীয় অবস্থানে রয়েছে ভারত। দেশটিতে এখন পর্যন্ত করোনা শনাক্তের সংখ্যা ১ কোটি ১১ লাখ ৭৩ হাজার ৫৭২ জন। তাদের মধ্যে মৃত্যু হয়েছে ১ লাখ ৫৭ হাজার ৫৮৪ জনের। মৃত্যু বিবেচনায় দেশটি বিশ্বে তৃতীয় অবস্থানে রয়েছে। ভারতে করোনা থেকে সুস্থ হয়েছে ১ কোটি ৮ লাখ ৩৮ হাজার ২১ জন।

প্রাণঘাতী করোনা ভাইরাস শনাক্তের দিক থেকে তৃতীয় অবস্থানে রয়েছে ব্রাজিল। ল্যাটিন আমেরিকার এই দেশটিতে এ পর্যন্ত আক্রান্ত হয়েছেন ১ কোটি ৭ লাখ ৯৬ হাজার ৫০৬ জন। তাদের মধ্যে মৃত্যু হয়েছে ২ লাখ ৬১ হাজার ১৮৮ জনের। মৃত্যুর দিক থেকে দেশটি বিশ্বে দ্বিতীয় অবস্থানে রয়েছে। এছাড়া দেশটিতে সুস্থ হয়েছে ৯৬ লাখ ৩৭ হাজার ২০ জন।

মহামারি ভাইরাসটির থাবায় ক্ষতিগ্রস্ত দেশের তালিকায় রাশিয়ার অবস্থান চতুর্থ। দেশটিতে এখন পর্যন্ত করোনায় আক্রান্ত হয়েছেন ৪২ লাখ ৯০ হাজার ১৩৫ জন। মারা গেছেন ৮৭ হাজার ৮২৩ জন। আর সুস্থ হয়েছেন ৩৮ লাখ ৬৯ হাজার ৮৫৭ জন।

আক্রান্ত বিবেচনায় পঞ্চম অবস্থানে থাকা যুক্তরাজ্যে এখন পর্যন্ত শনাক্ত হয়েছে ৪২ লাখ ১ হাজার ৩৫৮ জন। মারা গেছেন ১ লাখ ২৪ হাজার ২৫ জন। সুস্থ হয়েছেন ৩০ লাখ ৯৬ হাজার ৫৬৪ জন সুস্থ হয়েছেন। তালিকায় ফ্রান্স ষষ্ঠ, স্পেন সপ্তম, ইতালি অষ্টম, তুরস্ক নবম ও জার্মানি দশম স্থানে রয়েছে। আর বাংলাদেশের অবস্থান ৩৩তম।

Print Friendly, PDF & Email

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here