বিশ্বের প্রথম করোনাভাইরাসের টিকার অনুমোদন রাশিয়ার

ডেস্ক নিউজ :: মঙ্গলবার ভোরে রাশিয়া বিশ্বের প্রথম করোনাভাইরাস ভ্যাকসিন নিবন্ধভুক্ত করেছে, রাষ্ট্রপতি ভ্লাদিমির পুতিন এ ঘোষণা দেন।

 

পুতিন টেলিভিশন সম্প্রচারে বলেছেন, “আজ সকালে, বিশ্বের প্রথমবারের মতো, নতুন করোনভাইরাস বিরুদ্ধে একটি ভ্যাকসিন নিবন্ধভুক্ত করা হয়েছে।আমি জানি যে এটি কার্যকর এবং টেকসই প্রতিরোধ ক্ষমতা তৈরি করে”।

 

স্বাস্থ্য মন্ত্রণালয়ের ওয়েবসাইটে এটির নিবন্ধকরণ শংসাপত্রটিতে উল্লেখ করা হয়েছে যে “স্পুটনিক-ভি” নামে একটি ইনজেকশন সমাধান, ভ্যাকসিনটি-১ জানুয়ারি, ২০২১-এ বেসামরিক সঞ্চালনে প্রবেশ করবে।

 

রাষ্ট্র পরিচালিত গামালিয়া গবেষণা ইনস্টিটিউট গত সপ্তাহে কয়েক হাজার স্বেচ্ছাসেবীর জড়িত কোভিড -১৯ টি ভ্যাকসিনের তৃতীয় ধাপের পরীক্ষা শুরু করেছে।

 

রাশিয়ার স্বাস্থ্য মন্ত্রী জানিয়েছে যে তারা আগামী মাসের পরেই ভ্যাকসিনের ব্যাপক উত্পাদন শুরু করতে এবং অক্টোবরে একটি গণ টিকা অভিযান চালুর পরিকল্পনা করেছে।

 

রাশিয়ায় ক্লিনিকাল ট্রায়াল পরিচালিত বহুজাতিকের প্রতিনিধিত্বকারী একটি শিল্প সংস্থাসহ বিশেষজ্ঞরা, তৃতীয় পর্যায়ের ট্রায়ালগুলি সম্পন্ন না করেই ভ্যাকসিনের দ্রুত রেজিস্ট্রেশনকে “পান্ডোরার বাক্স” বলে অভিহিত করেছেন।

 

বিশ্ব স্বাস্থ্য সংস্থা গত সপ্তাহে রাশিয়াকে প্রতিষ্ঠিত নির্দেশিকা অনুসরণ এবংনিরাপদ ভ্যাকসিন তৈরির “প্রয়োজনীয় সমস্ত পর্যায়ে” যাওয়ার আহ্বান জানিয়েছিল।

Print Friendly, PDF & Email
0Shares

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

x

Check Also

আফগানিস্তানে আত্মঘাতী বোমা হামলা, নিহত ১৮

অনলাইন ডেস্ক : আফগানিস্তানের রাজধানী কাবুলের একটি শিক্ষা প্রতিষ্ঠানের বাইরে আত্মঘাতী বোমা ...