ব্রেকিং নিউজ

বিশ্বব্যাপী ছড়িয়ে পড়েছে বাঙালির প্রাণের বাংলা ভাষা: নিউ ইয়র্কে অর্থমন্ত্রী

বিশ্বব্যাপী ছড়িয়ে পড়েছে বাঙালির প্রাণের বাংলা ভাষা: নিউ ইয়র্কে অর্থমন্ত্রীবাংলা প্রেস, নিউ ইয়র্ক থেকে :: বাঙালিদের প্রাণের ভাষা আজ বিশ্বব্যাপী ছড়িয়ে পড়েছে বলে মন্তব্য করেছেন অর্থমন্ত্রী আবুল মাল আব্দুল মুহিত বলেছেন বর্তমান প্রধানমন্ত্রী শেখ হাসিনা বাংলা ভাষা ও সংস্কৃতির যা জন্য করেছেন বিগত কোন সরকার তা করতে পারেনি।
গত শনিবার সন্ধ্যায় নিউ ইয়র্কে একুশের গ্রন্থমেলার উদ্বোধনকালে এসব কথা বলেন তিনি।
অর্থমন্ত্রী বলেন, পৃথিবীতে এমন কোন নজির নেই যে কোন জাতি নিজেদের ভাষার জন্য আন্দোলন করে আত্মাহুতি দিয়েছে। শুধুমাত্র বাঙালি জাতিই ভাষার জন্য আন্দোলন করে প্রাণ দিয়েছে। ভারতের আসামের মানুষ তাদের ভাষার জন্য আন্দোলন করেছিল। সেখানে ১৩ জন মানুষ জীবন দিয়েছে। কিন্তু তা আমাদের সাথে তাদের তুলনা চলে না। আমরা এই ভাষার অধিকার আমরা আদায় করেছি ১৯৫২ সালে। ভাষা আন্দোলন থেকেই আমাদের স্বাধীনতা সংগ্রামের শুরু। সেই আন্দোলনের পথ ধরেই জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ৬৬ সালে ৬ দফা ঘোষণা করেন। যা আমাদের মধ্যে জাগরণ সৃষ্টি করে।
তিনি বলেন, পাকিস্তানীরা কোন মতেই আমাদের দাবি মেনে নিতে প্রস্তুত ছিলো না। যে কারণে আমরা যুদ্ধ করে বাংলাদেশ প্রতিষ্ঠা করি। ভারত আমাদের সর্বাত্মক সহযোগিতা করলেও যুক্তরাষ্ট্রসহ অনেক দেশ দেরিতে হলেও বাংলাদেশকে স্বীকৃতি দেয়।
অর্থমন্ত্রী আরো বলেন, মধ্যযুগে অনেক দেশ স্বাধীনতার জন্য সংগ্রাম করেছে। কিন্তু ৭০-এর দশকে শুধু আমরাই যুদ্ধ করে দেশ স্বাধীন করেছি। দেশ স্বাধীনের পর বিশ্ব ব্যাংক আমাদের সহযোগিতা করেছিলো, জাতিসংঘ তিন বছর আমাদের সহযোগিতা করে। তিনি বলেন, বলতে গেলে আমরা প্রায় ২৩ বছর যুদ্ধ করেছি। বঙ্গবন্ধুকে হত্যার পর যে সব সামরিক বাহিনী দেশ শাসন করেছে, তারা পাকিস্তানী স্বৈরশাসকদের চেয়েও অপদার্থ ছিলো। ১৯৭৫ সাল থেকে ৯০ সাল পর্যন্ত কোন গণতন্ত্র ছিলো না। ১৯৯১ সালে আমরা গণতন্ত্র প্রতিষ্ঠা করি।
নিউ ইয়র্কে দুদিনব্যাপী এ গ্রন্থমেলার আয়োজন করেন মুক্তধারা ফাউন্ডেশন এবং বাঙালি চেতনা মঞ্চ। বিশ্বজিত সাহার পরিচালনায় অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন জাতিসংঘে বাংলাদেশ স্থায়ী প্রতিনিধি মাসুদ বিন মোমেন, নিউ ইয়র্কে বাংলাদেশের কনসাল জেনারেল মো.শামীম আহসান এনডিসি, যুক্তরাষ্ট্র সফররত সোসাল ইসলামিক ব্যাংকের চেয়ারম্যান মেজর (অব.) ডা. রেজাউল হক,  ও কেপিসি গ্রুপের চেয়ারম্যান ডা. কালী প্রদীপ চৌধুরী।
এ অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন একুশে পদকপ্রাপ্ত নাট্যকার জামালউদ্দিন হোসেন, ডা. জিয়াউদ্দিন আহমেদ, অভিনেত্রী রওশন আরা হোসেন, লেখক ফেরদৌস সাজেদীন, সাংবাদিক হাসান ফেরদৌস, নিনি ওয়াহেদ, রিয়েল এস্টেট ব্যবসায়ী আনোয়ার হোসেন, বাঙালি চেতনা মঞ্চের চেয়ারম্যান আব্দুর রহিম বাদশা, কলামিস্ট পার্থ ব্যানার্জি, সোনালী এক্সচেঞ্জের সিইও আতাউর রহমান, ফাহিম রেজা নূর, সুব্রত বিশ্বাস ও জীবন বিশ্বাস প্রমুখ।
Print Friendly, PDF & Email
0Shares

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

x

Check Also

ইনজেকশন দেয়া গরু চিনবেন যেভাবে

ষ্টাফ রিপোর্টার ::ঈদুল আজহার আর মাত্র ক’দিন বাকি। ঈদুল আজহা মূলত মহান ...