ডেস্ক রিপোর্ট::  নিজেদের মাটিতে অনুষ্ঠিত ক্রিকেট বিশ্বকাপটা স্বপ্নের মতোই পার করেছিল ভারত। ফাইনাল বাদ দিলে বাকি সবকিছুই ভারতের জন্য ছিল শতভাগ ঠিক। পুরো বিশ্বকাপে ব্যাট হাতে ভারতীয় ব্যাটাররা আলো ছড়ালেও বিশেষ করে আলোচনায় ছিলেন মোহাম্মদ শামি। বিশ্বকাপে সর্বোচ্চ উইকেট শিকারী ছিলেন। সেমিফাইনালে ৭ উইকেট নিয়ে একাই কেড়ে নিয়েছিলেন স্পটলাইট।

তবে এরপরেই যেন দূর্ভাগ্য ভর করেছে শামির জীবনে। গোড়ালির চোটের কারণে লম্বা সময়ের জন্য ক্রিকেট থেকে ছিটকে গিয়েছেন তিনি। প্রত্যাশা ছিল, আইপিএল না হলেও অন্তত বিশ্বকাপ দিয়ে আবার ফিরবেন আন্তর্জাতিক ক্রিকেটে।

মূলত ইংল্যান্ডের বিপক্ষে টেস্ট সিরিজ দিয়ে মাঠে ফেরার কথা ছিল মোহাম্মদ শামির। তবে অ্যাঙ্কেলের চোটের কারণে লাল বলের সিরিজে খেলতে পারেননি তিনি। আসন্ন ইন্ডিয়ান প্রিমিয়ার লিগেও (আইপিএল) খেলা হচ্ছে না তার। এবার জানা গেল, জুনে অনুষ্ঠেয় টি-টোয়েন্টি বিশ্বকাপেও খেলা হচ্ছে না এই পেসারের। অস্ত্রোপচার করানোর সপ্তাহখানেক পর এই দুঃসংবাদ হজম করতে হচ্ছে ভারতকে।

ভারতের ন্যাশনাল ক্রিকেট একাডেমিতে শামিকে নিয়ে এই দুঃসংবাদ দিয়েছেন বোর্ড অব কন্ট্রোল ফর ক্রিকেট ইন ইন্ডিয়ার (বিসিসিআই) সেক্রেটারি জয় শাহ। তিনি জানিয়েছেন, আগামী সেপ্টেম্বরে বাংলাদেশের বিপক্ষে সিরিজ দিয়ে মাঠে ফিরতে পারেন এই পেসার, ‘শামির সার্জারি সম্পন্ন হয়েছে। সে ভারতে ফিরে আসবে। বাংলাদেশের বিপক্ষে হোম সিরিজে শামির দলে ফেরার সম্ভাবনা আছে।’

ভারতীয়দের হয়ে গত বিশ্বকাপে শামি ছিলেন অন্যতম সেরা পারফর্মার। শুরুর দিকে সুযোগ না পেলেও দলে ফিরে ৭ ইনিংসে ২৪ উইকেট নিয়ে সর্বোচ্চ উইকেটশিকারি হয়েছিলেন তিনি। টি-টোয়েন্টি বিশ্বকাপেও তাই একপ্রকার নিশ্চিত ছিল শামির অংশগ্রহণ। তার অনুপস্থিতি জাসপ্রিত বুমরাহ এবং মোহাম্মদ সিরাজকে কিছুটা হলেও বাড়তি দায়িত্ব দেবে।

আইপিএলের দল গুজরাট টাইটান্সের অন্যতম বড় ভরসা শামি। গত মৌসুমে দলটির হয়ে ২৮ উইকেট নিয়েছিলেন। আসন্ন মৌসুমে তার অনুপস্থিতি নিশ্চিতভাবেই ভোগাবে দলকে। দলের অধিনায়ক হার্দিক পান্ডিয়া মুম্বাই ইন্ডিয়ান্সে চলে যাওয়ার পর এটি গুজরাটের জন্য বড় এক ধাক্কা।

উল্লেখ্য, টি-টোয়েন্টি বিশ্বকাপ শেষ করে ভারত সফরে যাওয়ার কথা রয়েছে বাংলাদেশের। সেপ্টেম্বর মাসের এই সফরে ভারতীয়দের বিপক্ষে দুই ম্যাচের টেস্ট ও তিন ম্যাচের টি-টোয়েন্টি সিরিজ খেলবে নাজমুল হোসেন শান্তর দল। সেখানেই আবার মাঠে দেখা যাবে মোহাম্মদ শামিকে।

Print Friendly, PDF & Email

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here