‘বিদ্যালয়ে টেকসই নিরাপদ পানি ও স্যানিটেশন ব্যবস্থাপনা নিশ্চিত করতে হবে’

স্টাফ রিপোর্টার :: টেসকই উন্নয়ন লক্ষ্যমাত্রা এসডিজি অর্জনে সকলের জন্য নিরাপদ পানি ও স্যানিটেশনের টেকসই ব্যবস্থাপনা ও প্রাপ্যতা নিশ্চিত করতে হবে। অর্থাৎ সকল জনগোষ্ঠীকে সুপেয় পানি ও স্যানিটেশনের পূর্ণ সুবিধা দিতে হবে।

বুধবার (৮ জানুয়ারি) দৈনিক আমাদের সময় ও বেসরকারি সংস্থা ডরপ আয়োজিত ‘স্কুলের পানি, স্যানিটেশন উন্নয়নে শুদ্ধাচার:আমাদের করণীয়’ শীর্ষক গোলটেবিল বৈঠকে এমন মত দিয়েছেন বক্তারা।

বক্তারা আরো বলেন, স্বাস্থ্য, শিক্ষা এই বিষয়গুলো উন্নয়নের সাথে জড়িত। উন্নয়ন মানেই হলো মান সম্মত জীবন নিশ্চিত করা। খাদ্য, বস্ত্র , বাসস্থান ও শিক্ষা ও স্বাস্থ্য নিশ্চিত করা। এসডিজির ১৭টি লক্ষ্যের মধ্যে ৬ নম্বর লক্ষ্যমাত্রায় ২০৩০ সালের মধ্যে সকলের জন্য পানি ও স্যানিটেশনের টেকসই ব্যবস্থাপনা ও প্রাপ্যতা নিশ্চিতের কথা বলা আছে। আমাদের দেশে অনেক পলিসি আছে। সমস্যা হচ্ছে এসব পলিসির বাস্তবায়ন ঠিক মতো হয়না। পলিসির শতকরা ৩০ ভাগ যদি বস্তবায়ন হতো, তাহলে আমাদের শিক্ষাপ্রতিষ্ঠানগুলোয় বিদ্যমান সমস্যার সমাধান হতো। পলিসি বিভিন্ন সময়ে হালনাগাদ করতে হয়, করা হবে। কিন্তু একই সঙ্গে বিদ্যমান যা আছে সেটাও বাস্তবায়ন জরুরী।

দৈনিক আমাদের সময়ের ব্যবস্থাপনা সম্পাদক সন্তোষ শর্মার সভাপতিত্বে গোলটেবিল বৈঠকে বক্তব্য দেন আমাদের সময়ের ডেপুটি এডিটর দীপঙ্কর লাহিড়ী, স্বাগত বক্তব্য দেন আমাদের সময়ের উপদেষ্টা সম্পাদক আব্দুল মোমেন, সাবেক চিফ হুইপ ও পটুয়াখালী-২ আসনের সংসদ সদস্য আসম ফিরোজ, খুলনা-৬ আসনের সংসদ সদস্য মো. আখতারুজ্জামান, চাপাইনাববগঞ্জ-১ আসনের সংসদ সদস্য ডা. সামিল উদ্দিন আহমেদ শিমুল, সংরক্ষিত আসনের সংসদ সদস্য সৈয়দা রুবিনা আক্তার মিরা, সাধারণ অর্থনীতি বিভাগের সদস্য (সিনিয়র সচিব) ড. শামসুল আলম, ডরপ’র চেয়ারম্যান মো. আজহার আলী তালুকদার, ডরপ‘র প্রতিষ্ঠাতা ও প্রধান নির্বাহী কর্মকর্তা এ এইচ এম নোমান, হেলভিটাস সুইস ইন্টারকো অপারেশনের প্রজেক্ট ম্যানেজার মোস্তাফিজুর রহমান, ডরপ‘র গবেষনা পরিচালক মোহাম্মদ যোবায়ের হাসান, মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তরের উপ পরিচালক এনামুল হক হাওলাদার, ওয়াটার এইড‘র হেড অব এডভোকেসি আব্দুল্লাহ আল মুইদ, জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের শিক্ষক ড. হাবিবুন নাহার, কবি ও কথাসাহিত্যিক রোকেয়া ইসলাম, সিমাভীর কান্ট্রি কো-অর্ডিনেটর অলক কুমার মজুমদার, ইউএসটি’র নির্বাহি পরিচালক শাহ মো. আনোয়ার কামাল, ইউনাইটেড ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটির অধ্যাপক হামিদুল হক, ডেভেলপমেন্ট জার্নালিস্ট ফোরাম অব বাংলাদেশের (ডিজেএফবি) সাধারণ সম্পাদক আরিফ রহমান প্রমূখ।

Print Friendly, PDF & Email

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

x

Check Also

নিউ ইয়র্কে সাংবাদিকদের সাথে জাতিসংঘে বাংলাদেশের স্থায়ী প্রতিনিধির মতবিনিময়

বাংলা প্রেস, নিউ ইয়র্ক থেকে :: প্রতি বছরের ন্যায় এবারও জাতিসংঘে বাংলাদেশ ...