স্টাফ রিপোর্টার :: বিদেশে বাংলাদেশিদের দুর্নীতির নানা তথ্য জানাতে নতুন হটলাইন চালু করেছে দুর্নীতি দমন কমিশন (দুদক)। বাংলাদেশ টেলিযোগাযোগ নিয়ন্ত্রণ কর্তৃপক্ষের (বিটিআরসি) মাধ্যমে এই হটলাইন চালু করা হয়েছে। এখন থেকে বিদেশে অবস্থানরত যে কেউ বাংলাদেশ থেকে পাচার করে নেওয়া সম্পদের তথ্য জানাতে পারবেন।

রোববার দুদক থেকে এ তথ্য জানানো হয়। প্রবাসীদের জন্য দুদকের নতুন হটলাইন নম্বরটি হলো আন্তর্জাতিক ‘কল ইনকামিং সার্ভিস’ +৮৮০৯৬১২১০৬১০৬।

দুদক সূত্র জানায়, ওইসব দেশ থেকে প্রবাসীদের দেওয়া তথ্য কমিশন স্বরাষ্ট্র মন্ত্রণালয়, অ্যাটর্নি জেনারেল ও সংশ্নিষ্ট দেশের দূতাবাসের মাধ্যমে যাচাই করে অনুসন্ধানের জন্য আমলে নেবে। অর্থ পাচারসহ দুর্নীতির তথ্য-প্রমাণ পাওয়া গেলে অভিযুক্তদের বিরুদ্ধে আইনি ব্যবস্থা নেওয়া হবে। দুদকের তফসিলভুক্ত অভিযোগ জানানোর জন্য প্রবাসীদের কাছে আহ্বান জানানো হয়েছে।

দেশের অর্থনৈতিক উন্নয়নের স্বার্থে অর্থ পাচার বন্ধ ও পাচারকারীদের আইনের আওতায় আনতে কমিশন প্রবাসীদের জন্য নতুন হটলাইন চালুর সিদ্ধান্ত নেয়। পরে বিটিআরসিতে আবেদন করে এই প্রতিষ্ঠানের অনুমোদন সাপেক্ষে হটলাইনটি চালু করা হয়।

এর আগে দুদক দেশের ভেতরের দুর্নীতির তথ্য জানাতে হটলাইন ‘১০৬’ নম্বরটি চালু করেছে ২০১৭ সালের ২৭ জুলাই। এর মাধ্যমে দেশের বিভিন্ন স্থান থেকে অনিয়ম, দুর্নীতির তথ্য পাচ্ছে দুদক।

জানা গেছে, গত ১৮ ফেব্রুয়ারি দুদক অন্তর্বর্তীকালীন সময়ের জন্য বিদেশ থেকে দুর্নীতির তথ্য জানাতে দুদক পরিচালক (জনসংযোগ) প্রণব কুমার ভট্টাচার্যের মোবাইল +৮৮০১৭১৬-৪৬৩২৭৬ নম্বরটি ব্যবহারের জন্য ঘোষণা দিয়েছিল। এর দুই কার্যদিবস পরই প্রবাসীদের জন্য নির্দিষ্ট হটলাইন চালু করা হলো। অফিস চলাকালে (স্থানীয় সময় সকাল ৯টা থেকে বিকেল ৫টা পর্যন্ত) ওই নম্বরে কল করে অভিযোগ জানানো যাবে।

সূত্র জানায়, আগে ঘোষণা করা ওই অন্তর্বর্তীকালীন নম্বরে অস্ট্রেলিয়া, ফ্রান্স, ব্রিটেন, সৌদি আরব, আরব আমিরাত, কুয়েত, কাতার, মালয়েশিয়াসহ বিভিন্ন দেশে বসবাসরত বাংলাদেশি শতাধিক কল করে তথ্য জানিয়েছেন। এর অধিকাংশই প্রবাসীদের জায়গা-জমি, বাড়ি, ব্যবসা প্রতিষ্ঠান, দোকানপাট, ট্রাভেল এজেন্সির অনিয়ম-সংক্রান্ত তথ্য।

Print Friendly, PDF & Email

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here