পিলখানায় বিডিআরে বিদ্রোহের ঘটনায় দায়ের হত্যা ও বিস্ফোরক মামলার সাক্ষ্যগ্রহণ শুরু হয়েছে। ঢাকা মহানগর দায়রা জজ জহুরুল হক বিচারকের দায়িত্ব পালন করছেন।

বুধবার সকাল ১০টায় পুরান ঢাকার বকশীবাজার এলাকায় কেন্দ্রীয় কারাগার ও নবকুমার ইনস্টিটিউশন সংলগ্ন আলিয়া মাদ্রাসা মাঠে স্থাপিত অস্থায়ী আদালতে এ সাক্ষ্য গ্রহণ শুরু হয়।

মামলার ষষ্ঠ সাক্ষী হিসেবে মেজর মোস্তফা মো. আসাদ উদ-দৌলা জবানবন্দি দেওয়া শুরু করেছেন।

এর আগে গত ১৪ নভেম্বর মামলার পঞ্চম সাক্ষী হিসাবে লে. কর্নেল আব্দুল মুকিব সরকারের সাক্ষ্যগ্রহণ শেষ হয়। এ নিয়ে মামলাটির এক হাজার ৩৪৫ জন সাক্ষীর মধ্যে পাঁচজনের সাক্ষ্যগ্রহণ শেষ হয়েছে।

এর আগে যাদের সাক্ষ্যগ্রহণ শেষ হয়েছে তারা হলেন, মামলার বাদী লালবাগ থানার তৎকালীন ভারপ্রাপ্ত (ওসি) কর্মকর্তা নবজ্যোতি খীসা ও মামলার রেকর্ডিং অফিসার নিউমার্কেট থানার সাবেক ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) পুলিশ পরিদর্শক মো. কামাল উদ্দিন, লে. কর্নেল আবু তাসনীম ও কর্নেল শামসুল আলম চৌধুরী।

প্রসঙ্গত, গত বছর ১২ জুলাই হত্যা মামলায় ও ২৭ জুলাই বিস্ফোরক আইনে দায়ের করা মামলায় অভিযোগপত্র দাখিল করেন তদন্ত কর্মকর্তা সিআইডির বিশেষ পুলিশ সুপার আব্দুল কাহার আকন্দ।

হত্যা ও বিস্ফোরক মামলায় মোট আসামির সংখ্যা ৮৫৬ জন। আসামিদের মধ্যে তিনজন মারা গেছেন এবং ২০ জন পলাতক, চারজন জামিনে আছেন।

উল্লেখ্য, ২০০৯ সালের ২৫ ও ২৬ ফেব্রুয়ারি রাজধানীর পিলখানায় বিডিআর সদর দপ্তরে এক বিদ্রোহে ৫৭ জন সেনা কর্মকর্তাসহ ৭৩ জন নিহত হয়।

এ ঘটনায় লালবাগ থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) পুলিশের পরিদর্শক নবজ্যোতি খীসা প্রথমে লালবাগ থানায় এবং পরে নিউমার্কেট থানায় মামলা করেন।

ইউনাইটেড নিউজ ২৪ ডট কম/ঢাকা

Print Friendly, PDF & Email

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here