ব্রেকিং নিউজ

বিজ্ঞান আন্দোলন মঞ্চের উদ্যোগে সূর্যগ্রহণ পর্যবেক্ষণ ক্যাম্প

বরিশাল :: আজ বৃহস্পতিবার (২৬ ডিসেম্বর) সকাল ৯টায় বঙ্গবন্ধু উদ্যানে বিজ্ঞান আন্দোলন মঞ্চ বরিশাল জেলার উদ্যোগে বলয়গ্রাস সূর্যগ্রহণ উপলক্ষে সূর্যগ্রহণ পর্যবেক্ষণ ক্যাম্প অনুষ্ঠিত হয়।

সকাল ৯টা থেকেই স্কুল-কলেজপড়ুয়া ছাত্রছাত্রীদের পদচারণায় মুখরিত হয় বঙ্গবন্ধু উদ্যান। বিরল মহাজাগতিক ঘটনা বলয়গ্রাস সূর্যগ্রহণ দেখার জন্য অভিভাবকরাও সন্তানদের সাথে চলে এসেছেন। শতাধিক শিক্ষার্থীদের অংশগ্রহণে প্রাণবন্ত পরিবেশে সূর্যগ্রহণ পর্যবেক্ষণ ক্যাম্প শুরু হয়।

সকাল ১০ টায় অনুষ্ঠিত হয় কুইজ প্রতিযোগিতা। সকাল ১১টায় অনুষ্ঠিত আলোচনা সভা পরিচালনা করেন বিজ্ঞান আন্দোলন মঞ্চ বরিশাল বিশ্ববিদ্যালয় শাখার সংগঠক তরিকুল ইসলাম ইশাত, সভাপতিত্ব করেন বিজ্ঞান আন্দোলন মঞ্চ বরিশাল জেলার সংগঠক মোজাম্মেল হক সাগর।

বক্তব্য রাখেন বাসদ বরিশাল জেলার সদস্য সচিব ও বিজ্ঞান আন্দোলন মঞ্চের উপদেষ্টা ডাঃ মনীষা চক্রবর্তী, চারণ সাংস্কৃতিক কেন্দ্র বরিশাল জেলার সংগঠক বদরুদ্দোজা সৈকত, সমাজতান্ত্রিক ছাত্র ফ্রন্ট বি এম কলেজ শাখার সহ-সভাপতি সাগর দাস আকাশ, বিজ্ঞান আন্দোলন মঞ্চের সদস্য সায়মা সামি সূচনা, অনিন্দ্য হাওলাদার অন্তু, সায়মা মমতাজ অন্তি, পূজা বৈদ্য, ইলিয়াস ইরান, প্রকৃতি নিবেদিতা প্রমুখ। শুভেচ্ছা বক্তব্য রাখেন সাংস্কৃতিক কর্মী ও সাংবাদিক অপূর্ব অপু এবং সাংবাদিক প্রাচুর্য রানা।

বক্তারা বলেন, সূর্যগ্রহণ নিয়ে আমাদের দেশে নানান কুসংস্কার প্রচলিত অথচ সূর্যগ্রহণ পুরোটাই একটি প্রাকৃতিক ও মহাজাগতিক ঘটনা। সূর্য ও পৃথিবীর মাঝখানের কক্ষপথে চাঁদ চলে আসলে সূর্যের উপর চাঁদের যে ছায়া পড়ে সেটাই সূর্যগ্রহণ। কুসংস্কার এর বিরোধিতা করে এই মহাজাগতিক বিরল ঘটনা বলয়গ্রাস সূর্যগ্রহণ দেখার আয়োজন করে বিজ্ঞান আন্দোলন মঞ্চ এক অসাধারণ সামাজিক দায়িত্ব পালন করেছে। ভবিষ্যতে ও এধরনের প্রগতিশীল কর্মকাণ্ডের মধ্য দিয়ে বিজ্ঞান আন্দোলন মঞ্চকে বিজ্ঞানমনস্ক ও যুক্তিবাদী দৃষ্টিভঙ্গি তৈরি করার কাজটি আরো এগিয়ে নিয়ে যাওয়ার জন্য বক্তারা আহবান জানান। -প্রেস বিজ্ঞপ্তি

Print Friendly, PDF & Email
0Shares

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

x

Check Also

একনেক-এ ২ হাজার ১০০ কোটি টাকার ৪ প্রকল্প অনুমোদিত

ডেস্ক নিউজ::জাতীয় অর্থনৈতিক পরিষদের নির্বাহি কমিটি একনেক- দুই হাজার ১১৫ কোটি ২০ ...