ঢাকা :: সোমবার (২১ সেপ্টম্বর) “ইউবিআর বাংলাদেশ অ্যালায়েন্স”এর বাস্তবায়নকারী সংস্থা বাংলাদেশ নারী প্রগতি সংঘ এর উদ্যোগে ‘এনসিটিবি প্রণীত পাঠ্যপুস্তক শিক্ষাদানে সহায়ক যৌন ও প্রজননস্বাস্থ্য এবং অধিকার বিষয়ক শিক্ষক প্রশিক্ষণ মডিউল প্রণয়ন : ইতিবাচক পর্যবেক্ষন, উন্নয়নযোগ্য দিক ও করণীয়’ শীর্ষক অনলাইনভিত্তিক আলোচনা সভার অনুষ্ঠিত হয় বিএনপিএস করফারেন্স রুমে।

বিএনপিএস-এর নির্বাহী পরিচালক রোকেয়া কবীরের সভাপতিত্বে অনুষ্ঠিত সভায় আলোচক হিসাবে ছিলেন মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তর এর পরিচালক প্রবীর ভট্টাচার্য, ন্যাশনাল একাডেমী ফর ট্রেনিং এন্ড ম্যানেজমেন্ট (নায়েম) -এর পরিচালক মো: লোকমান হোসেন, শিক্ষা ও গবেষণা ইনস্টিটিউট ঢাকা বিশ^বিদ্যালয় এর অধ্যাপক তাহমিনা, সরকারি টিচার্স ট্রেনিং কলেজ ঢাকা এর ভারপ্রাপ্ত অধ্যক্ষ ড.মমতাজ শাহনারা, জাতীয় শিক্ষাক্রম ও পাঠ্যপুস্তক বোর্ডে সদস্য (কারিকুলাম) অধ্য্পাক মোঃ মশিউজ্জামান, বাংলাদেশ মাদ্রাসা ইন্সিটিটিউটের অধ্যক্ষ ড, খাদেমুল ইসলাম ।

উক্ত অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন এবং নেদারল্যান্ডস দূতাবাসের বাংলাদেশের সিনিয়র এডভাইজার (জেন্ডার ও এসআরএইচআর) মাশফিকা জামান সাটিয়ার এবং পপ্যুলেশন সাইন্স এন্ড ট্রেনিং সেন্টার (পিএসটিসি) এর নির্বাহী পরিচালক ড.নূর মোহাম্মদ।

অনুষ্ঠনটির সঞ্চালনা করেন বিএনপিএস এর ইউবিআর-২ প্রকল্পের ব্যবস্থাপক নাসরিন বেগম। মডিউল প্রণয়নের উদ্দেশ্য সর্ম্পকে বলেন ইউবিআর বাংলাদেশ অ্যালায়েন্সের টীম লিডার আনিতা শরীফ চৌধুরী। এছাড়া আর্ন্তজাতিক ও জাতীয় বেসরকারি প্রতিষ্ঠানের নির্বাচিত বিশেষজ্ঞ, মডিউল প্রণয়নের সাথে যুক্ত শিক্ষা সংশ্লিষ্ট ব্যক্তিবর্গ, ইউবিআর বাংলাদেশ অ্যালায়েন্সের পাটনার সংস্থার প্রকল্প পরিচালক এবং ইয়ূথ প্রতিনিধিগণ উক্ত অনুষ্ঠানে অংশগ্রহণ করেন।

অনুষ্ঠানের সভা প্রধান রোকেয়া কবীর বলেন,‘ এনসিটিবি, শিক্ষা অধিদপ্তরসহ সকলের সমন্বিত উদ্যোগে প্রজনন স্বাস্থ্য বিষয়ক শিক্ষক প্রশিক্ষণের একটি মডিউল তৈরি করা হয়েছে । তিনি কৈশোর যৌন ও প্রজননস্বাস্থ্য এবং অধিকার বিষয়ের শিক্ষখ প্রশিক্ষণ মডিউলটি রিসোর্স সহায়িকা হিসাবে অনুমোদন এবং পরবর্তীতে প্রশিক্ষণ আয়োজন ও বাস্তবায়নের বিষয়ে বর্তমান সরকারের সংশ্লিষ্ট বিভাগের প্রতি আহবান জানান।

বিশেষ অতিথি মাশফিকা জামান সাটিয়ার বলেন, ‘ প্রজনন স্বাস্থ্য শিক্ষা বিষয়ক আমাদের জ্ঞান ও দক্ষতার সমন্বিত সম্পদের ব্যবহার স্থায়িত্বশীল করতে শিক্ষক প্রশিক্ষণ সংশ্লিষ্ট প্রতিষ্ঠান ও ব্যক্তিবর্গের মাঝে শিখন উপকরণ সরবরাহ করা প্রয়োজন। এছাড়া শিক্ষক প্রশিক্ষণ সংশ্লিষ্ট নীতি নির্ধারকের সাথে এডভোকেসি মিটিংএ প্রজননস্বাস্থ্য বিষয়ক জাতীয় পাঠক্রম পর্যালোচনার আলোকে বিএড কারিকুলামে প্রজনন স্বাস্থ্য শিক্ষার বিষয়বস্তু অন্তর্ভুক্ত করার যে সুপারিশসমূহ এসেছে তার ভিত্তিতে এই মডিউল প্রণয়নের উদ্যোগ নেওয়া হয়েছে যা বাস্তবায়ন করার জন্য সরকারের নীতি নির্ধারকের দৃষ্টি আকর্ষণ করছি।’

বিশেষ অতিথি ড. নূর মোহাম্মদ বলেন, ‘ইউবিআর বাংলাদেশ এলায়েন্সের কাজের ধারাবাহিকতায় ১১টি সংস্থার অংশিদারিত্বে ১২টি উপজেলায় মাধ্যমিক বিদ্যালয়ের প্রায় ১২০০ জন শিক্ষক প্রশিক্ষণের মাধ্যমে প্রজনন ও যৌনস্বাস্থ্য এবং অধিকার বিষয়ে বিজ্ঞানভিত্তিক তথ্য ও জ্ঞান লাভ করেছে। যার ফলে এ বিষয়ে তাদের দৃষ্টিভঙ্গি ও আচরণের পরিবর্তন এবং পাঠদানের দক্ষতা আরো দৃঢ় হয়েছে।’

সভায় বক্তারা আরও বলেন, এনসিটিবি প্রণীত পাঠ্যপুস্তক শিক্ষাদানে সহায়ক যৌন ও প্রজননস্বাস্থ্য এবং অধিকার বিষয়ক শিক্ষক প্রশিক্ষণ মডিউল প্রণয়ন ইউবিআর-২ এর একটি প্রশংসনীয় উদ্যোগ। এ ধরনের প্রশিক্ষণ পূর্ব থেকে শুরু হলেও মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষায় বিভিন্ন স্তরের শিক্ষকদের যৌন ও প্রজননস্বাস্থ্য এবং অধিকার বিষয়ক মডিউল আলাদাভাবে প্রণয়ন এটিই সম্ভবত প্রথম, যা প্রশিক্ষক ও প্রশিক্ষণার্থীদের অনেক দিনের চাহিদা পূরণে সহায়ক হবে।যৌন ও প্রজননস্বাস্থ্য এবং অধিকার বিষয়ক বিষয়বস্তুতে যে স্পর্শকাতর বিষয়বস্তু আছে বলে মনে করা হয়, তা পাঠদানের কৌশল প্রয়োগ এবং নির্দেশনার মাধ্যমে স্পষ্ট, আকর্ষণীয় ও গ্রহণযোগ্য করে তোলা হয়েছে যা প্রশিক্ষক ও প্রশিক্ষণার্থীদের জন্য প্রশিক্ষণ কার্যক্রমকে সহজতর করে তুলবে।-প্রেস বিজ্ঞপ্তি

 

Print Friendly, PDF & Email

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here