স্টাফ রিপোর্টার:: ‘তথ্য হলো জনগণের সম্পদ’: এ সম্পদ ব্যবহারে স্থানীয় পর্যায়ে জনঅংশগ্রহণ নিশ্চিত করছে কমিউনিটি রেডিও।

জনগণের জীবন-মান উন্নয়নে তথ্য সম্পদের সার্বিক ব্যবহার এবং জনগণের প্রবেশাধিকার নিশ্চিত করার উদ্দেশ্যকে সামনে রেখে বাংলাদেশ এনজিওস নেটওয়ার্ক ফর রেডিও এন্ড কমিউনিকেশন (বিএনএনআরসি) দেশের কমিউনিটি রেডিওগুলোর উদ্যোগে ৩ মে পালিত হলো বিশ্ব মুক্ত গণমাধ্যম দিবস ২০২১।

দিবসটির প্রতিপাদ্য হলো “তথ্য হলো জনগণের সম্পদ: এ সম্পদ ব্যবহারে জনঅংশগ্রহণ সবার আগে”
বর্তমান প্রেক্ষাপটে এবারের বিশ্ব মুক্ত গণমাধ্যম দিবসের প্রতিপাদ্যটি খুবই সময় উপযোগী কেননা সাম্প্রতিক সময়ে অপ্রচলিত গণমাধ্যম ও সামাজিক যোগাযোগ মাধ্যমে বিভ্রান্তিকর তথ্য, ভুল তথ্য, ভুয়া সংবাদ ও গুজব ব্যাপকভাবে পরিবেশিত হচ্ছে। ভুল তথ্য, গুজব ব্যক্তিমানস ও সমাজকে প্রভাবিত করে এবং নেতিবাচক প্রভাব ফেলে। তথ্য ও যোগাযোগ প্রযুক্তি এবং গণমাধ্যমে কার্যকর প্রবেশাধিকারের মাধ্যমে তথ্যের মহামারি প্রতিরোধ করে বস্তুনিষ্ঠ ও বিজ্ঞান ভিত্তিক তথ্যের মাধ্যমে জীবন ও জীবিকা সহজতর করা বর্তমান পরিস্থিতিতে সবচেয়ে গুরুত্বপূর্ণ।

সে মোতাবেক স্থানীয় পর্যায়ে জনগণের জীবন মান উন্নয়নে তথ্য সম্পদ তথা বস্তুনিষ্ঠ ও বিজ্ঞান ভিত্তিক তথ্যের সার্বিক ব্যবহার এবং তথ্যে জনগণের প্রবেশাধিকার নিশ্চিত করার উদ্দেশ্য কমিউনিটি রেডিওগুলো বিভিন্ন অনুষ্ঠানের মাধ্যমে উদযাপন করেছে বিশ্ব মুক্ত গণমাধ্যম দিবস। রেডিওগুলোর আয়োজিত অনুষ্ঠানগুলোর মধ্যে উল্লেখ্য ছিলো- বিশ্ব মুক্ত গণমাধ্যম দিবস উপলক্ষ্যে জাতিসংঘ মহাসচিব এন্তোনিও গুতেরেস এর বাণী পাঠ, সংবাদ, ডকুমেন্টারি, ম্যাগাজিন অনুষ্ঠান, সাংবাদিক ও সংশ্লিষ্ট অংশীজনদের অংশগ্রহণে আলোচনা, রেডিও স্পট, সাক্ষাৎকার ইত্যাদি।

অনুষ্ঠানগুলোর আলোচ্য বিষয়সমূহের মধ্যে ছিলো-স্থানীয় পর্যায়ে জনগণের জীবন মান উন্নয়নে কিভাবে তথ্যের সার্বিক ব্যবহার নিশ্চিত করা যায়, স্থানীয়, জাতীয় ও আন্তর্জাতিক জ্ঞান ও ব্যবস্থাপনায় জনগণের জীবন মান উন্নয়নে তথ্যে অবাধ প্রবেশাধিকার নিশ্চিতকরণে করণীয় এবং তথ্য ও যোগাযোগ প্রযুক্তি এবং গণমাধ্যমে প্রবেশাধিকারের মাধ্যমে তথ্যের মহামারি প্রতিরোধ করে বস্তুনিষ্ঠ ও বিজ্ঞান-ভিত্তিক তথ্যের মাধ্যমে জীবন ও জীবিকা সহজতর করা এবং এক্ষেত্রে বর্তমান চ্যালেঞ্জসমূহ ও উত্তরণে করণীয় ইত্যাদি।

Print Friendly, PDF & Email

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here