ডেস্ক রির্পোট :: বায়ু দূষণের কারণে ভারত, পাকিস্তান ও বাংলাদেশে গর্ভপাত বাড়ছে। সম্প্রতি বিখ্যাত মেডিকেল জার্নাল ‘দ্য ল্যানসেট প্ল্যানেটরি হেলথ জার্নাল’এর একটি গবেষণা থেকে এমন তথ্য উঠে এসেছে।

‘দ্য ল্যানসেট প্ল্যানেটরি হেলথ জার্নাল’-এ প্রকাশিত গবেষণা প্রতিবেদন বলছে, বায়ুদূষণের কারণে দক্ষিণ এশিয়ার দেশগুলোতে গর্ভপাতের সংখ্যা বাড়ছে। নির্দিষ্ট সময়ের আগে সন্তানের জন্ম দিচ্ছেন অনেক মা। সেসব শিশুর ওজনও স্বাভাবিকের তুলনায় অনেকটাই কম।

গবেষক দলের প্রতিনিধি অধ্যাপক টাও জুয়ে বলেছেন, দক্ষিণ এশিয়ার এসব জায়গায় বায়ু দূষণের পরিমাণ সবচেয়ে বেশি। এ ছাড়া গর্ভপাতের ঘটনা দক্ষিণ এশিয়াতেই সবচেয়ে বেশি।

পরিসংখ্যান বলছে, ভারত-পাকিস্তান-বাংলাদেশের বাতাসে পিএম ২.৫-এর পরিমাণ মারাত্মকভাবে বেশি। এই পিএম ২.৫ এমন এক ধরনের দূষিত কণা, যা নিঃশ্বাসের সঙ্গে ফুসফুসের একেবারে গভীরে চলে যেতে পারে। এবং সেখান থেকে খুব সহজেই রক্তে মিশে যায়। ফলে হৃদরোগ ও ফুসফুসের রোগের ঝুঁকি বাড়ে।

গবেষণায় আরও জানা যায়, এ ধরনের দূষিত কণা হবু মায়েদের জীবনে ডেকে আনতে পারে মারাত্মক বিপদ। পিএম ২.৫ ছেদ করে ফেলতে পারে তাদের প্লাসেন্টা। আর তাতেই ঘটেতে পারে গর্ভপাত।

দক্ষিণ এশিয়ার এ দেশগুলোতে প্রতি বছর বিপুল পরিমাণে গর্ভপাতের ঘটনা ঘটে। সংখ্যাটা এখন গড়ে প্রায় সাড়ে ৩ লাখ। এর বড় কারণ হচ্ছে গর্ভপাত।

Print Friendly, PDF & Email

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here